মাইলফলকের ম্যাচে টাইগারদের প্রত্যাশিত জয়     আমরা আর দুর্নীতিতে বিশ্ব চ্যাম্পিয়ান হতে চাইনা : স্বরাষ্ট্রমন্ত্রী     জাতীয় নির্বাচনকে সামনে রেখে শিগগিরই ছোট হবে মন্ত্রিসভা : ওবায়দুল কাদের     ২৩তম অধিবেশন ২৫ অক্টোবর পর্যন্ত চালানোর সিদ্ধান্ত     ১০ বছরে ডিএসসিসি ১৯৩.৭১ ও ডিএনসিসি ১৯৫.২৫ কিলোমিটার ফুটপাত নির্মাণ করেছে     আগামী বুধবার উদ্বোধন হবে বিশ্বের সর্ববৃহৎ বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট     খাশোগি হত্যা : ট্রাম্পের ভাবনায় অস্ত্রনীতি     ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল চেয়ে রিট    

জানা অজানা ৩ তথ্য

  সেপ্টেম্বর ৩০, ২০১৮     ১১০     ১২:৫৩ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক: আরব মরুভূমির ধারে, নবাটায়েন সাম্রাজ্যের রাজা ৪র্থ আরেটাসের (খ্রিস্টপূর্ব ৯-৪০) উজ্জ্বল রাজধানী ছিল পেত্রা। পানি বহন ও সংরক্ষণ প্রযুক্তিতে পারদর্শী নবাটাইনরা তাদের শহরে বড় বড় সুড়ঙ্গ ও জলধারক কুঠুরি নির্মাণ করেছিল। গ্রিকো-রোমান শৈলীর অনুকরণে নির্মিত একটি নাট্যশালায় ৪ হাজার দর্শকের বসার ব্যবস্থা ছিল। এল-ডেয়ার আশ্রমের ওপরে অবস্থিত ৪২ মিটার উঁচু হেলেনীয় মন্দিরের দরজাসহ পেত্রার প্রাসাদোপম সমাধিগুলো আজ মধ্য-পূর্ব এশিয়ার সংস্কৃতির উৎকৃষ্ট নিদর্শন। প্রেত্রার অবস্থান বর্তমান জর্ডানে।

* সুন্দর বিষাক্ত ফুল

এঞ্জেলস ট্রাম্পেটস দেখতে দারুণ সুন্দর, কিন্তু খেতে গেলেই এর ভয়াবহতা টের পাওয়া যায়। এ উদ্ভিদের বিভিন্ন অংশে মাদকীয় রাসায়নিক রয়েছে, যা মানুষের শরীরে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করে। যখন এই উদ্ভিদটি কেউ খান বা পুড়িয়ে ধোঁয়া নেন, হৃদস্পন্দন অনেক বেড়ে যায় এবং হ্যালুসিনেশন সৃষ্টি হয়। এই ফুল খেয়ে প্রায়ই মারাত্মক দুর্ঘটনা ঘটে।

* টাওয়ার অফ উইন্ডস

পৃথিবীর অন্যতম পুরনো ও জনপ্রিয় ঘড়ি এথেন্সের টাওয়ার অফ উইন্ডস। ইতিহাসের প্রথম ক্লক টাওয়ার এটি।

মার্বেল নির্মিত ৪০ ফুট লম্বা এই টাওয়ারটির বর্তমানেও অস্তিত্ব রয়েছে সাবলীলভাবে। পানির মাধ্যমে বিশেষভাবে চালানো হতো এই ঘড়ি। সে জন্যই বেশিরভাগ ক্ষেত্রে এই ঘড়িটি সর্বত্র পরিচিতি রয়েছে ওয়াটার ক্লক নামে। পৃথিবীর সবচেয়ে প্রাচীন সূর্যঘড়ির পরই ওয়াটার ক্লকের আবির্ভাব। অবশ্য এই টাওয়ারের ওপরেও একটি সূর্যঘড়ি রয়েছে।

উত্তরণবার্তা/এআর
 



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮৫২

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৮০

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৯১

পান খাওয়ার উপকারিতা

  অক্টোবর ১৫, ২০১৮     ২২৩১

পুরনো খবর