আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ডিএমপি’র নিরাপত্তামূলক কর্মসূচি     মাদক নিয়ন্ত্রণে সবাইকে এগিয়ে আসতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী     বিশ্ব ব্যাংকের সহায়তায় নৌপথ ও স্থলবন্দরগুলো আরো বেশি গতিশীল হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী     শহীদ মিনারে নিরাপত্তা নিয়ে কোনো শঙ্কা নেই: র‍্যাব ডিজি     রাজবাড়ীতে ১৫ কেজি গাঁজাসহ দম্পতি গ্রেপ্তার     মহান শহীদ দিবস উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচি     ইউনিয়ন পর্যায়ে স্টেডিয়াম নির্মাণের পরিকল্পনা রয়েছে : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী     সড়ক নির্মাণে গুণগতমান সুরক্ষার ওপর গুরুত্বারোপ সেতুমন্ত্রীর    

‘গুজব শনাক্তকরণ সেল’ এ মাসেই কাজ শুরু করবে: তারানা হালিম

  অক্টোবর ১০, ২০১৮     ৭৮     ৭:৩১ অপরাহ্ণ     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব শনাক্ত এবং এ বিষয়ে জনগণকে সরকারের পক্ষ থেকে তথ্য দিতে একটি মনিটরিংসেল গঠন করেছে সরকার। তথ্য অধিদফতরের উপ-প্রধান তথ্য অফিসার রিফাত জাফরীনকে প্রধান করে ৯ সদস্যের এই ‘গুজব শনাক্তকরণ সেল’ গঠন করা হয়েছে।
 
তথ্য মন্ত্রণালয়ের অধীন তথ্য অধিদফতরের কর্মকর্তাদের সমন্বয়ে এ সেল সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়মিত পর্যবেক্ষণ করবে। এ সেল চলতি মাসে কার্যক্রম শুরু করবে।
 
মঙ্গলবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে আন্তঃমন্ত্রণালয় সভায় তথ্য প্রতিমন্ত্রী এডভোকেট তারানা হালিম সাংবাদিকদের এ তথ্য জানান।
 
তিনি বলেন, আমরা আশা করছি চলতি মাসেই তথ্য মন্ত্রণালয় এই সেলের কর্মকাণ্ড শুরু করবে। আমরা যদি মনে করি তথ্য অধিদফতরের এ সেলের কার্যক্রম পর্যবেক্ষণের জন্য আরও একটি কমিটি গঠন করা প্রয়োজন। তাহলে আরও একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হবে।
 
তারানা হালিম বলেন, এ সেলের কাজ হচ্ছে কোনটি গুজব সেটা শনাক্ত করে মিডিয়াকে অভিহিত করা। এটাতে আমাদের মূল চ্যালেঞ্জ হচ্ছে গুজব কোনটা, সেটাকে সনাক্ত করা। মিথ্যা বা অসত্য বানোয়াট তথ্য বা অতিরঞ্জন, যেটির কারণে সাম্প্রদায়িক সম্প্রতি ক্ষুন্ন হয়, রাষ্ট্রের নিরাপত্তা বিঘ্নিত এবং রাষ্ট্র বিব্রতকর অবস্থায় পড়ে যায়। যেটি যেকোনো একটি অন্দোলনকে ভিন্ন পথে প্রবাহিত করতে পারে।
 
তথ্য প্রতিমন্ত্রী বলেন, পরবর্তীতে গুজবগুলোর তালিকা তথ্য মন্ত্রণালয় থেকে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের মাধ্যমে ফিল্টার করার জন্য বিটিআরসির কাছে পাঠিয়ে দেয়া হবে। গুরুত্ব বিবেচনায় আমরা এটি দৈনিক বা সাপ্তাহিকভাবে করতে পারি। এ জন্য তথ্য মন্ত্রণালয়সহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থাসহ সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিদের এক সঙ্গে কাজ করতে হবে।
 
এ সময়ে তথ্য সচিব আব্দুল মালেক, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থাসহ সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বাসস
 
উত্তরণবার্তা/এআর
 



আসছে হুয়াওয়ে পি৩০ ও পি৩০ প্রো

  ফেব্রুয়ারী ১১, ২০১৯     ৬২৮

মুলতানকে জেতালেন আফ্রিদি-মালিক

  ফেব্রুয়ারী ১৬, ২০১৯     ৩১৫

আমিরের আগুন বোলিং বৃথা মালিকের ঝড়

  ফেব্রুয়ারী ১৫, ২০১৯     ২৮৯

সিরিজ হার বাংলাদেশের

  ফেব্রুয়ারী ১৬, ২০১৯     ২৭০

প্রস্তুতি ম্যাচে টাইগারদের সংগ্রহ ২৪৭

  ফেব্রুয়ারী ১০, ২০১৯     ২৪১

দেখে নিন সেরা পাঁচ ফিল্ডার কে

  ফেব্রুয়ারী ১৫, ২০১৯     ১৪৯

মিয়ানমার ফিরেছে ৮ পরিবার

  ফেব্রুয়ারী ১১, ২০১৯     ১৩৫

বাজারে এল স্যামসাং গ্যালাক্সি এম১০

  ফেব্রুয়ারী ১২, ২০১৯     ১২০

মুখরোচক শাহী কাঠি কাবাব

  ফেব্রুয়ারী ১২, ২০১৯     ৯১

পুরনো খবর