মেট্রোরেলে আরামদায়ক যাতায়াতে যানজটের কষ্টটা সহ্য করুণ : প্রধানমন্ত্রী     ভারতে নতুন মন্ত্রিসভা নিয়ে জল্পনা     চালু হলো বিরতিহীন ট্রেন ‘পঞ্চগড় এক্সপ্রেস’     দ্বিতীয় মেঘনা, গোমতী সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী     বসলো ১৩ তম স্প্যান, দৃশ্যমান পদ্মাসেতুর ১৯৫০ মিটার     নজরুলজয়ন্তী আজ     প্রধানমন্ত্রী ২য় মেঘনা-গোমতী সেতু উদ্বোধন করবেন আজ     ঢাকা-পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন সকালে    

নারী ফুটবলের জাগরণে ফিফার বিশাল কর্মযজ্ঞ

  অক্টোবর ১১, ২০১৮     ১২৭     ৩:৪৭ অপরাহ্ণ     ক্রীড়া
--

উত্তরণবার্তা ক্রীড়া ডেস্ক : বিশ্বজুড়ে নারী ফুটবলের জাগরণের জন্য প্রথমবারের মতো বিশাল এক কর্মযজ্ঞ হাতে নিয়েছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। মঙ্গলবার সেই কর্মপরিকল্পনা ঘোষণা করা হয়। আধুনিক যুগে বিশ্বব্যাপী পুরুষ ফুটবলের অবকাঠামোগত যে উন্নতি হয়েছে, তা বিস্ময়কর।

সেই তুলনায় নারী ফুটবলে কিছুই হয়নি। গত কয়েক বছরে এশিয়ায় সাফের মতো কয়েকটি আঞ্চলিক টুর্নামেন্ট হলেও বড় ধরনের আন্তর্জাতিক প্রতিযোগিতা খুব একটা হয়নি। সদস্য কিংবা সহযোগী দেশগুলোর সঙ্গে কীভাবে কাজ করা হবে, বই আকারে সেই নীতিমালা তৈরি করেছে ফিফা। এখন থেকে প্রতিটি দেশের ক্লাব ফুটবলকে গুরুত্ব দেয়া হবে।

পুরুষ ফুটবলের জন্য সদস্য দেশগুলোর ফেডারেশনকে বড় অঙ্কের অনুদান দেয় ফিফা। যার একটি অংশ পায় সংশ্লিষ্ট দেশের শীর্ষ পর্যায়ের ক্লাবগুলো। এখন থেকে মেয়েদের জন্য বড় অঙ্কের অনুদান এলে সেটি হবে ‘সোনায় সোহাগা’।

বিশেষ করে বাংলাদেশের মতো দেশের জন্য। গত কয়েক বছরে বাংলাদেশের নারী ফুটবলে অভূতপূর্ব জাগরণ ঘটেছে। কিন্তু আর্থিকভাবে মেয়েরা উপকৃত হচ্ছে নামমাত্র। ফিফা মনে করে, নারীর ক্ষমতায়ন সৃষ্টিতে সম্প্রতি সময়ে ফুটবল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এই ধারা আরও ত্বরান্বিত করা উচিত।

ফিফার মহাসচিব ফাতমা সামৌরা নতুন কর্মপরিকল্পনার বিষয়ে বলেন, ‘ফিফার প্রথম নারী মহাসচিব হিসেবে বিশ্বজুড়ে নারী ফুটবলের প্রথম কর্মপরিকল্পনা ঘোষণা করতে পেরে আমি গর্বিত।’

উত্তরণবার্তা/এআর



মানুষের সমান বোয়াল মাছ

  মে ১৯, ২০১৯     ৫১৬

মাত্র ৫ দিনে ওজন কমাবে আলু

  মে ১৮, ২০১৯     ৩১৩

পুরনো খবর