৬ দফা বাঙালির স্বাধীনতার সনদ : শেখ হাসিনা     ঐতিহাসিক ৬ দফা দিবস আজ     পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর করোনা আক্রান্ত     করোনা মোকাবেলায় ইরানের যুগান্তকারী উদ্ভাবন     ঢাকায় জোনভিত্তিক লকডাউন শুরু     বাজেট অধিবেশনের আগেই সব এমপির করোনা টেস্ট     অধিনায়কের যে সব গুণ থাকা উচিত জানালেন সৌরভ     হোয়াইট হাউসের চারপাশে প্রায় ২ মাইল ব্যারিকেড    

দৃষ্টিশক্তি বাড়ায় মিষ্টি কুমড়া

  জুলাই ১৯, ২০১৮     ৩৬৬     ৬:০৮ অপরাহ্ণ     জাতীয় সংবাদ
--

উত্তরণ ডেস্কঃ মিষ্টি কুমড়া এমন একটি সবজি যা সারা বছরই পাওয়া যায়। খেতে কিছুটা মিষ্টি স্বাদের মিষ্টি কুমড়া স্বাস্থ্যের জন্য দারুন উপকারী।
মিষ্টি কুমড়াতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা হজমে সহায়তা করে। এটা খেলে যদি পেট ভরা অনুভূত হয়। এ কারণে এটি ওজন কমাতে ভূমিকা রাখে।  এতে খুব কম পরিমাণে ক্যালরি থাকে।
এক কাপ পরিমাণে রান্না করা কিংবা থেতলানো মিষ্টি কুমড়ায় দিনের চাহিদার প্রায় ২০০ শতাংশ বেশি ভিটামিন এ থাকে,যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়া এতে থাকা বিটা ক্যারোটিনও চোখের জন্য খুব উপকারী।
কমলা, মিষ্টি আলু কিংবা গাজরের মতো মিষ্টি কুমড়াতেও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা ক্যানসারের ঝুঁকি কমায়।
গবেষণায় দেখা গেছে, মিষ্টি কুমড়া রক্তে শর্করার পরিমাণ কমাতে সাহায্য করে। এ কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।
মিষ্টি কুমড়ায় প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ই আছে। এগুলো ত্বকের সুরক্ষা ভূমিকা রাখে।ত্বকে বার্ধ্যকের ছাপ পড়তে বাঁধা দেয়। এছাড়া ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
এতে থাকা ম্যাগনিসিয়াম ও পটাশিয়াম উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। ফলে হৃদরোগের ঝুঁকেও কমে। এছাড়া মিষ্টি কুমড়ায় থাকা নানা পু্ষ্টি উপাদান ইউরিনেশনের সমস্যা কমায় ও কিডনিতে পাথর হতে বাধা প্রদান করে।
সূত্র: ওয়েব এমডি, হাফ পোস্ট
(উত্তরণ/আইস)



ঐতিহাসিক ৬ দফা দিবস আজ

  জুন ০৭, ২০২০     ১৫

পুরনো খবর