আজ - সোমবার, ২৩ এপ্রিল ২০১৮, ০১:৪৫ পূর্বাহ্ন
চলমান সকল নিয়োগে বহাল থাকছে কোটা     নিহত পুলিশ পরিদর্শকের পরিবারকে সাড়ে ৫ লাখ টাকা প্রদান     বিশেষজ্ঞদের পরামর্শে খালেদা জিয়ার বাড়তি চিকিৎসা : স্বরাষ্ট্রমন্ত্রী     আসছে ছাত্রলীগের ‘নতুন মডেল’     চীনে ড্রাগন বোট ডুবে ১৭ জনের মৃত্যু     সিরিয়ায় রাসায়নিক হামলাস্থল পরিদর্শন বিশেষজ্ঞদের     গাইবান্ধায় নৈশকোচ-ট্রাক সংঘর্ষে নিহত ৪     তারেককে দেশে ফিরিয়ে নিতে সক্ষম হব : প্রধানমন্ত্রী    

২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে : নসরুল হামিদ

  April 12, 2018     6       
-- বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য দিদারুল আলমের এক লিখিত প্রশ্নের জবাবে আরো বলেন, বর্তমানে সরকারি ও বেসরকারি উদ্যোগে বড় বিদ্যুৎ উৎপাদন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন কাজ চলমান রয়েছে। এ পরিকল্পনা বাস্তবায়নে ২০২১ সালের সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট ও ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, দেশের মানুষের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা নিশ্চিতকল্পে বর্তমান সরকার ডুয়েল-ফুয়েল, গ্যাস/এলএনজি এবং কয়লা ও পারমানবিক শক্তি নির্ভর বড় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কার্যক্রম গ্রহণ করেছে।
তিনি বলেন, বর্তমানে ডুয়েল-ফুয়েল, গ্যাস/এলএনজি এবং কয়লাভিত্তিক মোট ৯ হাজার ৯৬৫ মেগাওয়াট ক্ষমতার ১৭টি বড় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণাধীন রয়েছে। এ বিদ্যুৎ কেন্দ্রগুলো ২০১৮ থেকে ২৪ সালের মধ্যে পর্যায়ক্রমে চালু হবে।
নসরুল হামিদ জানান, ২২ হাজার ৮৩০ মেগাওয়াট ক্ষমতার ১৭টি বড় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ পরিকল্পনাধীন রয়েছে। আঞ্চলিক সহযোগিতার ভিত্তিতে ভারতের ৩টি স্থান থেকে ২ হাজার ৩৩৬ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ আমদানি কার্যক্রম অব্যাহত রয়েছে। যা ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে শুরু হবে।








আবার বাবা হচ্ছেন শাহিদ

  এপ্রিল ২২, ২০১৮

শতাব্দী প্রাচীন বউমেলা

  এপ্রিল ২২, ২০১৮

আসছে দূষণখেকো বাড়ি

  এপ্রিল ২২, ২০১৮

Facebook
Youtube
বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ
Uttaran Archive

Date: