ডিএনসিসির প্রতিটি কমিউনিটি সেন্টারে হবে মুজিব কর্নার     ভারতের সঙ্গে সম্পর্ক রক্তের, চীনের সঙ্গে অর্থনৈতিক: পররাষ্ট্রমন্ত্রী     টেকনাফ থানার নতুন ওসি আবুল ফয়সল     জন্মবার্ষিকীতে ফজিলাতুন্নেছা মুজিবের সমাধিতে শ্রদ্ধা     প্রধানমন্ত্রীর স্ত্রী হওয়া স্বত্ত্বেও আমার মায়ের কোনো অহমিকা ছিল না : শেখ হাসিনা     জাপানে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী উদযাপিত     করোনায় বিশ্বে সুস্থ এক কোটি ২৫ লাখের বেশি মানুষ     বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী আজ    

১০ কোটি বছর পর জেগে উঠল জীবাণু

  জুলাই ৩১, ২০২০     ২৬১     ১১:৪১     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : জীবাণু কোটি কোটি বছর পর্যন্ত বাঁচতে পারে। এমনকি সাগরতলে চাপা পড়ার ১০ কোটি বছর পরও। আবার ক্ষুধার্তও হতে পারে তারা।

সম্প্রতি বিজ্ঞানীদের এক গবেষণায় এমন তথ্যপ্রমাণ উঠে এসেছে। গবেষণায় সাগরতলে জমে থাকা প্রায় ১ কোটি ৩০ লাখ বছর থেকে ১০ কোটি ২০ লাখ বছরের পলি বিশ্লেষণ করা হয়েছে।

দেখা যায়, পলির মধ্যে থাকা প্রায় সব জীবাণুই সুপ্ত অবস্থায় ছিল। এরপর উপযুক্ত পরিবেশ পেয়ে কিছু জীবাণু ফের জেগে উঠেছে এবং বহুগুণে বংশবৃদ্ধিও করেছে।

সম্প্রতি ন্যাটার কমিউনিশনস শীর্ষক জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়। গবেষণাটি চালানোর জন্য নমুনা নেয়া হয়েছে প্রশান্ত মহাসাগরের দক্ষিণাঞ্চলের একটি এলাকা থেকে।

উপযুক্ত পরিবেশ ও খাদ্য ছাড়াও সাগরের পলির মধ্যে জীবাণুগুলো কীভাবে টিকে থাকতে পারে, নিজেদের গবেষণা রিপোর্টে সেটাই দেখিয়েছেন বিজ্ঞানীরা।

জাপান এজেন্সি ফর আর্থ সায়েন্স অ্যান্ড টেকনোলজির অণুজীববিজ্ঞানী ইউকি মরোনোর নেতৃত্বে একটি গবেষক দল ২০১০ সালে এসব নমুনা সংগ্রহ করেছিলেন।

উত্তরণবার্তা/এআর

 



৮ আগস্ট: হাসতে নেই মানা

  আগস্ট ০৮, ২০২০     ৮৬

পুরনো খবর