সংসদ অধিবেশন শুরু     কৃষিতে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ : কৃষিমন্ত্রী     যে সরকারই আসুক ভারত-বাংলাদেশ সম্পর্ক সবসময় ভালো থাকবে : ড. গওহর রিজভী     শিক্ষাখাতে প্রয়োজনীয় অর্থবরাদ্দে সরকার বদ্ধপরিকর : শিক্ষামন্ত্রী     ঢাকাস্থ শ্রীলংকার দূতাবাসে শোক বইয়ে স্বাক্ষর করছেন পররাষ্ট্রমন্ত্রী     সিপিডি’র বক্তব্য অনভিপ্রেত ও অগ্রহণযোগ্য : তথ্যমন্ত্রী     জায়ানের পরিবারের প্রতি সান্ত্বনা জানাতে শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী     জায়ানকে শেষবারের মতো দেখতে বনানীতে শেখ হাসিনা    

মিয়ানমারের ৫ জেনারেলের বিরুদ্ধে অবরোধ আরোপ অস্ট্রেলিয়ার

  অক্টোবর ২৩, ২০১৮     ১০৭     ৫:২৪ অপরাহ্ণ     বিদেশ
--

উত্তরণবার্তা ডেস্ক: অস্ট্রেলিয়ার সরকার মিয়ানমারের ক্ষমতাধর সামরিক বাহিনীর পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে মঙ্গলবার অবরোধ আরোপ করেছে। রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে বর্বর নির্যাতন চালানোর দায়ে তাদের অভিযুক্ত করা হয়। খবর এএফপি’র।
যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের একই ধরনের পদক্ষেপের পর অস্ট্রেলিয়া এমন ঘোষণা দিলো। দেশটি এখন এসব সামরিক কর্মকর্তার সম্পদ জব্দ করবে। এদের মধ্যে একজন লে. জেনারেলও রয়েছেন। তিনি রাখাইন রাজ্যে বিশেষ অভিযান চালানোর নির্দেশ দেন। অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মরিজ পেনি জানান, সামরিক কর্মকর্তা অং কিয়াউ জাউ, মং মং সোয়ে, অং অং, থান ঊ এবং খিন মং সোয়ের আওতাধীন বিভিন্ন সেনা ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে। ফলে এসব সামরিক কর্মকর্তারাও একই অভিযোগে অভিযুক্ত। এ পাঁচ সেনা কর্মকর্তার অস্ট্রেলিয়া ভ্রমণও নিষিদ্ধ করা হবে।
উল্লেখ্য, ২০১৬ সাল থেকে মিয়ানমারের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্য থেকে প্রায় সাত লাখ রোহিঙ্গাকে তাদের ঘরবাড়ি থেকে উচ্ছেদ করা হয়েছে।
রাজ্যটিতে সামরিক অভিযান চলাকালে সেখানে বিচার বহির্ভূত হত্যাযজ্ঞ ও নারীদের ওপর পাশবিক নির্যাতন চালানো হয়। এছাড়া নিরাপত্তা বাহিনীর সদস্যরা রাখাইন রাজ্যের বহু গ্রাম পুড়িয়ে দেয়।

উত্তরণবার্তা/দীন



সংসদ অধিবেশন শুরু

  এপ্রিল ২৪, ২০১৯

বিশ্বের শীর্ষ ১০ ধনী ক্রিকেটার

  এপ্রিল ২৪, ২০১৯     ৯২৮

যেসব পানীয় কমাবে ওজন

  এপ্রিল ১৬, ২০১৯     ৫৬৮

ধোনি কাণ্ডে যা বললেন সৌরভ

  এপ্রিল ১৩, ২০১৯     ৫৩৭

‘রাফিরে, আমার মা রে...’

  এপ্রিল ১১, ২০১৯     ৪১৪

নতুন মনুষ্য প্রজাতির সন্ধান!

  এপ্রিল ১৩, ২০১৯     ৩০৬

পুরনো খবর