বিশ্বকাপ ইতিহাসে সেরা অলরাউন্ডার সাকিব     বারবার আঘাতেও ভেঙে পড়েনি আওয়ামী লীগ : শেখ হাসিনা     টেকনাফে বন্দুকযুদ্ধে তিন মানবপাচারকারী নিহত     হাফসেঞ্চুরির পর এবার সাকিবের পাঁচ উইকেট     সাকিব নৈপুণ্যে আফগানদের বিপক্ষে টাইগারদের দাপুটে জয়     ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা     শিক্ষা সেবা সহজ করতে পদ্ধতিগত পরিবর্তন আনা হবে : শিক্ষামন্ত্রী     বিদেশে ১৩টি মিশনে নিজস্ব চ্যানসারী ভবন রয়েছে : পররাষ্ট্রমন্ত্রী    

চীনের সেনাবাহিনীর ওপর যুক্তরাষ্ট্রের অবরোধ

  সেপ্টেম্বর ২১, ২০১৮     ১৫১     ৩:৪১ অপরাহ্ণ     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : চীনের সেনাবাহিনীর ওপর অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার সেনাবাহিনীর কাছ থেকে চীনের যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র ক্রয়ের প্রতিবাদে এই অবরোধ আরোপ করা হয়েছে।

চীন সম্প্রতি রাশিয়ার কাছ থেকে ১০টি সুখোই সু-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ ক্ষেপণাস্ত্র ক্রয় করেছে।

যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার পদক্ষেপ ও যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের প্রতিবাদে মস্কোর ওপর যে অবরোধ যুক্তরাষ্ট্র আরোপ করেছিল চীনের যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র ক্রয় সেই অবরোধের ওপর আঘাত।

রাশিয়ার ওপর ২০১৪ সালে যুক্তরাষ্ট্র ও তাদের পশ্চিমা মৈত্রীরা যে অবরোধ আরোপ করেছিল তার সঙ্গে যোগ দেয়নি চীন।

২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়াকে একীভূত করে নেয় রাশিয়া। এর পর থেকে মস্কোর সঙ্গে সম্পর্ক খারাপ হতে থাকে ওয়াশিংটনের। এ ছাড়া, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ ও সিরিয়ার চলমান গৃহযুদ্ধে রাশিয়ার ভূমিকায় দুই দেশের সম্পর্ক আরো খারাপ হয়।

তথ্য : বিবিসি

উত্তরণবার্তা/এআর


 



পুরনো খবর