দ্বিতীয় দিনে ৩৫০ সৌদি প্রবাসীকে টিকিট প্রদান শুরু     চার বন্দরে ৩ নম্বর সংকেত     ভারতে করোনায় আরও ১১৪১ জনের মৃত্যু     জলবায়ু পরিবর্তন: পৃথিবীকে রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব     বর্জ‌্য আর বোঝা নয়, পোড়ালেই বিদ‌্যুৎ     রোহিঙ্গাদের নিরাপদ প্রত‌্যাবাসনে জোর দিলেন কূটনীতিকরা     আইন-বিধিমালা সবই আছে, পরিপালন নেই : ফজলে নূর তাপস     শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ১৫ দিন পর এইচএসসি পরীক্ষা    

টিকটকের মতো সেবা আনল ইউটিউব

  সেপ্টেম্বর ১৫, ২০২০     ৪৪     ২৩:৫৩     শিক্ষা
--

উত্তরণবার্তা  তথ্য প্রযুক্তি  ডেস্ক : শর্ট ভিডিও তৈরির সবচেয়ে জনপ্রিয় অ্যাপ টিকটক। বিশ্বজুড়ে এই অ্যাপের তুমুল সাফল্য দেখে একাধিক টেক জায়ান্ট এ ধরনের সেবা আনতে কাজ করছে। টিকটকের সঙ্গে এই প্রতিদ্বন্দ্বিতায় এবার নাম লেখালো ইউটিউব।

কোম্পানিটি শর্ট ভিডিও তৈরির অভিজ্ঞতা দিতে ‘ইউটিউব শর্টস’ নামক একটি সেবা উন্মোচন করেছে। এতে টিকটকের বেশকিছু জনপ্রিয় ফিচারের অনুরূপ ফিচার রাখা হয়েছে রয়েছে, যা স্পষ্টভাবেই টিকটককে চ্যালেঞ্জে ফেলার মতো। যেমন ভিডিও ফুটেজে টাইমার বা কাউন্টডাউন সেট করা যাবে। নিয়ন্ত্রণ করা যাবে রেকর্ডিং স্পিড। কয়েকটি ফুটেজ যুক্ত করে একটি ভিডিও বানানোরও সুবিধা রয়েছে। এছাড়া মিউজিকের বিশাল তালিকা থেকে যুক্ত করা যাবে ব্যাকগ্রাউন্ড মিউজিক।

তবে টিকটকের ভিডিওর দৈর্ঘ্য যেখানে সর্বোচ্চ ৬০ সেকেন্ডে, সেখানে ইউটিউব শর্টসের ভিডিওর দৈর্ঘ্য হবে সর্বোচ্চ ১৫ সেকেন্ড।

ইউটিউব শর্টস বর্তমানে কেবল ভারতের ইউটিউব অ্যাপে পাওয়া যাবে। অন্যান্য দেশেও এই সেবা খুব শিগগির উন্মুক্ত করা হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ।

গত মাসে টিকটকের বিকল্প হিসেবে ‘রিলস’ নামের একটি ফিচার ইনস্টাগ্রামে চালু করেছে ফেসবুক। অন্যদিকে এ বছরের শেষের দিকে টিকটকের বিকল্প প্ল্যাটফর্ম আনার ঘোষণা দিয়েছে মোবাইল নির্মাতা কোম্পানি অপো।

উত্তরণবার্তা/এআর

 



চার বন্দরে ৩ নম্বর সংকেত

  সেপ্টেম্বর ২৫, ২০২০

সবুজ মাল্টায় রঙিন স্বপ্ন

  সেপ্টেম্বর ২৫, ২০২০

সবুজ মাল্টায় রঙিন স্বপ্ন

  সেপ্টেম্বর ২৫, ২০২০     ২৬

২৫ সেপ্টেম্বর: টিভিতে আজকের খেলা সূচি

  সেপ্টেম্বর ২৫, ২০২০     ১৯

নতুন নিয়মে অভিনয় করছেন অপর্ণা ঘোষ

  সেপ্টেম্বর ২৫, ২০২০     ১৮

ভারতে করোনায় আরও ১১৪১ জনের মৃত্যু

  সেপ্টেম্বর ২৫, ২০২০     ১০

একসঙ্গে চার ডিভাইসে হোয়াটসঅ্যাপ

  সেপ্টেম্বর ২৫, ২০২০     ১০

চার বন্দরে ৩ নম্বর সংকেত

  সেপ্টেম্বর ২৫, ২০২০     ৭

পুরনো খবর