আদালত অবমাননার দায়ে বিএনপি নেতা রিজভীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি     ১ নভেম্বর থেকে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানে সকল প্রস্তুতি সম্পন্ন : শিক্ষামন্ত্রী     আগামী নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র দাখিল করা যাবে     ২০২১ সালের মধ্যে প্রতি ৫০ জনের জন্য একটি বিশুদ্ধ পানীয় জলের উৎস হবে     ২৯ অক্টোবর মতিঝিলে গণ-সমাবেশ করবে ১৪ দল     খসড়া সম্প্রচার আইন-২০১৮ মন্ত্রিসভায় অনুমোদন     সফলতার পথে প্রধানমন্ত্রীর ‘বিনিয়োগ বিকাশ’ কর্মসূচি     দুর্গোত্সব শুরু আজ ষষ্ঠী    

ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে ফের ভূমিকম্প

  আগস্ট ০৯, ২০১৮     ৫৪     ২:০৩ অপরাহ্ণ     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক  : ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে পাঁচ দিনের মাথায় দ্বিতীয় দফা শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে।

স্থানীয় সময় আজ বৃহস্পতিবার দুপুরের পর পর রিখটার স্কেলে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়।

এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১২ কিলোমিটার গভীরে বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার মেটেওরোলজি অ্যান্ড জিওফিজিক্স সংস্থা।

দুপুরের পর পর ভূমিকম্পে দ্বীপটির ভবনগুলো প্রচণ্ডভাবে কেঁপে ওঠে। এতে দ্বীপবাসীর মধ্যে প্রচণ্ড আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ পর্যন্ত পাওয়া খবরে জানা গেছে, ভূমিকম্পে কিছু ভবন ধসে পড়েছে।

লম্বক দ্বীপটি নয়নাভিরাম সৈকত ও হাইকিং ট্রেইলের জন্য পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয়।

গত কয়েক দিনে দ্বীপটিতে তিন দফায় ভূমিকম্প আঘাত হানল।

এর মধ্যে গত রোববার ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পে আঘাত হেনেছিল। এতে ৩৪৭ জন নিহত হয়েছে বলে স্থানীয় পর্যায়ে দাবি করা হচ্ছে।

এর আগে গত সপ্তাহে প্রথম দফায় দ্বীপটিতে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে অন্তত ১৬ জন নিহত হন।

রোববারের ভূমিকম্পের পর ৩৫৫ বার আফটার শক অনুভূত হয়। এর মধ্যে আজ তৃতীয় দফায় ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্প হওয়ায় দ্বীপবাসীর মধ্যে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

উত্তরণবার্তা/এআর



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮৪০

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৬৮

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৭৬

পুরনো খবর