ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে প্রধানমন্ত্রী, সাংবাদিকদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই     জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী     ঢাবি খ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু     জাতিসংঘের ৭৩তম অধিবেশন, নিউইয়র্কের উদ্দেশে আজ ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী     পবিত্র আশুরা আজ     রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘে সুনির্দিষ্ট প্রস্তাব দেবেন প্রধানমন্ত্রী     সংসদে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট বিল, ২০১৮ পাস     তিন খেলোয়াড়কে ফ্ল্যাট দিলেন প্রধানমন্ত্রী    

অতিথি আপ্যায়নে সুস্বাদু মুগপাকন পিঠা

  সেপ্টেম্বর ১২, ২০১৮     ২৮     ১০:০৩ অপরাহ্ণ     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : পিঠা প্রেমীদের কাছে ভীষণ পছন্দের একটি খাবার মুগপাকন পিঠা। বিকালের নাশতায় পরিবারের সদস্যদের জন্য ঘরেই তৈরি করতে পারেন মুগপাকন পিঠা। শীতের সময় বাঙালির ঘরে ঘরে লেগে থাকে পিঠার উৎসব। গ্রামে-গঞ্জে-শহরে সর্বত্রই পিঠা খাওয়ার ধুম পড়ে যায়। এসব পিঠা দেখতে যেমন সুন্দর, খেতে তেমন সুস্বাদু।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন সুস্বাদু মুগপাকন পিঠা।

উপকরণ

আতপ চালের গুঁড়া তিন কাপ, মুগডাল এক কাপ, তেল দুই কাপ, সিরার জন্য, চিনি তিন কাপ, পানি দুই কাপ লবণ স্বাদমতো, পানি প্রয়োজনমতো।

প্রস্তুত প্রণালি

প্রথমে চালের গুঁড়ি হালকা টেলে নিতে হবে। ডাল হালকা ভেজে সেদ্ধ করে বেটে বা ব্লেন্ডারে মিহি করে ব্লেন্ড করে চালের গুঁড়ার সঙ্গে লবণ দিয়ে ভালো করে, প্রয়োজনমতো পানি দিয়ে মথে খামির করে নিতে হবে।

তারপর মোটা রুটি বানিয়ে পছন্দমতো কেটে নকশা করে নেবে। তারপর ডুবো তেলে ভেজে ঠান্ডা সিরায় ডুবিয়ে ৫-৭ মিনিট রেখে তুলে নিলেই হয়ে যাবে মজাদার মুগপাকন পিঠা।

উত্তরণবার্তা/এআর



সবাইকে ‘বিয়ের দাওয়াত রইলো’

  সেপ্টেম্বর ২১, ২০১৮

যুগ্ম সচিব হলেন ১৫৭ কর্মকর্তা

  সেপ্টেম্বর ২১, ২০১৮

নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৭৯৯

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৩৮

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২২৭

পুরনো খবর