স্বর্ণের দাম ভরিতে বাড়ল আরও ৪৪৩০ টাকা     বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে লেজিসলেটিভ সচিবের শ্রদ্ধা     সোশ্যাল মিডিয়া ব্যবহার করে সমাজে অস্থিরতা ছড়ালে ব্যবস্থা : তথ্যমন্ত্রী     জয়পুরহাটে টিকেট ছাড়া রেল ভ্রমণ, ৪৫ জনকে জরিমানা     শেখ কামালের সমাধিতে আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা নিবেদন     বন্যার্তদের মাঝে ১০ হাজার ৪৮ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে     শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রীর ফোন; ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা     কোনো উসকানিতে দুই বাহিনীর সম্পর্ক নষ্ট হবে না : আইজিপি    

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের অনলাইন মহড়া

  জুলাই ১৪, ২০২০     ৫৭     ২২:২৮     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : মঙ্গলবার অনলাইনে অনুষ্ঠিত হলো শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের অনলাইন মহড়া। এতে অংশ নেয় ৭ম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের জন্য নির্বাচিত ক্ষুদে গবেষকরা। এবার যেহেতু শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে সেজন্য এই নতুন আয়োজনের সঙ্গে পরিচিত করার জন্য অনুষ্ঠিত হয় অনলাইন মহড়া। আগামী ১৭-১৯ জুলাই ২০২০ তারিখ অনলাইনে অনুষ্ঠিত হবে ৭ম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস।

এবারের বিজ্ঞান কংগ্রেসে জুম অ্যাপ্লিকেশনের মাধ্যমে ভিডিও কল করে বৈজ্ঞানিক গবেষণাগুলো উপস্থাপন করতে হবে। বিজ্ঞান কংগ্রেসের এই অনলাইন মহড়া আগামীকালও সারাদিন চলবে। ২ দিনের এই অনলাইন মহড়ায় অংশ নিবে প্রায় ৫২৮ জন শিক্ষার্থী।

এর আগে গত ১০ জুলাই পর্যন্ত এইসকল শিক্ষার্থীরা কংগ্রেসে উপস্থাপনের জন্য তাদের গবেষণা ভিডিও প্রেজেন্টেশন ও লিখিত আকারে জমা দিয়েছে। তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পড়ুয়া ক্ষুদে বিজ্ঞানীরা তিনটি ক্যাটাগরিতে ভাগ হয় এই গবেষণাগুলো অনলাইনে জমা দিয়েছে। ক্যাটাগরিগুলো হল প্রাইমারি (৩য়-৫ম শ্রেণি), জুনিয়র (৬ষ্ঠ-৯ম শ্রেণি) এবং সিনিয়র (১০ম-১২শ শ্রেণি)। এই শিক্ষার্থীরা বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার এবং বৈজ্ঞানিক প্রজেক্টের মাধ্যমে তাদের গবেষণা উপস্থাপন করবেন।

দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের বিজ্ঞানীদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে শেখানো এবং আন্তর্জাতিকভাবে বিজ্ঞান আয়োজনগুলোতে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণের লক্ষ্য নিয়ে এবছর ৭ম বারের মতো আয়োজন করা হচ্ছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০।

গত ফেব্রুয়ারি ও মার্চ মাসজুড়ে কংগ্রেসের প্রস্তুতির লক্ষ্যে সারাদেশে আয়োজিত হয়েছে প্রস্তুতিমূলক কর্মশালা ও কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প। প্রস্তুতিমূলক কর্মশালায় বিজ্ঞান কংগ্রেসে অংশ নেয়ার নিয়মাবলী শেখানো হয়েছে। সেই সাথে তিন দিনের কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প ও মেঘনাদ সাহা বিজ্ঞান কর্মশালায় বৈজ্ঞানিক কার্যপদ্ধতিসহ প্রজেক্ট, পোস্টার ও পেপারের বিস্তারিত শেখানো হয়েছে। কংগ্রেসের বিজয়ীদের মধ্য থেকে নির্বাচিতদের নিয়ে অনুষ্ঠিত হবে জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্প। এতে বিজ্ঞান গবেষণার নানা দিক সহ শেখানো হবে বিজ্ঞানের বিভিন্ন ব্যাপার। যাতে ক্লাস নেবেন দেশবরেণ্য বিজ্ঞানী ও অধ্যাপকেরা।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি), বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ)  এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের যৌথ আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে ৭ম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস।

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর