যুক্তরাজ্যে মেডিকেল চেকআপ শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি     তার মুখে দুর্নীতি নিয়ে কথা মানায় না : ওবায়দুল কাদের     নির্বাচন কমিশন সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে সক্ষম : প্রধানমন্ত্রী     ফ্রান্সে আনন্দ-উৎসব চলছেই     উচ্চতর ডিগ্রির আসা জাগালো কারিগরির ৮৯ হাজার শিক্ষার্থী     এইচএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে     দৃষ্টিশক্তি বাড়ায় মিষ্টি কুমড়া     বৃষ্টির পানি সংরক্ষণ ও তার ব্যবহার    

সিরিয়ায় বিদ্রোহের সূতিকাগারে উড়ল জাতীয় পতাকা

  জুলাই ১৩, ২০১৮     ১১৯     ৯:২৩ পূর্বাহ্ন     বিদেশ
--

উত্তরণবার্তা  আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় প্রেসিডেন্ট বাসার আল আসাদবিরোধী ২০১১ সালের গণআন্দোলনের সূতিকাগার দারা শহরের বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে এবার জাতীয় পতাকা উড়িয়েছে দেশটির সেনাবাহিনী।

গত মে মাসে দামেস্কের নিরাপত্তা নিশ্চিত করার পর প্রেসিডেন্ট বাসার আল আসাদ জর্ডান ও গোলান মালভূমির সীমান্তের কাছের গুরুত্বপূর্ণ এলাকা থেকে বিদ্রোহীদের তাড়িয়ে দেয়ার সিদ্ধান্ত নেন।

বৃহস্পতিবার সিরিয়ার পতাকা নিয়ে দারায় সামরিক যান প্রবেশ করে। সঙ্গে ছিল রাশিয়ার সামরিক পুলিশও।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সানা জানিয়েছে, সিরীয় সেনাবাহিনী দারা আল বালাদে প্রবেশ করে সেখানের প্রধান চত্বরে জাতীয় পতাকা উড্ডয়ন করেছে।

এখানেই সাত বছর আগে শুরু হয়েছিল প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে গণআন্দোলন।

আর এ আন্দোলনে সরকারের দমন-পীড়নের জেরেই দেশটিতে শুরু হয়েছিল গৃহযুদ্ধ। প্রাণহানি হয়েছে অসংখ্য মানুষের। বাস্তুচ্যুত হয়েছে দেশের অর্ধেকেরও বেশি মানুষ।

দারার বিদ্রোহীরা গত শুক্রবার তাদের নিয়ন্ত্রিত এলাকা সিরিয়া বাহিনীর কাছে ফিরিয়ে দিতে একটি চুক্তিতে পৌঁছায়।

আত্মসমর্পণের বিনিময়ে তারা সাধারণ ক্ষমা কিংবা ওই এলাকা থেকে বের হয়ে উত্তরে চলে যাওয়ার জন্য একটি নিরাপদ পথ দাবি করেছে।

দারার যোদ্ধারা এখনো এই নিরাপদ গমনপথের জন্য রাশিয়ার কর্মকর্তাদের সঙ্গে আলোচনা চালাচ্ছে বলে জানিয়েছেন বিদ্রোহী কর্মকর্তারা।

সিরিয়ার সেনাবাহিনী ১৯ জুন থেকে শুরু করা বড় ধরনের অভিযানে দারার চারপাশের প্রদেশের বিরাট একটি অংশ পুনরায় বিদ্রোহীদের কাছ থেকে দখল করে নেয়।

উত্তরণবার্তা/এআর



রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৩৯৭১

আমের কেজি ৭ টাকা

  জুন ২৭, ২০১৮     ১৪৭৪

পুরনো খবর