সফলতার পথে প্রধানমন্ত্রীর ‘বিনিয়োগ বিকাশ’ কর্মসূচি     দুর্গোত্সব শুরু আজ ষষ্ঠী     মঙ্গলবার সৌদি যাচ্ছেন প্রধানমন্ত্রী     রাজধানীর যেসব এলাকায় ১০ ঘণ্টা গ্যাস থাকছে না আজ     রাজধানীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৩     টাঙ্গাইল ও ময়মনসিংহে বন্দুকযুদ্ধে নিহত ২     এনইউ’র ১ম বর্ষে ভর্তিকৃতদের বিষয় পরিবর্তন ও ২য় মেধা তালিকা প্রকাশ আগামীকাল     তিন ব্যাংকের সঙ্গে আইপিএফএফ প্রকল্পের চুক্তি সই    

বৃষ্টির পানি সংরক্ষণ ও তার ব্যবহার

  জুলাই ১৯, ২০১৮     ১১৩     ৩:১৮ অপরাহ্ণ     শিক্ষা
--

আরিফুল ইসলামঃ  প্রাচীনকালে বৃষ্টির পানি  ব্যবহার করা হতো গৃহস্থালিসহ বিভিন্ন দৈনন্দিন কাজে। বর্তমানে বাড়িতে বৃষ্টির পানি ধরে রাখার প্রথা নেই বললেই চলে।  বৃষ্টির পানি সংগ্রহ করে তা কাজে লাগানো পানিসাশ্রয়ী ও পরিবেশবান্ধব । তাই বৃষ্টির পানি সংগ্রহ করে পরবর্তীতে কাজে লাগিয়ে পানির অপচয় রোধ করা সম্ভব—
 
কীভাবে সংগ্রহ করবেন বৃষ্টির পানি

বৃষ্টির পানি সংরক্ষণ করার জন্য বড় আকারের পাত্র বা ড্রাম ব্যবহার করা যেতে পারে।  ড্রামের মুখ নেট ও ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে, যাতে মশা, কীটপতঙ্গ বা পোষা প্রাণী দ্বারা পানি নষ্ট না হয়। বাড়ির ছাদ যদি হয় টিনের, তাহলে তা বৃষ্টির পানি সংগ্রহ করার জন্য আদর্শ। একটু খাটুনি করে টিনের চালের সঙ্গে ইউ শেপ করে টিন কেটে বসিয়ে দিন। বৃষ্টির সময় ড্রামটি ওই আদল বরাবর বসিয়ে দিন। এতে সহজে পানি ভরে নেয়া যাবে।

সংরক্ষণ ও শোধন

বৃষ্টির পানি সংরক্ষণ প্রক্রিয়া (রেইন ওয়াটার কালেকশন সিস্টেম) স্থাপন করে প্রাকৃতিক এ পানি মজুদ করতে পারেন। এ প্রক্রিয়ায় মাটির নিচে একটি বড় ট্যাংক স্থাপন করা হয়। বৃষ্টি হলে পানি সরাসরি ট্যাংকে জমা হবে। এর সঙ্গে একটি ফিল্টার ও পাম্প থাকবে, যাতে আপনার চাহিদা অনুযায়ী তা বিশুদ্ধ পানি সরবরাহ করতে পারে। এ ধরনের সংরক্ষণ প্রক্রিয়া অবশ্য বেশ ব্যয়বহুল। অভিজ্ঞ লোক ডেকে এটি স্থাপন করতে হবে। স্বল্প পানি সংরক্ষণের জন্য বালতি, বড় আকারের জার, বোতল ইত্যাদি ব্যবহার করুন। খুব কম সময়ের মধ্যে এ পানি ব্যবহার করে ফেলতে হবে। বেশি সময় এ পানি রাখা যাবে না। এতে মশা বংশবৃদ্ধি করবে। সবচেয়ে ভালো হয় দুদিনের মধ্যে পানি ব্যবহার করে ফেললে।


ব্যবহার

বৃষ্টির পানি দিয়ে ঘরের বিভিন্ন কাজ করতে পারেন। জানালার কাচ, মেঝে ও বাসন পরিষ্কারের জন্য বৃষ্টির পানি কাজে লাগান। তাছাড়া গাছের পরিচর্যা, স্নান, কাপড় ধোয়া, গাড়ি ধোয়াতেও ব্যবহার করা যায় প্রাকৃতিক এ পানি। বাড়ির সামনে বা পেছনে বাগান থাকলে বৃষ্টির পানি সংগ্রহের জন্য একটি ছোট পুল তৈরি করে রাখুন। এতে সেখানে জমা পানি গাছের পরিচর্চা ও অন্যান্য পরিচ্ছন্নতার কাজে ব্যবহার করা যাবে।
(উত্তরণ/আইস)
 



পান খাওয়ার উপকারিতা

  অক্টোবর ১৫, ২০১৮

টিভিতে ‘মায়া মসনদ’

  অক্টোবর ১৫, ২০১৮

নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮৪০

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৬৭

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৭৫

পুরনো খবর