ঈদযাত্রা আরামদায়ক না হলেও স্বস্তির যেন হয় : সেতুমন্ত্রী     বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তিপদক প্রাপ্তির ৪৬তম বার্ষিকী     ‘বিশাল জয়ে’ মোদীকে সুষমা স্বরাজের অভিনন্দন     মোদিকে জাকালো সংবর্ধনার প্রস্তুতি, ২০ হাজার কর্মীকে আমন্ত্রণ     ঈদযাত্রায় ট্রেনের দ্বিতীয় দিনের টিকিট বিক্রি চলছে     কৃষকের বাড়ি গিয়ে ধান কিনছেন ডিসিরা     বিশাল ব্যাবধানে এগিয়ে বিজেপি জোট     কড়া নিরাপত্তায় ভারতে ভোট গণনা শুরু    

দীর্ঘদিন কাঁচা মরিচ তাজা রাখার উপায়

  আগস্ট ৩০, ২০১৮     ৫০৩২     ৫:১১ অপরাহ্ণ     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : রান্নার জন্য কাঁচা মরিচের বিকল্প নেই। খাবারের সঙ্গে আবার আলাদা করে গোটা মরিচও চিবিয়ে খান অনেকে। কিন্তু কাঁচা মরিচ দীর্ঘদিন রাখার অনেক সমস্যা। সহজেই শুকিয়ে যায়। ফ্রিজে রাখলে সাময়িক তাজা থাকলেও একটা নির্দিষ্ট সময়ের পরে তা শুকিয়েই নষ্ট হয়ে যায়।

আসুন জেনে নেই কাঁচা মরিচ দীর্ঘদিন তাজা রাখার উপায়।

মরিচের বোঁটা ছিঁড়ে রাখুন

এয়ারটাইট কোনো বক্সে কাঁচা মরিচ রাখুন। রাখার আগে পাত্রের নিচে হালকা নরম কাপড় বিছিয়ে দেবেন। মরিচের বোঁটা ছিঁড়ে রাখুন। এতে সহজে পচে না। এবার বক্সটি অন্য একটি নরম কাপড়ে ঢেকে নিন। বাড়ি থেকে দীর্ঘ দিনের জন্য কোথাও বেড়াতে গেলেও এভাবে রেখে যেতে পারেন কাঁচা মরিচ। এরপর এই পাত্র ফ্রিজেও রাখতে পারেন।

অ্যালুমিনিয়াম ফয়েল

অ্যালুমিনিয়াম ফয়েল পেঁচিয়ে রাখতে পারেন কাঁচা মরিচ। অনেকেই বাড়িতে অ্যালুমিনিয়ামের ফয়েলে টিফিন প্যাক করেন। তেমন ফয়েলে বোঁটা ছাড়ানো মরিচ রাখুন। দুই প্রান্ত ভালো করে মুড়ে দিন। এরপর ফ্রিজে রেখে দিন। ৫ ঘণ্টা রাখার পর ফ্রিজ থেকে বের করে বায়ুরোধক পাত্রে ঢুকিয়ে ফের রেখে দিন ফ্রিজে। এই উপায় এক সপ্তাহেরও বেশি সময় ধরে কাঁচা মরিচকে তাজা রাখবে।

দুই সপ্তাহ

চেন টানা ছোট ব্যাগে রাখতে পারেন মরিচ। এক্ষেত্রেও মরিচের বোঁটা ছিঁড়ে নেবেন। ব্যাগটি ফ্রিজে রাখুন। তবে মনে রাখবেন, যে উপায়ই অবলম্বন করুন না কেন, তাতে দুই সপ্তাহের বেশি কাঁচা মরিচ তাজা রাখা যায় না। তাই একবারে দুই সপ্তাহ ধরে খাওয়ার মতো মরিচ কিনুন।

উত্তরণবার্তা/এআর



মানুষের সমান বোয়াল মাছ

  মে ১৯, ২০১৯     ৪৪৮

মাত্র ৫ দিনে ওজন কমাবে আলু

  মে ১৮, ২০১৯     ২৪৭

পুরনো খবর