আদালত অবমাননার দায়ে বিএনপি নেতা রিজভীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি     ১ নভেম্বর থেকে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানে সকল প্রস্তুতি সম্পন্ন : শিক্ষামন্ত্রী     আগামী নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র দাখিল করা যাবে     ২০২১ সালের মধ্যে প্রতি ৫০ জনের জন্য একটি বিশুদ্ধ পানীয় জলের উৎস হবে     ২৯ অক্টোবর মতিঝিলে গণ-সমাবেশ করবে ১৪ দল     খসড়া সম্প্রচার আইন-২০১৮ মন্ত্রিসভায় অনুমোদন     সফলতার পথে প্রধানমন্ত্রীর ‘বিনিয়োগ বিকাশ’ কর্মসূচি     দুর্গোত্সব শুরু আজ ষষ্ঠী    

ফেল্‌প্‌সের রেকর্ড ভাঙলেন ১০ বছরের ‘সুপারম্যান’

  আগস্ট ০২, ২০১৮     ৯০     ১:২৩ অপরাহ্ণ     ক্রীড়া
--

উত্তরণবার্তা প্রতিবেদকঃ ফার ওয়েস্ট ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নশিপ সাঁতারে মাইকেল ফেল্‌প্‌সের রেকর্ড ভেঙেছেন ১০ বছর বয়সী সাঁতারু ক্লার্ক কেন্ট আপুয়াদা।

মাইকেল ফেল্‌প্‌স অনেকের কাছেই সাঁতারের শেষ কথা। তাঁর প্রায় দুই যুগের পুরোনো রেকর্ড যদি কেউ ভেঙে ফেলে, তাহলে তো শোরগোল হবেই। কিন্তু সেই রেকর্ড যদি ভাঙে ১০ বছর বয়সী কেউ, তাহলে! ‘বিস্ময় বালক’ ক্লার্ক কেন্ট আপুয়াদা ঠিক সেই কাজই করে হইচই ফেলে দিয়েছে।

ক্যালিফোর্নিয়ার মোরগায় ফার ওয়েস্ট ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নশিপ সাঁতারের ১০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে এ রেকর্ড গড়েন ক্লার্ক কেন্ট আপুয়াদা। ১ মিনিট ৯ দশমিক ৩৮ সেকেন্ড সময় নিয়েছে ‘সুপারম্যান’ নামে পরিচিত এই সাঁতারু। ১৯৯৫ সালে এই ইভেন্ট ১ মিনিট ১০ দশমিক ৪৮ সেকেন্ড সময়ে শেষ করে রেকর্ড গড়েছিলেন ফেল্‌প্‌স। তাঁর চেয়ে ১ সেকেন্ডের কিছু বেশি সময় কম নিয়ে নতুন রেকর্ড গড়ল আপুয়াদা।

এই টুর্নামেন্টে আপুয়াদা যতগুলো ইভেন্টে অংশ নিয়েছে, সব কটিই শেষ করেছে সোনার পদক জিতে। অনেকটাই ২০০৮ অলিম্পিকে ফেল্‌প্‌স যেমন পারফরম্যান্স করেছিলেন! সাত বছর বয়স থেকে যুক্তরাষ্ট্রের সাবেক এই কিংবদন্তি সাঁতারুর রেকর্ড ভাঙার স্বপ্ন দেখছে আপুয়াদা। এক ভিডিও বার্তায় এই খুদে সাঁতারু বলেছে, ‘সাত বছর বয়স থেকে ফেল্‌প্‌সের রেকর্ড ভাঙার স্বপ্ন দেখেছি।’

ফিফথ গ্রেডের এই খুদে সাঁতারু প্রায় চার বছর ধরে প্রতিযোগিতামূলক সাঁতারে অংশ নিচ্ছে। অলিম্পিকে যুক্তরাষ্ট্রের সাঁতারু দলে জায়গা করে নেওয়াই তার আপাতত লক্ষ্য। ২০০০ অলিম্পিকে ফেল্‌প্‌স যেমন যুক্তরাষ্ট্রের সাঁতারু দলে জায়গা করে নিয়েছিলেন মাত্র ১৫ বছর বয়সে, সেই পদাঙ্কই অনুসরণ করতে চায় আপুয়াদা। তার বাবা ছিলেন কমিক চরিত্র ‘সুপারম্যান’-এর ভক্ত। এই চরিত্রের আসল নাম ক্লার্ক কেন্ট। এই নামে আপুয়াদার নাম রেখেছিলেন তার বাবা-মা। তখন থেকেই তাকে সবাই ‘সুপারম্যান’ নামে ডেকে থাকে। তার মা সিনথিয়ার ভাষ্য, সাঁতার শুরুর পর ‘সবাই তাকে পানির সুপারম্যান বলে মনে করে’।

(উত্তরণ/আইস)



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮৪০

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৬৮

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৭৬

পুরনো খবর