বাজপেয়ী বাংলাদেশের মহান বন্ধু ছিলেন: শেখ হাসিনা     ট্রেনে ঈদযাত্রা শুরু     কোটা আন্দোলনের নেত্রী লুমা রিমান্ডে     বার্নিকাটের গাড়ি বহরে হামলার ঘটনায় ব্যবস্থা নেওয়া হবে     এলিফ্যান্ট রোডে বাসা থেকে ২ লাখ পিস ইয়াবা উদ্ধার, গ্রেফতার ৬     সমকাল সম্পাদক গোলাম সারোয়ারের প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন     দুই দিনের সেলিম আল দীন জন্মোৎসব     শিল্প এলাকায় শনিবার ব্যাংক খোলা    

রোহিঙ্গা প্রত্যাবর্তনে মিয়ানমারের উপর আরো বেশী আন্তর্জাতিক চাপ সৃষ্টির আহ্বান ঢাকার

  জুলাই ১৫, ২০১৮     ২৪     ৭:৩৯ অপরাহ্ণ     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা প্রতিবেদকঃ ঢাকা রোহিঙ্গাদের নিরাপদে স্বদেশ প্রত্যাবর্তন নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে মিয়ানমারের উপর আরো বেশী চাপ সৃষ্টির আহ্বান জানিয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী মো. শাহরিয়ার আলম গত রাতে এক অনুষ্ঠানে বলেছেন, ‘রোহিঙ্গারা যাতে মিয়ানমারে তাদের পৈত্রিক আবাসে নিরাপদ, মর্যাদা ও স্স্থু জীবন ধারায় প্রত্যাবর্তন করতে পারে সে জন্য মিয়ানমার সরকারের উপর অব্যাহত চাপ বৃদ্ধির জন্য আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাই।’ তিনি ফ্রান্সের প্রজাতন্ত্র দিবসে রাজধানীতে ফ্রাঙ্কো-জার্মান জয়েন্ট এ্যাম্বেসীতে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান। রোহিঙ্গা সংকটের কথা উল্লেখ করে শাহরিয়ার বলেন, বাংলাদেশ একটি সহানুভূতিশীল ও দায়িত্বশীল রাষ্ট্র হিসেবে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্য থেকে ধ্বংসযজ্ঞের মুখে প্রাণ বাঁচাতে পালিয়ে আসা ১০ লাখেরও বেশী রোহিঙ্গাকে বাংলাদেশ আশ্রয় দিয়েছে।

তিনি রোহিঙ্গা সংকটে ফ্রান্স সরকারের মানবিক ও রাজনৈতিক সমর্থনের প্রশংসা করেন। এ ক্ষেত্রে তিনি ফ্রান্সের প্রেসিডেন্ট এামানুয়েল মারকোর ব্যক্তিগত ও ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তাঁর সরকারের সামষ্টিক ভূমিকারও প্রশংসা করেন। আসন্ন নির্বাচন সম্পর্কে তিনি বলেন, ২০১৮ সালের সাধারণ নির্বাচন অংশগ্রহণমূলক, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। প্রতিমন্ত্রী লাফার্জ সুরমাসহ ফ্রান্সের কয়েকটি বহুজাতিক কোম্পানির বাংলাদেশে বিনিয়োগে সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, থালেস এ্যালেনিয়া স্পেস বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ তৈরি করেছে। শাহরিয়ার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ভিশন ২০২১ ও ভিশন ২০৪১ বাস্তবায়নের পথে এগিয়ে যাচ্ছে। এ অগ্রযাত্রায় পুরাতন ও পরীক্ষিত বন্ধু হিসেবে বাংলাদেশ ও এদেশের জনগণকে আন্তর্জাতিক সম্প্রদায় বিশেষ করে ফ্রান্সের সমর্থন সবসময় শক্তি জুগিয়ে আসছে। বাংলাদেশে ফ্রান্সের রাষ্ট্রদূত মারিয়ে এন্নিক বোরদিন অনুষ্ঠানে বক্তৃতা করেন।

উত্তরণবার্তা.কম/দীন



ট্রেনে ঈদযাত্রা শুরু

  আগস্ট ১৭, ২০১৮

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৩৭২

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪০৯২

পুরনো খবর