সংসদ অধিবেশন শুরু     কৃষিতে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ : কৃষিমন্ত্রী     যে সরকারই আসুক ভারত-বাংলাদেশ সম্পর্ক সবসময় ভালো থাকবে : ড. গওহর রিজভী     শিক্ষাখাতে প্রয়োজনীয় অর্থবরাদ্দে সরকার বদ্ধপরিকর : শিক্ষামন্ত্রী     ঢাকাস্থ শ্রীলংকার দূতাবাসে শোক বইয়ে স্বাক্ষর করছেন পররাষ্ট্রমন্ত্রী     সিপিডি’র বক্তব্য অনভিপ্রেত ও অগ্রহণযোগ্য : তথ্যমন্ত্রী     জায়ানের পরিবারের প্রতি সান্ত্বনা জানাতে শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী     জায়ানকে শেষবারের মতো দেখতে বনানীতে শেখ হাসিনা    

নির্বাচনের কারণে ২ সপ্তাহ এগিয়েছে প্রাথমিকের বার্ষিক পরীক্ষা

  অক্টোবর ২০, ২০১৮     ৫২৩     ৪:১৭ অপরাহ্ণ     শিক্ষা
--

উত্তরণবার্তা ডেস্ক: আসন্ন সংসদ নির্বাচনের কারণে প্রাথমিক স্তরের বার্ষিক পরীক্ষা প্রায় দুই সপ্তাহ এগিয়ে আনা হয়েছে। চলতি বর্ষের শিক্ষাপঞ্জী অনুযায়ী ১১ ডিসেম্বর থেকে বার্ষিক পরীক্ষা নেয়ার নির্দেশনা ছিল। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ২৯ নভেম্বর থেকে এই পরীক্ষা নেয়া হবে।

জানা গেছে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। তাতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

বার্ষিক পরীক্ষা এগিয়ে আনার ফলে পরবর্তী ক্লাসে ভর্তির ক্ষেত্রে ভর্তি পরীক্ষাও নতুন পরিকল্পনা অনুযায়ী আগে আগেই অনুষ্ঠিত হতে যাচ্ছে।

জানা গেছে, মাধ্যমিক স্তরের বার্ষিক পরীক্ষাও এগিয়ে আনা হচ্ছে। বিদ্যমান শিক্ষাপঞ্জীতে ১১ ডিসেম্বর থেকে বার্ষিক পরীক্ষা নেয়ার নির্দেশনা আছে। এটি অন্তত এক সপ্তাহ এগিয়ে আনা হবে।

এ ব্যাপারে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক ড. আবদুল মান্নান জানান, নির্বাচনের কারণে এবার বার্ষিক পরীক্ষার সময়সূচিতে পরিবর্তন আসছে।

তিনি আরো বলেন, এ ব্যাপারে মন্ত্রণালয় চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে। মৌখিক আলোচনার পরিপ্রেক্ষিতে ইতিমধ্যে বিভিন্ন স্কুল পরীক্ষা এগিয়ে এনেছে।ভর্তি পরীক্ষাও মধ্য ডিসেম্বরের মধ্যে শেষ করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, নির্বাচনের কারণে শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে দেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের স্কুলের বার্ষিক পরীক্ষা এবং ভর্তি পরীক্ষা এগিয়ে আনার নির্দেশ দেয়া হয়।

ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে স্কুলে বার্ষিক পরীক্ষা শেষ করার নির্দেশনা দেয় শিক্ষা মন্ত্রণালয়। আর সব সরকারি হাইস্কুলে ডিসেম্বরের প্রথম দুই সপ্তাহের মধ্যে ভর্তি পরীক্ষা শেষ করতে বলা হয়।

তবে আগামী বছর থেকে বছরের শুরুতে তৈরি করা শিক্ষাবর্ষ রুটিন অনুযায়ীই এ দুটি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে দেড় সপ্তাহ আগেই ভর্তির কার্যক্রম শুরু করে। স্কুলটিতে গত ১০ অক্টোবর থেকে প্রথম শ্রেণিতে ভর্তি আবেদন নেয়ার কাজ শুরু হয়। ২৮ অক্টোবর রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত আবেদন নেয়া হবে। যে শিক্ষার্থী ২০১২ সালে জন্মগ্রহণ করেছে কেবল তারাই আবেদনের সুযোগ পাবে। বয়স প্রমাণে শিক্ষার্থীর জন্মনিবন্ধন সনদ দাখিল করতে হবে।

রাজধানীতে আরো কয়েকটি স্কুলও এ মাসেই ভর্তির আবেদন নেবে বলে জানা গেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থিত উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ৩০ অক্টোবর থেকে অনলাইনে আবেদন নেয়া হবে। ৬ নভেম্বর পর্যন্ত চলবে অনলাইনে আবেদন কার্যক্রম।

এ ছাড়া রাজধানীর কিছু স্কুলে এরই মধ্যে বার্ষিক পরীক্ষার সময়সূচি এগিয়ে আনা হয়েছে। ভিকারুন নিসায় এবার আগামী ১৭ ডিসেম্বর বার্ষিক পরীক্ষার ফল প্রকাশ করা হবে। ২য় থেকে ৮ম শ্রেণিতে ভর্তির বিষয়ে সিদ্ধান্ত বার্ষিক পরীক্ষার ফলাফলের পর প্রকাশ করা হবে।

উত্তরণবার্তা/এআর
 



সংসদ অধিবেশন শুরু

  এপ্রিল ২৪, ২০১৯

বিশ্বের শীর্ষ ১০ ধনী ক্রিকেটার

  এপ্রিল ২৪, ২০১৯     ৯৩৩

যেসব পানীয় কমাবে ওজন

  এপ্রিল ১৬, ২০১৯     ৫৬৯

ধোনি কাণ্ডে যা বললেন সৌরভ

  এপ্রিল ১৩, ২০১৯     ৫৩৭

‘রাফিরে, আমার মা রে...’

  এপ্রিল ১১, ২০১৯     ৪১৪

নতুন মনুষ্য প্রজাতির সন্ধান!

  এপ্রিল ১৩, ২০১৯     ৩০৬

পুরনো খবর