শেখেরচরে জঙ্গি আস্তানায় অভিযান শুরু     টাঙ্গাইলে ট্রাক উল্টে একই পরিবারের নিহত ৩     আদালত অবমাননার দায়ে বিএনপি নেতা রিজভীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি     ১ নভেম্বর থেকে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানে সকল প্রস্তুতি সম্পন্ন : শিক্ষামন্ত্রী     আগামী নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র দাখিল করা যাবে     ২০২১ সালের মধ্যে প্রতি ৫০ জনের জন্য একটি বিশুদ্ধ পানীয় জলের উৎস হবে     ২৯ অক্টোবর মতিঝিলে গণ-সমাবেশ করবে ১৪ দল     খসড়া সম্প্রচার আইন-২০১৮ মন্ত্রিসভায় অনুমোদন    

কাঁকড়ার খোল থেকে বিদ্যুৎ

  আগস্ট ০৬, ২০১৮     ৫৯     ২:৩২ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : কাঁকড়ার খোল থেকে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব বলে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক দল বিজ্ঞানীর গবেষণায় উঠে এসেছে। রয়াল সোসাইটি অব ক্যামিস্ট্রির জার্নাল অব ম্যাটারিয়ালস ক্যামিস্ট্রিতে প্রকাশিত হয় বিজ্ঞানীদের ওই গবেষণাপত্রটি।

এ গবেষক দলে ছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যার অধ্যাপক পার্থপ্রতিম রায়, অধ্যাপক সুখেন দাস, রিসার্ট স্কলার নুর আমিনসহ আটজন।

এ গবেষণাপত্র অনুযায়ী, কাঁকড়ার খোল থেকে সংগ্রহ করা হয় এক ধরনের উপাদান, যার নাম চিটিন ন্যানোফাইবার (সিএনএফ)। কাঁকড়ার খোল থেকে একটি বিশেষ যান্ত্রিক প্রোটিন এবং মিনারেল বাদ দিয়ে এই সিএনএফ সংগ্রহ করা হয়।

সিএনএফের ওপর নির্ভর করে তৈরি করা সম্ভব পিজোইলেকট্রিক ন্যানোজেনারেটর (পিইএনজি), যা হাঁটাচলা, কথা বলা, নাড়ির স্পন্দন, গাড়ির চলন এবং আঙুল চালানোর মতো সাধারণ কাজের মধ্য দিয়েই বৈদ্যুতিক শক্তি তৈরি করতে পারে।

বর্তমান সময়ে যে পিইএনজি রয়েছে, তা পরিবেশবান্ধব নয়। তৈরি করতেও খরচ বিশাল। তাই পেসমেকারের মতো স্বাস্থ্যের সঙ্গে যুক্ত যন্ত্রে এ ধরনের পিইএনজি ব্যবহার স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হতে পারে। কিন্তু গবেষকদের দাবি, কাঁকড়ার খোল থেকে সংগৃহীত উপাদান সিএনএফ পরিবেশবান্ধব, অবিষাক্ত ও পরিবেশের সঙ্গে মিশে যায়। এটি পরিবেশের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, শক্তিশালী, নতুন করে ব্যবহারযোগ্য ও টেকসইও বটে। সূত্র : কলকাতা ২৪ঢ৭।

উত্তরণবার্তা/এআর
 



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮৪১

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৬৮

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৭৭

পুরনো খবর