স্পিকারের সঙ্গে ইউএনডিপি’র প্রতিনিধিদলের সাক্ষাৎ     সংসদে আজ ওজন ও পরিমাপ মানদন্ড বিল, ২০১৮ পাস     ৩৫টি ড্রেজার কিনতে ৪,৪৮৯ কোটি টাকার প্রকল্প অনুমোদন     মিয়ানমারের ৫ জেনারেলের বিরুদ্ধে অবরোধ আরোপ অস্ট্রেলিয়ার     ব্যারিস্টার মইনুলের গ্রেফতারে রাজনীতির সম্পর্ক নেই: নাসিম     নির্বাচনকালীন সরকারের বিষয়ে সিদ্ধান্ত ২৬ অক্টোবর: সেতুমন্ত্রী     এশিয়ান হাইওয়ে নেটওয়ার্ক জোরদার করার উদ্যোগ     বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমর্থন করে যুক্তরাষ্ট্র :মার্কিন উপ-সহকারী মন্ত্রী    

প্রধানমন্ত্রীর ফ্লাইটে অনিয়ম, লিখিত রিপোর্টের নির্দেশ

  সেপ্টেম্বর ২৫, ২০১৮     ৩৬     ১২:৪৮ অপরাহ্ণ     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্লাইটে বড় ধরনের দুটি অনিয়ম ও গাফিলতির ঘটনায় লিখিত রিপোর্টের নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি বিভাগীয় তদন্তেরও নির্দেশ দেয়া হয়েছে।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কের আগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে শুক্রবার লন্ডন যান প্রধানমন্ত্রী। তাকে বহনকরা ওই  ফ্লাইটে অনিয়মের অভিযোগে কর্তৃপক্ষ এ নির্দেশ দিয়েছে।

এরই মধ্যে বিতর্কের জন্ম দেয়া কেবিন ক্রু সৈয়দা মাসুমা মুফতি ও কাস্টমার সার্ভিসের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) নুরুজ্জামান রঞ্জুকে গ্রাউন্ডেড করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শুক্রবার ফ্লাইট ছাড়ার আগ মুহূর্তে ডোপ টেস্টে বিমানের কেবিন ক্রু সৈয়দা মাসুমা মুফতির শরীরে অ্যালকোহলের উপস্থিতি পাওয়া যায়। এ ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা করেন চিফ পার্সার হিসেবে দায়িত্বরত কাস্টমার সার্ভিসের ডিজিএম নুরুজ্জামান রঞ্জু।

এছাড়া লন্ডন পৌঁছার পর বিমানের গেট খোলা নিয়ে সৃষ্ট অনিয়মের কারণে প্রধানমন্ত্রীকে ২০ মিনিটের মতো বেশি সময় ফ্লাইটে থাকতে হয়।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বিষয় দুটি অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছে মন্ত্রণালয়। এরই মধ্যে বিমানের কাছ থেকে ঘটনার লিখিত রিপোর্ট চাওয়া হয়েছে।

গত শুক্রবার লন্ডনের উদ্দেশে প্রধানমন্ত্রীকে নিয়ে বিজি-০০১ ফ্লাইট ছাড়ার আগ মুহূর্তে ডোপ টেস্টে বিমানের কেবিন ক্রু সৈয়দা মাসুমা মুফতির শরীরে অ্যালকোহলের উপস্থিতি পাওয়া যায়। চিফ মেডিকেল অফিসার (সিএমও) কর্তৃক ডোপ টেস্ট করানো হলে পজিটিভ রিপোর্ট আসে এবং তাকে ফ্লাইট থেকে বহিষ্কার করা হয়।

বিষয়টি কাউকে না জানাতে এবং চাপিয়ে যেতে তিনি সিএমওকে বলে যান। লন্ডনে গিয়েও তিনি অধীনস্ত সব ক্রুকে বিষয়টি গোপন রাখার চেষ্টা করেন। তারপরও বিষয়টি জানাজানি হয়। সেইসঙ্গে দায়িত্বে অবহেলার অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট বিভাগের মহাব্যবস্থাপকের বিরুদ্ধেও।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক (জিএম) শাকিল মেরাজ জানিয়েছেন, কেবিন ক্রু মাসুদা মুফতির ডোপ টেস্টে পজিটিভ হওয়ায় তাকে সেই ভিভিআইপি ফ্লাইটে ডিউটি থেকে অব্যাহতিসহ গ্রাউন্ডেড করা হয়েছে।

এ ছাড়া এ সংক্রান্ত তথ্য গোপন করায় ফ্লাইট সার্ভিসের ডিজিএম (ভারপ্রাপ্ত) নুরুজ্জামান রঞ্জুকেও গ্রাউন্ডেড করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এ বিষয়ে বিভাগীয় তদন্তের নির্দেশ দেয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে, লন্ডনে পৌঁছার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানের ওয়ান-এল গেট খোলার বদলে আগে টু-এল গেট খুলে দিয়ে সাধারণ যাত্রীদের প্রথমে বের হতে সুযোগ করে দেন নুরুজ্জামান রঞ্জু। যে কারণে ২০ মিনিটের মতো বেশি সময় ফ্লাইটে থাকতে হয় প্রধানমন্ত্রীকে। বিমানের ঊর্ধ্বতন কর্তারা বিষয়টি সঙ্গত কারণে স্বাভাবিকভাবে নেননি।

এ বিষয়ে জানতে চাইলে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব মহিবুল হক বলেন, সম্পূর্ণ অনাকাঙ্খিত, এ ধরনের ঘটনা মেনে নেয়া যায় না। পুরো ঘটনার  লিখিত রিপোর্ট চাওয়া হয়েছে বিমানের কাছ থেকে। আজই রিপোর্টটি দেয়ার কথা বলা হয়েছে।

প্রসঙ্গত, জাতিসংঘের ৭৩তম অধিবেশনে যোগ দিতে ২১ সেপ্টেম্বর সকালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে লন্ডন যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখান থেকে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে গেছেন তিনি। আগামী ১ অক্টোবর সকালে লন্ডন হয়ে প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

উত্তরণবার্তা/এআর



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮৫৪

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৮২

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৯৬

পান খাওয়ার উপকারিতা

  অক্টোবর ১৫, ২০১৮     ২২৭২

পুরনো খবর