তিন মন্ত্রণালয়ে নতুন সচিব     নানা কর্মসূচিতে শহীদ আসাদ দিবস পালিত     ভূমি ব্যবস্থাপনায় ঘুষ ও দুর্নীতি বন্ধে সহযোগিতার আহ্বান জানিয়েছেন ভূমিমন্ত্রী     এসএসসির এক মাস কোচিং সেন্টার বন্ধ     ভোট সুষ্ঠু না হলে ফখরুল সাহেব পাশ করলেন কিভাবে: কাদের     মাদকবিরোধী অভিযান জোরদারের নির্দেশ প্রধানমন্ত্রীর     নারায়ণগঞ্জে প্রাইভেটকার খাদে পড়ে নিহত ৪     প্রধানমন্ত্রী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যাচ্ছেন আজ    

ভারতে বাংলাদেশি পণ্যের রফতানি ১৪২ শতাংশ বৃদ্ধি

  অক্টোবর ১৭, ২০১৮     ৬০     ৫:৩৬ অপরাহ্ণ     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা ডেস্ক : প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য পরিস্থিতির ক্রমশ উন্নতি হচ্ছে। দেশটিতে বাড়ছে বাংলাদেশি পণ্যের রফতানি।

চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম প্রান্তিকেই (জুলাই-সেপ্টেম্বর) ১৪২ শতাংশ পর্যন্ত রফতানি আয় বেড়েছে। রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, অন্যান্য পণ্যের সঙ্গে ভারতে তৈরি পোশাক রফতানি থেকেও আয় বাড়ছে। এতে দেখা গেছে, শুধু তৈরি পোশাক খাত থেকেই এ সময় আয় বেড়েছে ১৬৭ শতাংশ। যার অর্থমূল্যের পরিমাণ সাড়ে ১৪ কোটি মার্কিন ডলার।

গত অর্থবছরে একই সময়ে এই আয়ের পরিমাণ ছিল ৫ কোটি ৪০ লাখ ডলারের কিছু বেশি। ইপিবি সূত্রের দাবি, মূলত তৈরি পোশাকের রফতানি ভারতে বৃদ্ধি পাওয়ার কারণেই চলতি অর্থবছরের প্রথম তিন মাসে রফতানি আয় বেড়ে সাড়ে ৩৭ কোটি মার্কিন ডলারে উন্নিত হয়েছে, যা আগের ২০১৭-১৮ অর্থবছরের একই সময়ে ছিল সাড়ে ১৫ কোটি মার্কিন ডলার।

প্রসঙ্গত, চলতি ২০১৮-১৯ অর্থবছরে পণ্য খাত থেকে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৯০০ কোটি ডলার। গত ২০১৭-১৮ অর্থবছর ৩৬৬৬ কোটি ৮১ লাখ মার্কিন ডলারের পণ্য রফতানি করেছিল বাংলাদেশ। অন্যদিকে চলতি অর্থবছর পোশাক রফতানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ হাজার ২৬৮ কোটি ডলার। গত অর্থবছর রফতানি হয়েছে ৩ হাজার ৬১ কোটি ডলারের পোশাক।

উত্তরণবার্তা/এআর






 



তিন মন্ত্রণালয়ে নতুন সচিব

  জানুয়ারী ২০, ২০১৯

নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৮০১১

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৭৩৫

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪৫১৯

পুরনো খবর