বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে লেজিসলেটিভ সচিবের শ্রদ্ধা     সোশ্যাল মিডিয়া ব্যবহার করে সমাজে অস্থিরতা ছড়ালে ব্যবস্থা : তথ্যমন্ত্রী     জয়পুরহাটে টিকেট ছাড়া রেল ভ্রমণ, ৪৫ জনকে জরিমানা     শেখ কামালের সমাধিতে আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা নিবেদন     বন্যার্তদের মাঝে ১০ হাজার ৪৮ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে     শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রীর ফোন; ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা     কোনো উসকানিতে দুই বাহিনীর সম্পর্ক নষ্ট হবে না : আইজিপি     সিনহা নিহতের ঘটনায় দায় ব্যক্তির, কোনো বাহিনীর নয় : সেনাপ্রধান    

দেওয়ানি মামলা দায়ের হবে সশরীরে; শুনানি ভার্চুয়ালি

  জুলাই ০২, ২০২০     ৫৬     ১১:৪৫     আইন-আদালত
--

উত্তরণবার্তা প্রতিবেদক : আদালতে উপস্থিত হয়ে দাখিল করতে হবে দেওয়ানি মামলা। কঠোরভাবে স্বাস্থ্য বিধি, সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রেখেই আদালতের সেরেস্তায় এই মামলা দায়েরের নির্দেশনা জারি করেছে সুপ্রিম কোর্ট। সশরীরে উপস্থিতি থেকে মামলা দায়েরের নির্দেশনা দেয়া হলেও শুনানি হবে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ভার্চুয়াল পদ্ধতিতে।

সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনা করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এই সিদ্ধান্ত গ্রহণ করেছেন। ওই সিদ্ধান্তে প্রতিটি দেওয়ানি আদালতের বিচারককে সেরেস্তায় মামলা দায়েরের কার্যপদ্ধতি নির্ধারণেও এখতিয়ার প্রদান করা হয়েছে। যাতে করে আদালতের কর্মকর্তা-কর্মচারীরা করোনা ঝুঁকি এড়াতে পারে।

সুপ্রিম কোর্ট বলছে, করোনার সংক্রমণ রোধকল্পে তথা বিচারক ও আইনজীবীবৃন্দসহ অন্যান্য সকলের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে বর্তমানে তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল শুনানির মাধ্যমে পরিচালিত আদালতের কার্যক্রম একটি সাময়িক ব্যবস্থা মাত্রা। পরিস্থিতির উন্নতি হলেই পূর্ব প্রচলিত পদ্ধতি অনুসরণ করে বিচার কার্যক্রম পরিচালনার নির্দেশনা প্রদান করা হবে।

এ প্রসঙ্গে হাইকোর্টের স্পেশাল অফিসার মো. সাইফুর রহমান বলেন, করোনা ভাইরাসজনিত উদ্ভুত পরিস্থিতিতে দেওয়ানি মামলা ও এ সংক্রান্ত আপিল সেরেস্তায় গিয়ে আইনজীবীদের দাখিল করতে হবে। তবে অস্থায়ী নিষেধাজ্ঞার আবেদনের শুনানি হবে ভার্চুয়ালি।

তিনি বলেন, মামলা দায়েরের ক্ষেত্রে সেরেস্তার কক্ষে প্রবেশের সুযোগ থাকবে না। কক্ষের জানালা দিয়ে আবেদন দাখিল করতে হবে।

বুধবার সুপ্রিম কোর্ট কর্তৃক জারিকৃত এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্বাস্থ্যসেবা বিভাগ কর্তৃক জারিকৃত স্বাস্থ্যবিধি এবং শারীরিক ও সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণ করে অধস্তন দেওয়ানি আদালতের সংশ্লিষ্ট সেরেস্তায় মোকদ্দমা ও আপিল দায়ের করা যাবে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট দেওয়ানি আদালতসমূহ স্ব স্ব সেরেস্তায় শারীরিক ও সামাজিক দূরত্ব নিশ্চিত করার জন্য মোকাদ্দমা ও আপিল দায়ের/গ্রহণের প্রয়োজনীয় পদ্ধতি নির্ধারণ করবেন। দেওয়ানি মোকাদ্দমা ও আপিল গ্রহণ করে সংশ্লিষ্ট আদালত দেওয়ানি কার্যবিধি অনুসরণ করে সমন জারি করবেন।

এছাড়া ফৌজদারি আদালত ও ট্রাইব্যুনালসমূহ অতীব জরুরি বিষয়সমূহ ভার্চুয়ালি শুনানি ও নিষ্পত্তির জন্য ইতপূর্বে দেয়া সুপ্রিম কোর্টের নির্দেশনা বহাল রয়েছে।

উত্তরণবার্তা/এআর



৫ আগস্ট : হাসতে নেই মানা

  আগস্ট ০৫, ২০২০     ১২৬

প্রাইজবন্ডের ১০০তম ড্র

  আগস্ট ০৫, ২০২০     ১০৩

আজও রয়েছে ঝড়বৃষ্টির আভাস

  আগস্ট ০৫, ২০২০     ৩২

পুরনো খবর