স্পিকারের সঙ্গে ইউএনডিপি’র প্রতিনিধিদলের সাক্ষাৎ     সংসদে আজ ওজন ও পরিমাপ মানদন্ড বিল, ২০১৮ পাস     ৩৫টি ড্রেজার কিনতে ৪,৪৮৯ কোটি টাকার প্রকল্প অনুমোদন     মিয়ানমারের ৫ জেনারেলের বিরুদ্ধে অবরোধ আরোপ অস্ট্রেলিয়ার     ব্যারিস্টার মইনুলের গ্রেফতারে রাজনীতির সম্পর্ক নেই: নাসিম     নির্বাচনকালীন সরকারের বিষয়ে সিদ্ধান্ত ২৬ অক্টোবর: সেতুমন্ত্রী     এশিয়ান হাইওয়ে নেটওয়ার্ক জোরদার করার উদ্যোগ     বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমর্থন করে যুক্তরাষ্ট্র :মার্কিন উপ-সহকারী মন্ত্রী    

শান্তিতে নোবেল পুরষ্কার পেয়েছেন ডেনিস মুকওয়েজ ও নাদিয়া মুরাদ

  অক্টোবর ০৫, ২০১৮     ১৮     ৯:৩৮ অপরাহ্ণ     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক:  যুদ্ধে হাতিয়ার হিসেবে যৌন নিপীড়ন বন্ধে ভূমিকা রাখায় শান্তিতে নোবেল পুরষ্কার পেয়েছেন কঙ্গোর চিকিৎসক ডেনিস মুকওয়েজ ও ইরাকী মানবাধিকার কর্মী নাদিয়া মুরাদ।  শুক্রবার নরওয়ের নোবেল একাডেমি এক ঘোষণায় একথা জানিয়েছে।
 
নোবেল কমিটির সভাপতি বেরিট রেইস-এন্ডারসেন বলেন, এসব অপরাধের বিরুদ্ধে লড়াইয়ে এরা দু’জন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।
 
মুরাদ হচ্ছেন একজন ইয়াজিদি নারী। উল্লেখ্য, ইরাকে ইয়াজিদিরা সংখ্যালঘু। মুরাদ পূর্বে জঙ্গিগোষ্ঠী আইএসের কাছে বন্দি থাকা অবস্থায় ধর্ষিত ও নির্যাতিত হয়েছেন।

অন্যদিকে মুকওয়েজ  হচ্ছেন কঙ্গোর একজন গাইনোকলোজিস্ট। তিনি ধর্ষণের শিকারদের চিকিৎসা করেন।
 
এই বছর পুরস্কারটির জন্য মনোনীত হয়েছিল মোট ৩৩১ জন ব্যক্তি ও প্রতিষ্ঠান।
 
নাদিয়া মুরাদ
 
নাদিয়া মুরাদ হচ্ছেন একজন ইরাকী অধিকারকর্মী। ২০১৪ সালে জঙ্গি গোষ্ঠী আইএস প্রায় ৩০০০ ইয়াজিদি নারী ও বালিকাকে অপহরণ করে তাদের ধর্ষণ করে ও বিভিন্ন উপায়ে নির্যাতন করে। অপহৃত নারী ও বালিকাদের মধ্যে একজন হচ্ছেন মুরাদ।
 
নোবেল কমিটি বলেছে, আইএস সদস্যরা তাদের ওপর পদ্ধতিগতভাবে ও জঙ্গি কৌশলের অংশ হিসেবে নির্যাতন চালায়। এসব নির্যাতন ইয়াজিদি ও অন্যান্য সংখ্যালঘু ধর্মীয় গোষ্ঠীদের বিরুদ্ধে যুদ্ধে হাতিয়ার হিসেবে ব্যবহৃত করা হয়েছে।
 
ডেনিস মুকওয়েজ
 
ডেনিস মুকওয়েজ হচ্ছেন কঙ্গোর একজন গাইনোকোলজিস্ট। তিনি ধর্ষণের শিকারদের চিকিৎসা করে থাকেন। এখন পর্যন্ত তিনি ও তার সহকর্মীরা মিলে ধর্ষণের শিকার হয়েছেন এমন প্রায় তিন হাজার ব্যক্তির চিকিৎসা করেছেন। -বিবিসি

উত্তরণবার্তা/এআর



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮৫৪

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৮২

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৯৬

পান খাওয়ার উপকারিতা

  অক্টোবর ১৫, ২০১৮     ২২৭২

পুরনো খবর