সংসদ অধিবেশন শুরু     কৃষিতে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ : কৃষিমন্ত্রী     যে সরকারই আসুক ভারত-বাংলাদেশ সম্পর্ক সবসময় ভালো থাকবে : ড. গওহর রিজভী     শিক্ষাখাতে প্রয়োজনীয় অর্থবরাদ্দে সরকার বদ্ধপরিকর : শিক্ষামন্ত্রী     ঢাকাস্থ শ্রীলংকার দূতাবাসে শোক বইয়ে স্বাক্ষর করছেন পররাষ্ট্রমন্ত্রী     সিপিডি’র বক্তব্য অনভিপ্রেত ও অগ্রহণযোগ্য : তথ্যমন্ত্রী     জায়ানের পরিবারের প্রতি সান্ত্বনা জানাতে শেখ সেলিমের বাসায় প্রধানমন্ত্রী     জায়ানকে শেষবারের মতো দেখতে বনানীতে শেখ হাসিনা    

মেয়ে শিশুর নাম ‘তিতলি’ রাখার ধুম

  অক্টোবর ১৫, ২০১৮     ১০২     ৫:৫৮ অপরাহ্ণ     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক: ভারতে কন্যা শিশুর নাম ‘তিতলি’ রাখার ধুম পড়েছে। গেল দু সপ্তাহজুড়ে তিতলিতে তটস্থ ছিল ভারত ও বাংলাদেশ।

এসময়ের মধ্যে জন্ম নেয়া মেয়ে শিশুদের নাম ‘তিতলি’ রাখছেন দেশটির অনেক মা-বাবা।

বিশেষ করে উড়িষ্যার গঞ্জাম, জগতসিংপুর এবং নয়াগড় জেলায় এমনটি বেশি দেখা যাচ্ছে বলে খবর হিন্দুস্তান টাইম্স এর।

বৃহস্পতিবার ভারতীয় সময় ভোর সাড়ে ৫টার দিকে ভারতের অন্ধ্র-উড়িষ্যা উপকূলে আঘাত হানে এ ঘুর্ণিঝড়।

লণ্ডভণ্ড করে দিয়ে যায় উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশের কয়েকটি গ্রাম। তিতলির কারণে অন্তত ১২ জনের মৃত্যু ও ৪ জন নিখোঁজের খবর দিয়েছে দেশটির স্থানীয় ও কলকাতাভিত্তিক বিভিন্ন সংবাদমাধ্যম।

কিন্তু এতো ধ্বংসযজ্ঞের পরও তিতলিকে ভালোবেসে ফেলেছে ভারতীয়রা। তিতলিকে স্মৃতিতে জড়িয়ে রাখতে নিজেদের সদ্য জন্ম নেয়া কন্যার নাম তিতলি রাখছেন অনেকেই ।

তিতলির বিপর্যয় কাটেনি এখনো। ত্রাণ শিবিরে রয়েছেন অনেক পরিবার। তবু তিতলির সেই রুদ্র রূপ নিয়ে খুব একটা ভাবিত নয় তারা। বরং তারা মজে আছেন তিতলিতেই।

হিন্দুস্তান টাইম্স এ প্রকাশ, গত বৃহস্পতিবার সকাল ৬টা ৫ মিনিট এবং ৬টা ১২ মিনিটে ভারতের ছত্রপুর হাসপাতালে গৃহবধূ আল্লেম্মার কোল জুড়ে আসে যমজ কন্যা হয়, ঠিক যখন তিতলি আছড়ে পড়েছিল ভারতীয় উপকূলে।

আর সে কারণেই দুই মেয়ের মধ্যে একজনের নাম ‘তিতলি’ রাখতে চান আল্লেম্মা।

একই হাসপাতালে কন্যা সন্তানের জন্ম দেন বিমলা দাস। তিনিও তার মেয়ের নাম রেখেছেন তিতলি।

তিতলি পূর্বাভাস থেকে আঘাত হানার দিন পর্যন্ত মোট ১২ দিনে ভারতের আস্কা অঞ্চলের স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে ৯টি মেয়ে শিশু জন্মায়।

সেই স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসক ভারতীয় সংবাদ মাধ্যমকে জানান, এসব শিশুদের বাবামায়েরা তাদের সবার নাম তিতলি রেখেছেন।

জানা গেছে, শুক্রবার সন্ধ্যায় হিঞ্জলি এলাকার স্বাস্থ্যকেন্দ্রে চারটি শিশু জন্মেছে। এরমধ্যে একটি কন্যাসন্তান যার নাম রাখা হয়েছে তিতলি।

প্রসঙ্গত, তিতলি ঘুর্ণিঝড়টির নাম এসেছে পাকিস্তানের প্রস্তাবণায়। তাতেও সমস্যা দেখছেন না ভারতীয়রা। হিন্দি ভাষায় ‘তিতলি’ অর্থ ‘প্রজাপতি’। হয়ত এ অর্থটাই তিতলির তাণ্ডব ভুলে দিয়ে মন কেড়েছে এসব ভারতীয়দের ।

উত্তরণবার্তা/এআর
 
 



সংসদ অধিবেশন শুরু

  এপ্রিল ২৪, ২০১৯

বিশ্বের শীর্ষ ১০ ধনী ক্রিকেটার

  এপ্রিল ২৪, ২০১৯     ৯৫৫

যেসব পানীয় কমাবে ওজন

  এপ্রিল ১৬, ২০১৯     ৫৬৯

ধোনি কাণ্ডে যা বললেন সৌরভ

  এপ্রিল ১৩, ২০১৯     ৫৩৭

‘রাফিরে, আমার মা রে...’

  এপ্রিল ১১, ২০১৯     ৪১৪

নতুন মনুষ্য প্রজাতির সন্ধান!

  এপ্রিল ১৩, ২০১৯     ৩০৬

পুরনো খবর