দুদক পরিচালক বাছির কারাগারে     শ্রীলংকার নিরাপত্তায় খুশী বাংলাদেশ : তামিম     ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি জনপ্রশাসনকে মানুষের কাছে নিয়ে গেছে : মোস্তাফা জব্বার     নদী রক্ষা ও দুষণরোধে ‘বঙ্গবন্ধু নদীপদক’ প্রদান করা হবে     সরকারি কর্মকর্তা-কর্মচারিদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : রাষ্ট্রপতি     প্রধানমন্ত্রীর চোখে অস্ত্রোপচার     মশার মধ্যে রাজনীতি কাম্য নয় : সাঈদ খোকন     ছেলেধরা গুজবের বিরুদ্ধে হুঁশিয়ারি    

৩২ মাস পর সিংহাসনচ্যুত স্মিথ, নতুন রাজা কোহলি

  আগস্ট ০৫, ২০১৮     ১২৮     ৩:১৬ অপরাহ্ণ     ক্রীড়া
--

স্পোর্টস ডেস্ক: রাজত্ব হারালেন স্টিভেন স্মিথ। ৩২ মাস পর সিংহাসনচ্যুত প্রাক্তন অসি অধিনায়ক। তাকে হটিয়ে নতুন রাজা এখন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

২০১৫ সালের ডিসেম্বর টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেন স্টিভেন স্মিথ। এরপর ধরা ছোঁয়ার বাইরে চলে যান । ব্যাট হাতে ২২ গজের ক্রিজে দাপট দেখিয়ে রান করেন আপন ছন্দে। দ্যুতি ছড়িয়ে নিজেকে নিয়ে যান অনন্য উচ্চতায়। যে উচ্চতায় দীর্ঘ ৩২ মাস রাজত্ব করেছিলেন স্মিথ।

সেই আসন থেকে অবশেষে সরলেন স্মিথ। আর তাকে হটালেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ইংল্যান্ডের বিপক্ষে এজবাস্টনে অসাধারণ ব্যাটিং করেছেন এ ব্যাটিং জিনিয়াস। প্রথম ইনিংসে ১৪৯ ও দ্বিতীয় ইনিংসে ৫১ রান তুলেন কোহলি। ভারত পরাজয় এড়াতে না পারলেও প্রশংসিত হচ্ছে তার বীরত্বপূর্ণ ব্যাটিং। এজবাস্টন টেস্টে মোট ৩১ রেটিং পয়েন্ট পেয়েছেন কোহলি। তাতেই ছাড়িয়ে গেছেন স্মিথকে। টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় এখন কোহলি সবার ওপরে।
 


শচীন টেন্ডুলকারের পর প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে উঠলেন কোহলি। টেন্ডুলকার ২০১১ সালের জুনে শেষ টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছিলেন। এছাড়া এ কীর্তি গড়েছেন রাহুল দ্রাবিড়, গৌতম গম্ভীর, সুনীল গাভাস্কার, বীরন্দ্রর শেবাগ ও দীলিপ ভেঙ্গসারকার।

কোহলির রেটিং পয়েন্ট ৯৩৪। স্মিথের থেকে ৫ রেটিং পয়েন্ট এগিয়ে গেছেন ডানহাতি ব্যাটসম্যান। শীর্ষস্থান ধরে রাখতে হলে নিয়মিত পারফর্ম করতে হবে কোহলিকে।

এদিকে ৯৩৪ রেটিং পয়েন্ট নিয়ে কোহলি এখন ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সবথেকে বেশি রেটিং পাওয়া খেলোয়াড়। ৯০৩ রেটিং পয়েন্ট নিয়ে এজবাস্টন টেস্ট শুরু করেছিলেন কোহলি। তার থেকে গাভাস্কার এগিয়ে ছিলেন ১৩ রেটিং পয়েন্টে। এজবাস্টনে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি হাঁকিয়ে কোহলি ১৮ পয়েন্ট লিড নিয়েছেন। এছাড়া সর্বকালের সেরাদের তালিকায় কোহলি আছেন ১৪ নম্বরে।  
 


এজবাস্টনে ইংল্যান্ডের নায়ক স্যাম কুরানের র‌্যাঙ্কিংয়ে দারুণ উন্নতি হয়েছে। ব্যাট হাতে ২৪ ও ৬৩ রান করেন কুরান। বল হাতে ৯২ রানে নেন ৫ উইকেট। অসাধারণ নৈপূণ্যে ব্যাটিংয়ে ১৫২ থেকে ৭২তম স্থানে এসেছেন। আর বোলিংয়ে ৬২ থেকে লাফ দিয়ে এসেছেন ৪৯তম স্থানে। এছাড়া অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে ৫৮ থেকে চলে এসেছেন ৩৭তম স্থানে।

ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে কোহলি ও স্মিথের মধ্যে শুধু জায়গা অদল-বদল হয়েছে। এছাড়া শীর্ষ দশে কোনো পরিবর্তন নেই। বোলিং এবং অলারাউন্ডার র‌্যাঙ্কিংয়েও তাই। বোলিংয়ে জেমস অ্যান্ডারসন এবং অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে সাকিব আল হাসান শীর্ষে রয়েছেন।

(উত্তরণ/আইস)



পুরনো খবর