তিন মন্ত্রণালয়ে নতুন সচিব     নানা কর্মসূচিতে শহীদ আসাদ দিবস পালিত     ভূমি ব্যবস্থাপনায় ঘুষ ও দুর্নীতি বন্ধে সহযোগিতার আহ্বান জানিয়েছেন ভূমিমন্ত্রী     এসএসসির এক মাস কোচিং সেন্টার বন্ধ     ভোট সুষ্ঠু না হলে ফখরুল সাহেব পাশ করলেন কিভাবে: কাদের     মাদকবিরোধী অভিযান জোরদারের নির্দেশ প্রধানমন্ত্রীর     নারায়ণগঞ্জে প্রাইভেটকার খাদে পড়ে নিহত ৪     প্রধানমন্ত্রী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যাচ্ছেন আজ    

মেয়ে শিশুর নাম ‘তিতলি’ রাখার ধুম

  অক্টোবর ১৫, ২০১৮     ৭৫     ৫:৫৮ অপরাহ্ণ     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক: ভারতে কন্যা শিশুর নাম ‘তিতলি’ রাখার ধুম পড়েছে। গেল দু সপ্তাহজুড়ে তিতলিতে তটস্থ ছিল ভারত ও বাংলাদেশ।

এসময়ের মধ্যে জন্ম নেয়া মেয়ে শিশুদের নাম ‘তিতলি’ রাখছেন দেশটির অনেক মা-বাবা।

বিশেষ করে উড়িষ্যার গঞ্জাম, জগতসিংপুর এবং নয়াগড় জেলায় এমনটি বেশি দেখা যাচ্ছে বলে খবর হিন্দুস্তান টাইম্স এর।

বৃহস্পতিবার ভারতীয় সময় ভোর সাড়ে ৫টার দিকে ভারতের অন্ধ্র-উড়িষ্যা উপকূলে আঘাত হানে এ ঘুর্ণিঝড়।

লণ্ডভণ্ড করে দিয়ে যায় উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশের কয়েকটি গ্রাম। তিতলির কারণে অন্তত ১২ জনের মৃত্যু ও ৪ জন নিখোঁজের খবর দিয়েছে দেশটির স্থানীয় ও কলকাতাভিত্তিক বিভিন্ন সংবাদমাধ্যম।

কিন্তু এতো ধ্বংসযজ্ঞের পরও তিতলিকে ভালোবেসে ফেলেছে ভারতীয়রা। তিতলিকে স্মৃতিতে জড়িয়ে রাখতে নিজেদের সদ্য জন্ম নেয়া কন্যার নাম তিতলি রাখছেন অনেকেই ।

তিতলির বিপর্যয় কাটেনি এখনো। ত্রাণ শিবিরে রয়েছেন অনেক পরিবার। তবু তিতলির সেই রুদ্র রূপ নিয়ে খুব একটা ভাবিত নয় তারা। বরং তারা মজে আছেন তিতলিতেই।

হিন্দুস্তান টাইম্স এ প্রকাশ, গত বৃহস্পতিবার সকাল ৬টা ৫ মিনিট এবং ৬টা ১২ মিনিটে ভারতের ছত্রপুর হাসপাতালে গৃহবধূ আল্লেম্মার কোল জুড়ে আসে যমজ কন্যা হয়, ঠিক যখন তিতলি আছড়ে পড়েছিল ভারতীয় উপকূলে।

আর সে কারণেই দুই মেয়ের মধ্যে একজনের নাম ‘তিতলি’ রাখতে চান আল্লেম্মা।

একই হাসপাতালে কন্যা সন্তানের জন্ম দেন বিমলা দাস। তিনিও তার মেয়ের নাম রেখেছেন তিতলি।

তিতলি পূর্বাভাস থেকে আঘাত হানার দিন পর্যন্ত মোট ১২ দিনে ভারতের আস্কা অঞ্চলের স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে ৯টি মেয়ে শিশু জন্মায়।

সেই স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসক ভারতীয় সংবাদ মাধ্যমকে জানান, এসব শিশুদের বাবামায়েরা তাদের সবার নাম তিতলি রেখেছেন।

জানা গেছে, শুক্রবার সন্ধ্যায় হিঞ্জলি এলাকার স্বাস্থ্যকেন্দ্রে চারটি শিশু জন্মেছে। এরমধ্যে একটি কন্যাসন্তান যার নাম রাখা হয়েছে তিতলি।

প্রসঙ্গত, তিতলি ঘুর্ণিঝড়টির নাম এসেছে পাকিস্তানের প্রস্তাবণায়। তাতেও সমস্যা দেখছেন না ভারতীয়রা। হিন্দি ভাষায় ‘তিতলি’ অর্থ ‘প্রজাপতি’। হয়ত এ অর্থটাই তিতলির তাণ্ডব ভুলে দিয়ে মন কেড়েছে এসব ভারতীয়দের ।

উত্তরণবার্তা/এআর
 
 



তিন মন্ত্রণালয়ে নতুন সচিব

  জানুয়ারী ২০, ২০১৯

নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৮০১২

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৭৩৬

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪৫১৯

পুরনো খবর