আজ - বুধবার, ২৫ এপ্রিল ২০১৮, ০৩:০৩ পূর্বাহ্ন
রেকর্ড গড়ে শপথ নিলেন আবদুল হামিদ     জাতীয় বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান প্রথম ও দ্বিতীয় সেমিস্টার পরীক্ষা স্থগিত     বিশ্ব একাদশের হয়ে খেলবেন সাকিব-তামিম     আগামী ৩ মাসের মধ্যে সংযুক্ত আরব আমিরাতে ১৯ ক্যাটাগরির কর্মী প্রেরণ করা হবে     ভারতে ওবায়দুল কাদেরের সম্মানে নৈশ ভোজ     নির্বাচন নিয়ে ষড়যন্ত্র হলে কোন ছাড় দেয়া হবে না : স্বাস্থ্যমন্ত্রী     ঢাকা-কাঠমান্ডু রুটে বাস চলাচল শুরু     আরব আমিরাতে শুধু সরকারিভাবে লোক পাঠানো হবে : প্রবাসীকল্যাণমন্ত্রী    

জাতিসংঘের কালো তালিকায় মিয়ানমার সেনাবাহিনী

  এপ্রিল ১৬, ২০১৮     12       
-- জাতিসংঘের কালো তালিকায় মিয়ানমার সেনাবাহিনী


মিয়ানমারের সেনাবাহিনীকে জাতিসংঘের কালো তালিকায় অর্ন্তভুক্ত করা হয়েছে। রোহিঙ্গা মুসলিম নারীদের ওপর যৌন নির্যাতনের অভিযোগ প্রমাণিত হওয়ায় জাতিসংঘ এই পদক্ষেপ নিয়েছে বলে জানা গেছে। নিরাপত্তা পরিষদে এ সংক্রান্ত একটি প্রতিবেদন পেশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

জাতিসংঘ মহাসচিব প্রতিবেদনে বলেন, বেশিরভাগ রোহিঙ্গা মুসলিম নারী মিয়ানমারের সেনা সদস্যদের দ্বারা যৌন নির্যাতনের শিকার হয়েছেন। এ কারণে ওই নারীরা মানসিকভাবে ভেঙে পড়েছেন। তারা এখন অবর্ণনীয় দুঃখ-কষ্টের মধ্যে জীবনযাপন করছেন।

ওই প্রতিবেদনে তিনি বলেন, রোহিঙ্গা মুসলমানদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করতে সেনা সদস্যরা নারীদের ওপর যৌন নির্যাতন চালাতো, যাতে তারা মিয়ানমার ছেড়ে চলে যেতে বাধ্য হয়।

এদিকে, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোও মিয়ানমারে সেনা সদস্যদের হাতে রোহিঙ্গা মুসলমান নারীদের যৌন নির্যাতনের বিষয়টি স্বীকার করেছে। তাদের প্রতিবেদনে বলা হয়েছে, কন্যা শিশুরাও ওই নির্যাতনের হাত থেকে রেহাই পায়নি।

সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট








Facebook
Youtube
বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ
Uttaran Archive