সফলতার পথে প্রধানমন্ত্রীর ‘বিনিয়োগ বিকাশ’ কর্মসূচি     দুর্গোত্সব শুরু আজ ষষ্ঠী     মঙ্গলবার সৌদি যাচ্ছেন প্রধানমন্ত্রী     রাজধানীর যেসব এলাকায় ১০ ঘণ্টা গ্যাস থাকছে না আজ     রাজধানীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৩     টাঙ্গাইল ও ময়মনসিংহে বন্দুকযুদ্ধে নিহত ২     এনইউ’র ১ম বর্ষে ভর্তিকৃতদের বিষয় পরিবর্তন ও ২য় মেধা তালিকা প্রকাশ আগামীকাল     তিন ব্যাংকের সঙ্গে আইপিএফএফ প্রকল্পের চুক্তি সই    

উচ্চতর ডিগ্রির আসা জাগালো কারিগরির ৮৯ হাজার শিক্ষার্থী

  জুলাই ১৯, ২০১৮     ৭৩     ৪:২১ অপরাহ্ণ     শিক্ষা
--

উত্তরণবার্তা প্রতিবেদকঃ  কর্মমুখী শিক্ষার প্রতি শিক্ষার্থীদের আগ্রহ বেড়েই চলছে। সরকারের অব্যাহত উদ্যোগের ফলে প্রতি বছরই কারিগরি শিক্ষার্থীদের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাচ্ছে।

এবছর উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিল ১ লাখ ১৮ হাজার। এদের সবাই পরীক্ষায় নিয়েছে। তবে ফলাফল প্রকাশের পর দেখা গেছে এবছর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পাস করেছে ৮৯ হাজার ৮৯ শিক্ষার্থী।
 
এদের মধ্যে ছাত্র ৬০ হাজার ৯২৩ এবং ছাত্রী ২৮ হাজার ১৬৬ জন। কারিগরি শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৭৫ দশমিক ৫০ শতাংশ। পাসের দিক দিয়ে ছাত্রীরা এগিয়ে। এ বোর্ডে ৮৯ দশমিক ৬০ শতাংশ ছাত্রী পাস করেছে। অন্যদিকে ছাত্রদের গড় পাস ৭২ দশমিক ৯৮ শতাংশ।

বৃহস্পতিবার (১৯ জুলাই) সকাল ১০টার পর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
 
বর্তমান সরকার শুরু থেকেই কারিগরি শিক্ষার ওপর জোর দিয়ে আসছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিভিন্ন সময় বলে আসছেন গতানুগতিক ধারার শিক্ষা ব্যবস্থা থেকে বাস্তবমুখী শিক্ষার দিকে যেতে হবে। তাই কারিগরি শিক্ষার বিকল্প নাই। শুরুতে মোট শিক্ষার্থীর ১ শতাংশ পড়তো কারিগরি শিক্ষায়। এবার যে হারে পরীক্ষা দিয়েছে এবং পাস করেছে তাতে বোঝাই যাচ্ছে এ দিকে শিক্ষার্থীদের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে।

 (উত্তরণ/আইস)



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮৪০

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৬৭

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৭৫

পুরনো খবর