ইংল্যান্ডকে ২৮৬ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া     ১১ বছরে ৩৩৯টি কলেজ সরকারিকরণ করা হয়েছে : দীপু মনি     রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের সহযোগিতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী     প্রমাণিত হয়েছে ইভিএমে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব : ড.হাছান মাহমুদ     হজ-ফ্লাইট শুরু ৪ জুলাই     মাশরাফি-সাকিবদের সুযোগ-সুবিধা বাড়ানো হবে : প্রধানমন্ত্রী     নড়বড়ে সেতু তাড়াতাড়ি মেরামত করুন     বাংলাদেশকে চারটি পণ্যবাহী জাহাজ দেবে ডেনমার্ক    

পূজা উপলক্ষে পুলিশের নিরাপত্তা পরামর্শ

  অক্টোবর ০৯, ২০১৮     ৮৯     ৭:৩৫ অপরাহ্ণ     আইন-আদালত
--

উত্তরণবার্তা ডেস্ক : শারদীয় দুর্গাপূজা নিরাপদ, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে উদযাপনে  বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে কিছু পরামর্শ দেয়া হয়েছে। পূজামণ্ডপে আতশবাজী এবং পটকা ফুটানো থেকে বিরত থাকার জন্য বলা হয়েছে।

বুধবার সন্ধ্যায় পুলিশ হেড কোয়াটার্স থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে পূজারীদের এ সংক্রান্ত পরামর্শ গ্রহণের অনুরোধ জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন- ফেসবুক, টুইটার, ইউটিউব অথবা ব্লগ ইত্যাদি এবং মোবাইল ফোনের মাধ্যমে কোন ব্যক্তি বা গোষ্ঠী বিভ্রান্তিমূলক, আপত্তিকর বা উত্তেজনামূলক ছবি বা ভিডিও পোস্ট করলে বা মন্তব্য আপলোড করলে তাৎক্ষণিকভাবে পুলিশকে অবহিত করুন।

কোন ব্যক্তি বা গোষ্ঠী যেনো কোনো অমূলক ঘটনা বা গুজব সৃষ্টি করে কিংবা বিভ্রান্তিকর তথ্য প্রচার করে ধর্মীয় সম্প্রীতি ও সামাজিক শান্তি বিনষ্ট করতে না পারে সে বিষয়ে সতর্ক থাকুন। এ ধরনের পরিস্থিতির উদ্ভব হলে পুলিশকে অবিলম্বে অবহিত করতে হবে।

পূজামণ্ডপের দায়িত্বে নিয়োজিত পুলিশ সদস্য ও পূজামণ্ডপ এলাকা সংশ্লিষ্ট কমিউনিটি পুলিশিং কমিটির সদস্যদের প্রয়োজনীয় সহায়তা নিতে এবং দায়িত্ব পালনে তাদের সহায়তা করার পরামর্শ দেয়া হয়েছে।

মণ্ডপে যে কোনো ধরন বা আকৃতির ব্যাগ বা থলে নিয়ে প্রবেশ না করার জন্য বলা হয়েছে। পূজামণ্ডপে সিসি ক্যামেরা ও অগ্নি নির্বাপন যন্ত্র স্থাপন এবং গুরুত্বপূর্ণ পূজামণ্ডপে আর্চওয়ে গেট স্থাপন করতে হবে।

পূজামণ্ডপে পর্যাপ্ত আলোর ব্যবস্থা এবং সম্ভব হলে বিকল্প জেনারেটরের ব্যবস্থা রাখতে হবে। মণ্ডপে আগত নারী ও পুরুষ দর্শনার্থীদের জন্য পৃথক প্রবেশ বা প্রস্থানের ব্যবস্থা রাখতে হবে। মণ্ডপের নিরাপত্তার লক্ষ্যে স্বেচ্ছাসেবক নিয়োগ করার জন্য বলা হয়েছে। আর পূজা চলাকালে আতশবাজী এবং পটকা ফুটানো থেকে বিরত থাকার পরামর্শ দেয়া হয়েছে।

প্রতিমা বিসর্জনের শোভাযাত্রায় এবং প্রতিমা বিসর্জনের সময় আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত পুলিশ সদস্যদের সহায়তা নিতে বলা হয়েছে। পূজা উপযাপনকালে অন্য ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল থেকে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে।

পুলিশের সহায়তার জন্য পুলিশ হেডকোয়ার্টার্সের কন্ট্রোল রুম- ৯৫৬১৯৬৭, ৯৫৬০৬৬১, ০১৭৬৯৬৯০০৩৩, ০১৭৬৯৬৯০০৩৪, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কন্ট্রোল রুম- ৯৫১৪৪০০, ৯৫৫১১৮৮, ০১৭১৩৩৯৮৩১১, এসবি কন্ট্রোল রুম- ৯৩৩৩২১৭, ০১৭২০৯৯৬৪০৩, সিআইডি কন্ট্রোল রুম- ৯৩৩১০৪৩, র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) কন্ট্রোল রুম- ৭৯১৩১১৭, ০১৭৭৭৭২০০২৯, ফায়ার সার্ভিস সেন্ট্রাল কন্ট্রোল রুম- ৯৫৫৫৫৫৫-৭, ০১৭১৩০৩৮১৮১, ০১৭১৩০৩৮১৮২, ঢাকেশ্বরী মন্দির সেন্ট্রাল কন্ট্রোল রুম- ৯৬১১৩৫৩ নম্বরে যোগাযোগ করুন। এছাড়া, দিনরাত ২৪ ঘন্টা জরুরি সেবা পেতে ৯৯৯ -এ কল করুন।

জেলা পুলিশ সুপার ও থানার অফিসার ইনচার্জের (ওসি) সাথে যোগাযোগের জন্য বাংলাদেশ পুলিশের ওয়েব সাইট (www.police.gov.bd) থেকে নম্বর সংগ্রহ করা যাবে।

উত্তরণবার্তা/এআর
 



পুরনো খবর