কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে লঞ্চ চলাচল বন্ধ     জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ঢাকায় আসছেন     ঈদ শেষে স্বস্তিতে ফিরছেন মানুষ     নতুন সেনাপ্রধান আজিজ আহমেদ     ঈদযাত্রা এতটা স্বস্তিদায়ক হবে ভাবিনি : সেতুমন্ত্রী     নেই কর্মচাঞ্চল্য, সচিবালয়ে ছুটির আমেজ     জাপানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৩     ঈদের ছুটি শেষে ঢাকায় ফিরছেন কর্মজীবী মানুষ    

খুলনায় ৮শ’ মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্র হবে

  এপ্রিল ২০, ২০১৮     ৭৬          জাতীয় সংবাদ
--

দেশের ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা মেটাতে সরকার খুলনা পেপার্স মিলস লিমিটেডের পরিত্যক্ত জমিতে ৮শ’ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছে।
এ লক্ষ্যে বিদ্যুৎ বিভাগ রূপসায় ৮শ’ মেগাওয়াট কম্বাইন্ড বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ শীর্ষক একটি খসড়া প্রকল্প প্রণয়ন করেছে। পরিকল্পনা কমিশনের একজন সিনিয়র কর্মকর্তা  এ কথা বলেন।
তিনি বলেন, প্রায় ৮ হাজার ৮১৬ কোটি টাকা ব্যয়ে ২০২২ সালের জুনের মধ্যে নির্মাণ কাজ সম্পন্নে এ প্রকল্পটি বাস্তবায়ন করবে বিদ্যুৎ বিভাগের নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (এনডব্লিউপিজিসিএল)।
মোট প্রকল্প ব্যয়ের মধ্যে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ও ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিএ) ৬ হাজার ২৩৮ কোটি এবং অবশিষ্ট অর্থ সরকার জোগান দেবে।
পরিকল্পনা কমিশনের কর্মকর্তা বলেন, ৫০ একর জমির ওপর এ প্রকল্প বাস্তবায়িত হবে। এতে প্রাকৃতিক গ্যাস প্রধান জ্বালানি এবং এইচএসডি বিকল্প জ্বালানি হিসেবে ব্যবহৃত হবে।
বিদ্যুৎ বিভাগ ও পরিকল্পনা কমিশন সূত্রে জানা যায়, সরকার ২০২১ সালের মধ্যে প্রত্যেক বাড়িতে বিদ্যুৎ পৌঁছানো এবং একই সময়ে লোড শেডিং হ্রাসে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।
এ লক্ষ্যে বিভিন্ন স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। ৮ হাজার মেগাওয়াটের এই বিদ্যুৎ প্রকল্পটি এ লক্ষ্য অর্জনের অংশ হিসেবে গৃহীত হয়েছে।
প্রকল্পটির আওতায় জমি ক্রয় ও উন্নয়ন, আবাসিক ও অনাবাসিক ভবন নির্মাণ এবং বিতরণ পাইপ লাইন স্থাপন করা হবে।
প্রস্তাবিত এই প্রকল্পের প্রাক-মূল্যায়ন কমিটির (পিইসি) বৈঠক ইতোমধ্যে অনুষ্ঠিত হয়েছে। এতে পরিকল্পনা কমিটি প্রকল্পে কিছু অনুসঙ্গের ব্যয় পুনর্বিন্যাসের পরামর্শ দিয়েছে।
ওই কর্মকর্তা বলেন, প্রয়োজনীয় পুনর্বিন্যাসের পর প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় উপস্থাপন করা হবে।



পুরাতুন খবর