মিশর-তুরস্ক থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আসছে : প্রধানমন্ত্রী     প্রতি উপজেলায় ১০ চিকিৎসক নিয়োগ : ফরহাদ হোসেন     প্রধানমন্ত্রীর দুবাই সফরে ৩ চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা : মোমেন     উল্লাপাড়ায় ট্রেন লাইনচ্যুত, ৪ বগিতে অগ্নিকাণ্ড     জঙ্গিদের কাছে কোরআন-হাদিসের দাওয়াত পৌঁছে দিতে হবে : গৃহায়ণমন্ত্রী     আয়কর মেলায় রিটার্ন দাখিল করেছেন প্রধানমন্ত্রী     বিএনপি একটি ব্যর্থ রাজনৈতিক দল : সেতুমন্ত্রী     গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের সংবাদ প্রকাশে সতর্ক হওয়ার পরামর্শ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের    

দৃষ্টিশক্তি বাড়ায় মিষ্টি কুমড়া

  জুলাই ১৯, ২০১৮     ২৬৬     ৬:০৮ অপরাহ্ণ     জাতীয় সংবাদ
--

উত্তরণ ডেস্কঃ মিষ্টি কুমড়া এমন একটি সবজি যা সারা বছরই পাওয়া যায়। খেতে কিছুটা মিষ্টি স্বাদের মিষ্টি কুমড়া স্বাস্থ্যের জন্য দারুন উপকারী।
মিষ্টি কুমড়াতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা হজমে সহায়তা করে। এটা খেলে যদি পেট ভরা অনুভূত হয়। এ কারণে এটি ওজন কমাতে ভূমিকা রাখে।  এতে খুব কম পরিমাণে ক্যালরি থাকে।
এক কাপ পরিমাণে রান্না করা কিংবা থেতলানো মিষ্টি কুমড়ায় দিনের চাহিদার প্রায় ২০০ শতাংশ বেশি ভিটামিন এ থাকে,যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়া এতে থাকা বিটা ক্যারোটিনও চোখের জন্য খুব উপকারী।
কমলা, মিষ্টি আলু কিংবা গাজরের মতো মিষ্টি কুমড়াতেও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা ক্যানসারের ঝুঁকি কমায়।
গবেষণায় দেখা গেছে, মিষ্টি কুমড়া রক্তে শর্করার পরিমাণ কমাতে সাহায্য করে। এ কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।
মিষ্টি কুমড়ায় প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ই আছে। এগুলো ত্বকের সুরক্ষা ভূমিকা রাখে।ত্বকে বার্ধ্যকের ছাপ পড়তে বাঁধা দেয়। এছাড়া ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
এতে থাকা ম্যাগনিসিয়াম ও পটাশিয়াম উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। ফলে হৃদরোগের ঝুঁকেও কমে। এছাড়া মিষ্টি কুমড়ায় থাকা নানা পু্ষ্টি উপাদান ইউরিনেশনের সমস্যা কমায় ও কিডনিতে পাথর হতে বাধা প্রদান করে।
সূত্র: ওয়েব এমডি, হাফ পোস্ট
(উত্তরণ/আইস)



তিন দশক পর

  নভেম্বর ১৪, ২০১৯

পুরনো খবর