অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা সম্পন্ন     শেখ হাসিনার নেতৃত্ব সারা বিশ্বে প্রশংসিত     পিতার মতোই গণমানুষের নেতা শেখ হাসিনা : রাষ্ট্রপতি     শেখ হাসিনার জন্মদিনে ভারত ও চীনের শুভেচ্ছা     শেখ হাসিনার ৭৪তম জন্মদিন আজ     ভার্চ্যুয়াল কোর্টে ৫০ হাজার মামলা নিষ্পত্তি : আইনমন্ত্রী     আইনের শাসন প্রতিষ্ঠায় মাহবুবে আলম ছিলেন প্রথম সারির যোদ্ধা     মাহবুবে আলমের ন্যায়নিষ্ঠতা অনুসরণীয় হয়ে থাকবে : প্রধানমন্ত্রী    

ইউনাইটেড হাসপাতালে বিরল সার্জারি

  সেপ্টেম্বর ১৬, ২০২০     ৩৩৫     ১২:৪১     আরও
--

উত্তরণবার্তা প্রতিবেদক : রাজধানীর ইউনাইটেড হাসপাতালে বিরল ইনগুইনাল ব্লাডার হার্নিয়া সার্জারি সম্পন্ন করা হয়েছে।

সম্প্রতি হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক ডা. আনিসুর রহমান একজন অশিতিপর পুরুষ রোগীর ইনগুইনাল ব্লাডার হার্নিয়ার সার্জারি সম্পন্ন করেন। এ ধরনের সার্জারি দেশে বিরল।

বিশেষজ্ঞরা জানান, মানব শরীরের পেটের বাম-ডান দুদিকেই সামনে কুঁচকির কাছে অবস্থিত ইনগুইনাল ক্যানেলে অন্ত্রের নাড়ী ঢুকে গেলে তাকে ইনগুইনাল হার্নিয়া বলে। এই হার্নিয়ার মাত্র ১ থেকে ৫ শতাংশের ক্ষেত্রে অতি বিরল প্রকৃতির হয়ে থাকে।

এই ইনগুইনাল ব্লাডার হার্নিয়া দেখা যায়, যা সাধারণত পুরুষ রোগীর ক্ষেত্রে। শরীরের ডান দিকে ও বিশেষ করে মূত্র তন্ত্রের ক্যান্সারে আক্রান্ত রোগীর মধ্যেই বেশি পরিলক্ষিত হয়। এই রোগীটিরও প্রোস্টেট ক্যান্সারের জন্য পূর্বেই প্রোস্টেট অপসারণ সার্জারি করা হয়েছে।

বিরল ইনগুইনাল ব্লাডার হার্নিয়ার অপারেশন সম্পর্কে অধ্যাপক আনিসুর রহমান বলেন, এই ধরণের হার্নিয়ার প্রকৃতি অধিকাংশ ক্ষেত্রে অপারেশন চলাকালীন সময়ে নির্ণিত হয়। কাজেই সার্জন যথেষ্ট সতর্ক ও সচেতন না থাকলে, হার্নিয়ার কারণে সৃষ্ট পেটের দুর্বল অংশ মেরামত করার সময় হার্নিয়া থলিতে অন্ত্রের নাড়ীর সাঙ্গে ঢুকে যাওয়া মূত্রাশয় বা ইউরিনারী ব্লাডারের ক্ষতি হওয়ার ঝুঁকি থাকে। কেবলমাত্র একজন অভিজ্ঞ ও দক্ষ সার্জনই রোগীর উপসর্গ ও রোগের পূর্ব ইতিহাস যাচাই করে কদাচিৎ পরিলক্ষিত এমন হার্নিয়ার ঝুঁকি বিবেচনায় রাখে।

তিনি বলেন, এই রোগীর ক্ষেত্রে হার্নিয়ার থলিতে ঢুকে যাওয়া অন্ত্রের নাড়ী সতেজ ছিলো এবং সেটির সঙ্গে সঙ্গে মূত্রাশয়টি ও ক্ষতস্থানে নিরাপদে পুনঃস্থাপিত করা হয়েছে।

উত্তরণবার্তা/এআর
 



২৮ সেপ্টেম্বর, হাসতে নেই মানা

  সেপ্টেম্বর ২৮, ২০২০

মস্কোতে ওভারপাস ধসে আহত ৩৯

  সেপ্টেম্বর ২৮, ২০২০

মাশরাফির ভাবনায় অবসর নেই

  সেপ্টেম্বর ২৮, ২০২০     ৪৩

শেখ হাসিনার ৭৪তম জন্মদিন আজ

  সেপ্টেম্বর ২৮, ২০২০     ২০

পুরনো খবর