সীমান্ত হত্যা শূ‌ন্যে না‌মিয়ে আনতে আমরা প্র‌তিশ্রু‌তিবদ্ধ: বিএসএফ ডিজি     যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে আগাম ভোট শুরু     ‘রি-ডিজাইনের’ মাধ্যমেই ত্রুটি সারানোর সিদ্ধান্ত     ৭ ঘণ্টা বন্ধ থাকার পর ঢাকা-রাজশাহী রুটে ট্রেন চলাচল সচল     চট্টগ্রামের ৪ উপজেলায় নামছে ১০ প্লাটুন বিজিবি     সীমান্তে আটকে থাকা পেঁয়াজ রপ্তানির অনুমতি দিল ভারত, হিলি দিয়ে আমদানি শুরু     নিরাপদ খাবারের দিকে ঝুঁকছে মানুষ     গ্রিসের সঙ্গে আলোচনায় বসতে তুরস্কের আগ্রহ প্রকাশ    

করোনাভাইরাসের দুর্বলতা খুঁজে পেলেন বিজ্ঞানীরা

  আগস্ট ০২, ২০২০     ১৮৫     ২২:১৯     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্য প্রযুক্তি  ডেস্ক : কভিড-১৯ রোগের কার্যকর ওষুধ ও প্রতিরোধ ব্যবস্থা খুঁজে বের চেষ্টায় পুরো বিশ্ব। আর এবার বিজ্ঞানীরা জানিয়েছেন যে, তারা করোনাভাইরাসটির একটি বিশেষ দুর্বল দিক আবিষ্কার করেছেন।

সাইবেরিয়ার নভোসাবিরস্কে ভেক্টর স্টেট রিসার্চ সেন্টার অব ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজির বিজ্ঞানীদের দাবি, শুধু পানি দিয়ে কাবু করা যেতে পারে করোনাভাইরাসকে।

রুশ সংবাদমাধ্যম স্পুটনিকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গবেষণায় বিজ্ঞানীরা দেখেছেন, ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রাখা পানির সংস্পর্শে এসে ২৪ ঘণ্টার মধ্যে করোনাভাইরাসের ৯০ শতাংশ কণা ধ্বংস হয়ে যায়। আর ৭২ ঘণ্টার মধ্যে ভাইরাসটির প্রায় ৯৯ দশমিক ৯ শতাংশ কণা ধ্বংস হয়।

গবেষণায় আরও দেখা গেছে, লবণ পানিতে করোনাভাইরাস বংশবৃদ্ধি করতে পারে না। তবে কিছুক্ষণ সক্রিয় থাকতে পারে। সে সময় পানির তাপমাত্রার ওপর নির্ভর করে ভাইরাসের আয়ু। বিজ্ঞানীরা জানান, এই ধরনের পানিতেও দ্রুততার সঙ্গে ধ্বংস হয় ভাইরাস।

বিজ্ঞানীরা আরো দাবি করেছেন, ফুটন্ত পানির সংস্পর্শে এলে করোনাভাইরাস সম্পূর্ণভাবে এবং সঙ্গে সঙ্গে নিশ্চিহ্ন হয়।

উত্তরণবার্তা/এআর



১৯ সেপ্টেম্বর, হাসতে নেই মানা

  সেপ্টেম্বর ১৯, ২০২০

এখন আর নতুন সিনেমায় চুক্তিবদ্ধ হবো না

  সেপ্টেম্বর ১৯, ২০২০     ২৬

বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল দল ঘোষণা

  সেপ্টেম্বর ১৯, ২০২০     ১৬

নিরাপদ খাবারের দিকে ঝুঁকছে মানুষ

  সেপ্টেম্বর ১৯, ২০২০     ১৪

শালকের জালে ৮ গোল দিলো বায়ার্ন

  সেপ্টেম্বর ১৯, ২০২০     ১৩

পুরনো খবর