বাজপেয়ী বাংলাদেশের মহান বন্ধু ছিলেন: শেখ হাসিনা     ট্রেনে ঈদযাত্রা শুরু     কোটা আন্দোলনের নেত্রী লুমা রিমান্ডে     বার্নিকাটের গাড়ি বহরে হামলার ঘটনায় ব্যবস্থা নেওয়া হবে     এলিফ্যান্ট রোডে বাসা থেকে ২ লাখ পিস ইয়াবা উদ্ধার, গ্রেফতার ৬     সমকাল সম্পাদক গোলাম সারোয়ারের প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন     দুই দিনের সেলিম আল দীন জন্মোৎসব     শিল্প এলাকায় শনিবার ব্যাংক খোলা    

কাঁকড়ার খোল থেকে বিদ্যুৎ

  আগস্ট ০৬, ২০১৮     ২০     ২:৩২ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : কাঁকড়ার খোল থেকে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব বলে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক দল বিজ্ঞানীর গবেষণায় উঠে এসেছে। রয়াল সোসাইটি অব ক্যামিস্ট্রির জার্নাল অব ম্যাটারিয়ালস ক্যামিস্ট্রিতে প্রকাশিত হয় বিজ্ঞানীদের ওই গবেষণাপত্রটি।

এ গবেষক দলে ছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যার অধ্যাপক পার্থপ্রতিম রায়, অধ্যাপক সুখেন দাস, রিসার্ট স্কলার নুর আমিনসহ আটজন।

এ গবেষণাপত্র অনুযায়ী, কাঁকড়ার খোল থেকে সংগ্রহ করা হয় এক ধরনের উপাদান, যার নাম চিটিন ন্যানোফাইবার (সিএনএফ)। কাঁকড়ার খোল থেকে একটি বিশেষ যান্ত্রিক প্রোটিন এবং মিনারেল বাদ দিয়ে এই সিএনএফ সংগ্রহ করা হয়।

সিএনএফের ওপর নির্ভর করে তৈরি করা সম্ভব পিজোইলেকট্রিক ন্যানোজেনারেটর (পিইএনজি), যা হাঁটাচলা, কথা বলা, নাড়ির স্পন্দন, গাড়ির চলন এবং আঙুল চালানোর মতো সাধারণ কাজের মধ্য দিয়েই বৈদ্যুতিক শক্তি তৈরি করতে পারে।

বর্তমান সময়ে যে পিইএনজি রয়েছে, তা পরিবেশবান্ধব নয়। তৈরি করতেও খরচ বিশাল। তাই পেসমেকারের মতো স্বাস্থ্যের সঙ্গে যুক্ত যন্ত্রে এ ধরনের পিইএনজি ব্যবহার স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হতে পারে। কিন্তু গবেষকদের দাবি, কাঁকড়ার খোল থেকে সংগৃহীত উপাদান সিএনএফ পরিবেশবান্ধব, অবিষাক্ত ও পরিবেশের সঙ্গে মিশে যায়। এটি পরিবেশের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, শক্তিশালী, নতুন করে ব্যবহারযোগ্য ও টেকসইও বটে। সূত্র : কলকাতা ২৪ঢ৭।

উত্তরণবার্তা/এআর
 



ট্রেনে ঈদযাত্রা শুরু

  আগস্ট ১৭, ২০১৮

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৩৭২

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪০৯২

পুরনো খবর