সংসদ অধিবেশন শুরু     কৃষিতে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ : কৃষিমন্ত্রী     যে সরকারই আসুক ভারত-বাংলাদেশ সম্পর্ক সবসময় ভালো থাকবে : ড. গওহর রিজভী     শিক্ষাখাতে প্রয়োজনীয় অর্থবরাদ্দে সরকার বদ্ধপরিকর : শিক্ষামন্ত্রী     ঢাকাস্থ শ্রীলংকার দূতাবাসে শোক বইয়ে স্বাক্ষর করছেন পররাষ্ট্রমন্ত্রী     সিপিডি’র বক্তব্য অনভিপ্রেত ও অগ্রহণযোগ্য : তথ্যমন্ত্রী     জায়ানের পরিবারের প্রতি সান্ত্বনা জানাতে শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী     জায়ানকে শেষবারের মতো দেখতে বনানীতে শেখ হাসিনা    

পান খাওয়ার উপকারিতা

  অক্টোবর ১৫, ২০১৮     ২৪৯০     ৫:১৮ অপরাহ্ণ     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : অনেকে শখের বসে পান খেয়ে থাকেন। কিন্তু আপনি জানেন কী? পান খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। প্রাচীন কাল থেকেই আমাদের এই উপমহাদেশে পান পাতা মানুষের পছন্দের এক খাবার হিসেবেই বিবেচিত হয়ে আসছে। তবে অনেকে পান খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর বলে মনে করেন। কিন্তু এই ধারণা একেবারেই ঠিক নয়। পান খাওয়ার একাধিক উপকারিতা রয়েছে। আসুন জেনে নেই পান খেলে যেসব উপকার হবে আপনার শরীরের।

প্রাকৃতিক ব্যথানাশক

প্রকৃতিগতভাবেই পানে ব্যথানাশক উপাদান আছে অনেক। মাথাব্যথা সারাতে তাই পান বেশ ভালো কার্যকর। এক্ষেত্রে পান পাতা বেটে কপালে দিয়ে রাখলে মাথাব্যথা সারে।

কোষ্ঠকাঠিন্য নিয়ন্ত্রণ

আপনি কি কোষ্ঠকাঠিন্যে ভুগছেন? এক্ষেত্রে খালি পেটে কয়েক টুকরো পান চিবোতে হবে। পানের রস পাকস্থলীর পিএইচ লেভেল ঠিক রাখে, এতে কোষ্ঠকাঠিন্য নিয়ন্ত্রণ হয়।

হজম শক্তি বাড়ায়

পান চিবোনোর ফলে স্যালাইভা বেশি নি:সৃত হয়। এতে খাবারের এনজাইম ভেঙে হজমের কাজটা সহজ হয়। আর পরিপাকতন্ত্রের ওপর চাপ কমে, এতে করে হজমশক্তি বাড়ে।

ক্ষুধা বাড়ায়

প্রতিদিন একটি করে পান পাতা খাওয়ার ফলে শরীর থেকে টক্সিন বের হয়ে যায়, এতে পাকস্থলীর পিএইচ লেভেল স্বাভাবিক থাকে। আর তাই ক্ষুধাও বাড়ে।

মুখের জন্য ভালো

তামাক, জর্দা, মসলা সহ অতিরিক্ত পান খাওয়া যদিও মুখের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তবে পরিমিত পান খাওয়া কিন্তু মুখের জন্য ভালো। কারণ পান মুখে সুন্দর গন্ধ তৈরি করে, মুখের ভেতরের অংশ পরিষ্কার করে ও দাঁত ক্ষয় রোধ করে। ওরাল হেলথ এক্সপার্টরা বলেন, তামাক ছাড়া পান খেলে দাঁতের মাড়ি ও দাঁত মজবুত হয়।

শ্বাস প্রশ্বাসের সমস্যায়

আপনি যদি শ্বাস প্রশ্বাসের সমস্যায় ভুগে থাকেন, তাহলে পান এক্ষেত্রেও উপকারি হতে পারে। পরিষ্কার পান পাতায় সরিষার তেল দিয়ে তা ফ্রাই প্যানে হালকা গরম করে নিন। এরপর সেই পান পাতা বুকের ওপর ধরুন। এভাবে নিয়মিত হালকা গরম পান পাতার স্যাঁক নিলে শ্বাস কষ্ট ও শ্বাস প্রশ্বাসের সমস্যা দূর হয়।

কফ দূর করে

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, লবঙ্গ ও এলাচের সঙ্গে পান মিশিয়ে খেলে কফ, শ্বাস কষ্ট দূর হয়।

অ্যান্টিসেপটিক

পানে পলিফেনোল ও চ্যাভিকোল বেশি থাকায় তা জীবাণু সহজে প্রতিরোধ করে। তাই শরীরের কোথাও কেটে গেলে প্রাথমিকভাবে পান পাতা চিবিয়ে লাগাতে পারেন, তা অ্যান্টিসেপটিকের কাজ করবে। পান ও গরম হলুদ বাটা শরীরে লাগালে তা খুব ভালো পেইনকিলার হিসেবে শরীরের ব্যথা দূর করে।

যৌন উত্তেজক

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, পান যৌন উত্তেজক হিসেবে কাজ করে। শারীরিক সম্পর্কের আগে তাই পান চিবানো সুফল নিয়ে আসে বলেই জানান বিশেষজ্ঞরা।

উত্তরণবার্তা/এআর
 
 



সংসদ অধিবেশন শুরু

  এপ্রিল ২৪, ২০১৯

বিশ্বের শীর্ষ ১০ ধনী ক্রিকেটার

  এপ্রিল ২৪, ২০১৯     ৯২৯

যেসব পানীয় কমাবে ওজন

  এপ্রিল ১৬, ২০১৯     ৫৬৮

ধোনি কাণ্ডে যা বললেন সৌরভ

  এপ্রিল ১৩, ২০১৯     ৫৩৭

‘রাফিরে, আমার মা রে...’

  এপ্রিল ১১, ২০১৯     ৪১৪

নতুন মনুষ্য প্রজাতির সন্ধান!

  এপ্রিল ১৩, ২০১৯     ৩০৬

পুরনো খবর