দুবাই পৌছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা     ৫০ হাজার টন গম আমদানির সিদ্ধান্ত     বিপিএলে মাশরাফি-গেইলদের বেতন কত?     পেঁয়াজ বিমানে উঠেছে আর চিন্তা নাই: প্রধানমন্ত্রী     দুবাই গেলেন প্রধানমন্ত্রী     নির্মলকে সভাপতি ও বাবুকে সা. সম্পাদক করে স্বেচ্ছাসেবক লীগের কমিটি ঘোষণা     যুদ্ধাপরাধ মামলায় ৪১তম রায়ের অপেক্ষা     পেঁয়াজের বিকল্প ‌‘চিভ-১’ উদ্ভাবন করলেন দেশের বিজ্ঞানীরা!    

বুধবার থেকে অনলাইনে এসএসসির ফরম পূরণ শুরু

  নভেম্বর ০৬, ২০১৮     ৬৫৯     ৫:০৮ অপরাহ্ণ     শিক্ষা
--

উত্তরণবার্তা প্রতিবেদক : ২০১৯ সালের মাধ্যমিক সার্টিফিকেট বা এসএসসি পরীক্ষার অনলাইনে ফরম পূরণের কার্যক্রম আগামীকাল বুধবার থেকে শুরু হচ্ছে।

ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এ লক্ষ্যে বোর্ডের নির্দেশনা অনুযায়ী এসএসসির টেস্ট পরীক্ষার ফল ৫ নভেম্বরের মধ্যে প্রকাশ করেছে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

জানা গেছে, ৭ নভেম্বর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফরম পূরণ করতে পারবেন ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীরা। বিলম্ব ফিসহ ১৬ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত এসএসসির ফরম পূরণ করা যাবে। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেয়ার সময় ১৫ নভেম্বর শেষ হবে। ১০০ টাকা বিলম্ব ফিসহ ২২ নভেম্বর পর্যন্ত ফি জমা দেয়া যাবে।

এর আগে ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীসহ ২০১৮ সালের পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদের ২৫ অক্টোবরের মধ্যে নিজ প্রতিষ্ঠানের প্রধান বরাবর সাদা কাগজে আবেদন করতে বলা হয়েছিল।

এসএসসি পরীক্ষা ২০১৯ সালের পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্র প্রতি ৯০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্র প্রতি ৩০ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৩৫ টাকা মূল সনদ বাবদ শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে।  গত ২৫ সেপ্টেম্বর ঢাকা শিক্ষা বোর্ড এ সংক্রান্ত বিজ্ঞপ্তিটি প্রকাশ করেছিল।

এসএসসির ফরম পূরণের বিজ্ঞপ্তি

উত্তরণবার্তা/এআর
 



পুরনো খবর