২০৮ উপজেলা-ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ চলছে     ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করে পরিপত্র     রোহিঙ্গাদের প্রতি নৃশংসতার বিচার নিশ্চিত করতে চায় নেদারল্যান্ডস     তৃতীয় শ্রেণি পাস ‘বিশেষজ্ঞ’ চিকিৎসক! জামাই প্রেসক্রিপশন লিখতো, শ্বশুর করতেন স্বাক্ষর     করোনায় আরও ২১ মৃত্যু, শনাক্ত ১৬৩৭     মাস্ক ব্যবহার নিশ্চিত করার নির্দেশ মন্ত্রিসভার     বিএনপির কর্মসূচি জনরায়ের বিরুদ্ধে, শান্তি নষ্ট হলে প্রতিহত     করোনা: ইতালিতে নতুন করে বিধিনিষেধ আরোপ    

সংক্রমণ ঠেকাতে ইলিশের উপকারিতা জানালেন গবেষকরা

  সেপ্টেম্বর ২২, ২০২০     ৫৩     ১৪:৫৫     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : বিজ্ঞান বিষয়ক আন্তর্জাতিক একটি জার্নালে বলা হয়েছে, করোনাভাইরাস সংক্রমণ হলেও শেষ পর্যন্ত নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউ-তে যেতে নাও হতে পারে ইলিশের কারণে।

গবেষকরা বলছেন, আসলে ম্যাজিকটা করছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। সার্ডিন, টুনা ইত্যাদি মাছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকলেও বাঙালির কাছে তা দূরের জিনিস, আর অন্য দিকে ওমেগা থ্রি ফ্য়াটি অ্যাসিডে পূর্ণ ইলিশেরই মওশুম এখন। তাই ইলিশকে ত্রাতা হিসেবে মানছেন স্বাস্থ্যবিদরা।

বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির শরীরে উপস্থিত অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান সংক্রমণকে অনেকটা লঘু করে দিচ্ছে।

এক্ষেত্রে আসল কাজটা করছে, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের থাকা ইপিএ। এটিই মূল অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান।

এক কেজি ইলিশে ইপিএ আছে অন্তত ১১.৮৩ শতাংশ। এটি শরীরে প্রবেশ করে এনজাইমের সঙ্গে মিশে যায়। সৃষ্টি হয় আইকোসানয়েডস। এই আইকোসানয়েডস সংক্রমণকে বাধা দেয়।

সূত্র : নিউজ এইটটিন

উত্তরণবার্তা/এআর
 



পুরনো খবর