আত্মঘাতি গোল ব্রাদার্সের     সরকারি হলো আরো ৪ মাধ্যমিক বিদ্যালয়     আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর সভা আগামীকাল     সংসদের সংরক্ষিত মহিলা আসনে ৪৯ জনকে চূড়ান্তভাবে বিজয়ী ঘোষণা     মুক্তিযুদ্ধে ভারতের অবদান কোনোদিন ভুলবার নয় : তথ্যমন্ত্রী     শিক্ষার্থীদের আত্মবিশ্বাসী মানুষ হিসেবে গড়ে তুলতে হবে : শিক্ষামন্ত্রী     আসন্ন উপজেলা নির্বাচন প্রতিযোগিতামূলক হবে : সিইসি     সোমবার থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে কোনো কর্মসূচি নয়    

৩২ মাস পর সিংহাসনচ্যুত স্মিথ, নতুন রাজা কোহলি

  আগস্ট ০৫, ২০১৮     ১০৪     ৩:১৬ অপরাহ্ণ     ক্রীড়া
--

স্পোর্টস ডেস্ক: রাজত্ব হারালেন স্টিভেন স্মিথ। ৩২ মাস পর সিংহাসনচ্যুত প্রাক্তন অসি অধিনায়ক। তাকে হটিয়ে নতুন রাজা এখন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

২০১৫ সালের ডিসেম্বর টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেন স্টিভেন স্মিথ। এরপর ধরা ছোঁয়ার বাইরে চলে যান । ব্যাট হাতে ২২ গজের ক্রিজে দাপট দেখিয়ে রান করেন আপন ছন্দে। দ্যুতি ছড়িয়ে নিজেকে নিয়ে যান অনন্য উচ্চতায়। যে উচ্চতায় দীর্ঘ ৩২ মাস রাজত্ব করেছিলেন স্মিথ।

সেই আসন থেকে অবশেষে সরলেন স্মিথ। আর তাকে হটালেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ইংল্যান্ডের বিপক্ষে এজবাস্টনে অসাধারণ ব্যাটিং করেছেন এ ব্যাটিং জিনিয়াস। প্রথম ইনিংসে ১৪৯ ও দ্বিতীয় ইনিংসে ৫১ রান তুলেন কোহলি। ভারত পরাজয় এড়াতে না পারলেও প্রশংসিত হচ্ছে তার বীরত্বপূর্ণ ব্যাটিং। এজবাস্টন টেস্টে মোট ৩১ রেটিং পয়েন্ট পেয়েছেন কোহলি। তাতেই ছাড়িয়ে গেছেন স্মিথকে। টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় এখন কোহলি সবার ওপরে।
 


শচীন টেন্ডুলকারের পর প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে উঠলেন কোহলি। টেন্ডুলকার ২০১১ সালের জুনে শেষ টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছিলেন। এছাড়া এ কীর্তি গড়েছেন রাহুল দ্রাবিড়, গৌতম গম্ভীর, সুনীল গাভাস্কার, বীরন্দ্রর শেবাগ ও দীলিপ ভেঙ্গসারকার।

কোহলির রেটিং পয়েন্ট ৯৩৪। স্মিথের থেকে ৫ রেটিং পয়েন্ট এগিয়ে গেছেন ডানহাতি ব্যাটসম্যান। শীর্ষস্থান ধরে রাখতে হলে নিয়মিত পারফর্ম করতে হবে কোহলিকে।

এদিকে ৯৩৪ রেটিং পয়েন্ট নিয়ে কোহলি এখন ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সবথেকে বেশি রেটিং পাওয়া খেলোয়াড়। ৯০৩ রেটিং পয়েন্ট নিয়ে এজবাস্টন টেস্ট শুরু করেছিলেন কোহলি। তার থেকে গাভাস্কার এগিয়ে ছিলেন ১৩ রেটিং পয়েন্টে। এজবাস্টনে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি হাঁকিয়ে কোহলি ১৮ পয়েন্ট লিড নিয়েছেন। এছাড়া সর্বকালের সেরাদের তালিকায় কোহলি আছেন ১৪ নম্বরে।  
 


এজবাস্টনে ইংল্যান্ডের নায়ক স্যাম কুরানের র‌্যাঙ্কিংয়ে দারুণ উন্নতি হয়েছে। ব্যাট হাতে ২৪ ও ৬৩ রান করেন কুরান। বল হাতে ৯২ রানে নেন ৫ উইকেট। অসাধারণ নৈপূণ্যে ব্যাটিংয়ে ১৫২ থেকে ৭২তম স্থানে এসেছেন। আর বোলিংয়ে ৬২ থেকে লাফ দিয়ে এসেছেন ৪৯তম স্থানে। এছাড়া অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে ৫৮ থেকে চলে এসেছেন ৩৭তম স্থানে।

ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে কোহলি ও স্মিথের মধ্যে শুধু জায়গা অদল-বদল হয়েছে। এছাড়া শীর্ষ দশে কোনো পরিবর্তন নেই। বোলিং এবং অলারাউন্ডার র‌্যাঙ্কিংয়েও তাই। বোলিংয়ে জেমস অ্যান্ডারসন এবং অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে সাকিব আল হাসান শীর্ষে রয়েছেন।

(উত্তরণ/আইস)



আত্মঘাতি গোল ব্রাদার্সের

  ফেব্রুয়ারী ১৮, ২০১৯

মঙ্গলবারও চুলা জ্বলবে না

  ফেব্রুয়ারী ১৮, ২০১৯

আসছে হুয়াওয়ে পি৩০ ও পি৩০ প্রো

  ফেব্রুয়ারী ১১, ২০১৯     ৬১২

মুলতানকে জেতালেন আফ্রিদি-মালিক

  ফেব্রুয়ারী ১৬, ২০১৯     ২৭৯

সিরিজ হার বাংলাদেশের

  ফেব্রুয়ারী ১৬, ২০১৯     ২৭০

আমিরের আগুন বোলিং বৃথা মালিকের ঝড়

  ফেব্রুয়ারী ১৫, ২০১৯     ২৫২

প্রস্তুতি ম্যাচে টাইগারদের সংগ্রহ ২৪৭

  ফেব্রুয়ারী ১০, ২০১৯     ২৪০

মিয়ানমার ফিরেছে ৮ পরিবার

  ফেব্রুয়ারী ১১, ২০১৯     ১৩৩

দেখে নিন সেরা পাঁচ ফিল্ডার কে

  ফেব্রুয়ারী ১৫, ২০১৯     ১০৯

বাজারে এল স্যামসাং গ্যালাক্সি এম১০

  ফেব্রুয়ারী ১২, ২০১৯     ১০৪

মুখরোচক শাহী কাঠি কাবাব

  ফেব্রুয়ারী ১২, ২০১৯     ৮৭

পুরনো খবর