মাইলফলকের ম্যাচে টাইগারদের প্রত্যাশিত জয়     আমরা আর দুর্নীতিতে বিশ্ব চ্যাম্পিয়ান হতে চাইনা : স্বরাষ্ট্রমন্ত্রী     জাতীয় নির্বাচনকে সামনে রেখে শিগগিরই ছোট হবে মন্ত্রিসভা : ওবায়দুল কাদের     ২৩তম অধিবেশন ২৫ অক্টোবর পর্যন্ত চালানোর সিদ্ধান্ত     ১০ বছরে ডিএসসিসি ১৯৩.৭১ ও ডিএনসিসি ১৯৫.২৫ কিলোমিটার ফুটপাত নির্মাণ করেছে     আগামী বুধবার উদ্বোধন হবে বিশ্বের সর্ববৃহৎ বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট     খাশোগি হত্যা : ট্রাম্পের ভাবনায় অস্ত্রনীতি     ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল চেয়ে রিট    

বৃষ্টি হলেই যে বাড়িতে বেজে ওঠে সুরেলা বাজনা

  সেপ্টেম্বর ২৫, ২০১৮     ১১৬৬     ১২:১৯ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : যে দিনগুলোতে আকাশ মেঘলা হয়ে থাকে, প্রচুর বৃষ্টি আর ঝড়ো হাওয়া বয়ে যায়, সেই দিনগুলোই এই ‘মিউজিক্যাল দেয়াল’-এর বাজনা শোনার জন্য উপযুক্ত...

আকাশে মেঘ করলে মন উদাস হয় না এমন মানুষ খুব কমই আছেন। যিনি গান গাইতে পারেন না তারও মনে গুনগুন করে ওঠে তার প্রিয় কোনো গান। আর বৃষ্টি নামলে তো কথাই নেই। কিন্তু এ তো গেল মানুষের কথা।

এরকম কোনো দেয়ালের কথা কি শুনেছেন, যেটি বৃষ্টি হলেই বেজে ওঠে বাদ্যযন্ত্রের মতো। জার্মানির একটি বাড়ির রঙিন দেয়ালে ড্রেন আর ফানেলের জটিল এক স্থাপনা রয়েছে। এর বিশেষত্ব হচ্ছে, যখন বৃষ্টি নামে তখন পুরো বাড়িটি একটি বাদ্যযন্ত্র হিসেবে কাজ করে।

বাড়িটি জার্মানির ড্রেসডেনে নিউস্তাদ কুনসথপ্যাসাজ অঞ্চলে অবস্থিত। বাজনা বাজাতে সক্ষম এই বাড়িটি তৈরি করেছেন স্থপতি এনেট পল, ডিজাইনার ক্রিস্টফ রজনার ও আন্দ্রে টেম্পেল। আর তারা সবাই এখন এই মিউজিক্যাল বাড়িতেই বসবাস করেন।

এনেট তার সেন্ট পিটার্সবার্গের বাড়ির বাইরের পাইপলাইনে বৃষ্টির ফোঁটা পড়ার ফলে তৈরি হওয়া সুরেলা শব্দ থেকে নতুন এ বাড়ি তৈরির আইডিয়া পান। বাড়ির আঙ্গিনাতে ঢুকলেই বিশেষভাবে তৈরি এই দেয়ালটি চোখে পড়বে।

দেয়ালটির সামনের অংশ হলুদ রঙে রাঙানো। বাড়ির দরজা-জানালাগুলো অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি। এগুলো আলো দিয়ে নানা ধরনের চমৎকার দৃশ্য উপস্থাপন করতে পারে। এছাড়া কিছু পাইপের আকৃতি দেয়া হয়েছে জিরাফ আর বানরের মতো।

এগুলো প্রাণিজগতকে উপস্থাপন করার জন্য বানানো হয়েছে। যে দিনগুলোতে আকাশ মেঘলা হয়ে থাকে, প্রচুর বৃষ্টি আর ঝড়ো হাওয়া বয়ে যায়, সেই দিনগুলোই এই ‘মিউজিক্যাল দেয়াল’-এর বাজনা শোনার জন্য উপযুক্ত।

কারণ বৃষ্টির পানি আর ঝড়ো হাওয়া বিশেষভাবে তৈরি এসব ড্রেন আর পাইপে চমৎকার সুর তোলে। আর পুরো বাড়িটিই তখন হয়ে উঠে একটি বাদ্যযন্ত্র। বেজে ওঠে সুরেলা বাজনা।

উত্তরণবার্তা/এআর



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮৫২

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৮০

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৯১

পান খাওয়ার উপকারিতা

  অক্টোবর ১৫, ২০১৮     ২২৩১

পুরনো খবর