‘স্বপ্ন’ প্রকল্পের সুফল পাচ্ছে ৮,৯২৮ দরিদ্র নারী     প্রধানমন্ত্রীর গণসংবর্ধনা উপলক্ষে যান চলাচল ও পার্কিংয়ে ডিএমপি’র নির্দেশনা     প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আওয়ামী লীগের গণসংবর্ধনা আগামীকাল     জনসমর্থনের ‘জোয়ার’ দেখছেন সেতুমন্ত্রী     জামালপুরে ট্রাক উল্টে নিহত ৩     লঘুচাপের ফলে বাড়ছে গরম, দু-এক দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা     যুক্তরাজ্যে মেডিকেল চেকআপ শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি     তার মুখে দুর্নীতি নিয়ে কথা মানায় না : ওবায়দুল কাদের    

জাতিসংঘের কালো তালিকায় মিয়ানমার সেনাবাহিনী

  এপ্রিল ১৬, ২০১৮     ১০২          বিদেশ
-- জাতিসংঘের কালো তালিকায় মিয়ানমার সেনাবাহিনী


মিয়ানমারের সেনাবাহিনীকে জাতিসংঘের কালো তালিকায় অর্ন্তভুক্ত করা হয়েছে। রোহিঙ্গা মুসলিম নারীদের ওপর যৌন নির্যাতনের অভিযোগ প্রমাণিত হওয়ায় জাতিসংঘ এই পদক্ষেপ নিয়েছে বলে জানা গেছে। নিরাপত্তা পরিষদে এ সংক্রান্ত একটি প্রতিবেদন পেশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

জাতিসংঘ মহাসচিব প্রতিবেদনে বলেন, বেশিরভাগ রোহিঙ্গা মুসলিম নারী মিয়ানমারের সেনা সদস্যদের দ্বারা যৌন নির্যাতনের শিকার হয়েছেন। এ কারণে ওই নারীরা মানসিকভাবে ভেঙে পড়েছেন। তারা এখন অবর্ণনীয় দুঃখ-কষ্টের মধ্যে জীবনযাপন করছেন।

ওই প্রতিবেদনে তিনি বলেন, রোহিঙ্গা মুসলমানদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করতে সেনা সদস্যরা নারীদের ওপর যৌন নির্যাতন চালাতো, যাতে তারা মিয়ানমার ছেড়ে চলে যেতে বাধ্য হয়।

এদিকে, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোও মিয়ানমারে সেনা সদস্যদের হাতে রোহিঙ্গা মুসলমান নারীদের যৌন নির্যাতনের বিষয়টি স্বীকার করেছে। তাদের প্রতিবেদনে বলা হয়েছে, কন্যা শিশুরাও ওই নির্যাতনের হাত থেকে রেহাই পায়নি।

সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট



ফের কমল স্বর্ণের দাম

  জুলাই ২০, ২০১৮

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৩৯৭৬

আমের কেজি ৭ টাকা

  জুন ২৭, ২০১৮     ১৪৭৭

পুরনো খবর