প্রধানমন্ত্রী দেশে ফিরছেন আজ     মণ্ডপে মণ্ডপে বিদায়ের সুর, আজ শুভ বিজয়া দশমী     চট্টগ্রাম থেকে ময়মনসিংহগামী ট্রেন লাইনচ্যুত     মহানবীর (সা.) রওজা জিয়ারত করলেন প্রধানমন্ত্রী     সৌদি বাদশাহর সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ     শারদীয় দূর্গা পূজার আজ মহা নবমী     বাংলাদেশের উন্নয়ন কেউ থামাতে পারবে না: প্রধানমন্ত্রী শেখ হাসিনা     শহীদ শেখ রাসেলের জন্মদিন আজ    

ফল খাওয়ার আগে কেন পানিতে ভিজিয়ে রাখবেন?

  অক্টোবর ০৮, ২০১৮     ২০৩     ১১:২১ পূর্বাহ্ন     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : ফল খাওয়ার আগে আমরা সাধারণত পানি দিয়ে ধুয়ে নেই। অনেকে আবার তা কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখেন। পানিতে ফল ভিজিয়ে রাখার এই অভ্যাসটি বেশ উপকারী।

তাই ফল খাওয়ার আগে শুধু পানি দিয়ে ধুয়ে খেলেই হবে না কিছুক্ষণ ভিঝিয়ে খেলে অনেক উপকার পাওয়া যাবে।

আসুন জেনে নেই ফল খাওয়ার আগে কেন পানিতে ভিজিয়ে রাখবেন?

ময়লা দূর হয়

আপেল, আম, পেঁপেসহ যে কোনো ফল কিছুক্ষণ ভিজিয়ে রাখলে এদের গায়ে লেগে থাকা ময়লা দূর হয়। তাই ফল খাওয়ার আগে অবশ্যই পানিতে ভিজিয়ে রাখতে হবে।

ডায়ারিয়া ও ব্রণ

আয়ুর্বেদ মতে, ফল ভিজিয়ে রাখলে এর তাপ দূর হয়। তা খাওয়ার পর ডায়ারিয়া এবং ব্রণের মতো সমস্যাগুলো হয় না।

রাসায়নিক ব্যবহার

ফল চাষে অনেক ধরণের রাসায়নিক ব্যবহার করা হয়। পোকামাকড় দূর করার জন্য কীটনাশক যত কমই ব্যবহার করা হোক না কেন, তা মানুষের জন্য ক্ষতিকর। কীটনাশকের কারণে মানুষের বিভিন্ন রোগ হতে পারে।

অ্যালার্জি, মাথাব্যথা, চোখ ও ত্বকে জ্বালাপোড়া

ফল ধুয়ে না খেলে ফুসফুসের সমস্যা, অ্যালার্জি, মাথাব্যথা, চোখ ও ত্বকে জ্বালাপোড়া, বমি ভাব হতে পারে। তাই এসব ফল শুধু পানিতে ধুয়ে ফেলাই যথেষ্ট নয়। সারারাত পানিতে ভিজিয়ে রাখতে পারলে ভালো।

তরমুজ, আম, পেঁপে ও নাশপাতি

কিছু কিছু ফল খেলে সহজে পেটখারাপ হতে পারে, যেমন তরমুজ, আম, পেঁপে এবং নাশপাতি। এসব ফল কয়েক ঘণ্টা ভিজিয়ে রাখলে তা আর ক্ষতিকর থাকে না। শুধু তাই নয়, পাকা ফল পানিতে ভিজিয়ে রাখলে তা সহজে পচে না। তাই বাজার থেকে কিনে আনার পর পরই ফল কয়েক ঘণ্টা ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখুন।

উত্তরণবার্তা/এআর



জিততেই এসেছে জিম্বাবুয়ে

  অক্টোবর ১৯, ২০১৮

নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮৪৮

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৭৫

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৮৬

পুরনো খবর