আজ - বুধবার, ২৫ এপ্রিল ২০১৮, ০৩:০০ পূর্বাহ্ন
রেকর্ড গড়ে শপথ নিলেন আবদুল হামিদ     জাতীয় বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান প্রথম ও দ্বিতীয় সেমিস্টার পরীক্ষা স্থগিত     বিশ্ব একাদশের হয়ে খেলবেন সাকিব-তামিম     আগামী ৩ মাসের মধ্যে সংযুক্ত আরব আমিরাতে ১৯ ক্যাটাগরির কর্মী প্রেরণ করা হবে     ভারতে ওবায়দুল কাদেরের সম্মানে নৈশ ভোজ     নির্বাচন নিয়ে ষড়যন্ত্র হলে কোন ছাড় দেয়া হবে না : স্বাস্থ্যমন্ত্রী     ঢাকা-কাঠমান্ডু রুটে বাস চলাচল শুরু     আরব আমিরাতে শুধু সরকারিভাবে লোক পাঠানো হবে : প্রবাসীকল্যাণমন্ত্রী    

মেডিকেল বর্জ্য পরিশোধনাগার স্থাপন প্রশ্নে হাইকোর্টের রুল

  এপ্রিল ০৮, ২০১৮     36       
-- হাইকোর্ট

চিকিৎসা প্রতিষ্ঠানের বর্জ্য পরিশোধনাগার স্থাপনে এবং দেশের প্রতিটি প্রশাসনিক বিভাগে বর্জ্য ব্যবস্থাপনা কর্তৃপক্ষ গঠনে কেন নির্দেশ দেয়া হবে না-তার কারণ দর্শাতে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছে হাইকোর্ট। জনস্বার্থে আনা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেয়।
এছাড়াও আদালত বর্জ্য ব্যবস্থাপনা কর্তৃপক্ষ গঠনের বিষয়ে ২২ জুলাই অগ্রগতি প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছে। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ২৬ জুলাই দিন ঠিক করা হয়েছে। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ মহিদুল কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।
জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের রেজিস্টার্ড গ্রাজুয়েট ও সাংবাদিক আহমেদ আল আমীন জনস্বার্থে এ রিট দায়ের করেন। উন্মুক্তস্থানে চিকিৎসা বর্জ্য রাখায় পরিবেশ ও মানবস্বাস্থ্যের ওপরে বিরূপ প্রভাবের বিষয়ে সম্প্রতি একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে এ রিট করা হয়।
রিটে বন ও পরিবেশ সচিব, স্বাস্থ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি), স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ও বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক মালিক সমিতির মহাসচিবকে রেসপনডেন্ট করা হয়েছে।
আইনজীবী সৈয়দ মহিদুল কবির সাংবাদিকদের বলেন, আদালত রুলসহ নির্দেশনা জারি করেছে। রুলে পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ এর ৭(৬)(গ)(আ) অনুসারে কেন চিকিৎসা প্রতিষ্ঠানের বর্জ্য পরিশোধনাগার স্থাপনের নির্দেশ দেয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে। এছাড়া চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা (ব্যবস্থাপনা ও প্রক্রিয়া) বিধিমালা ২০০৮ এর ৩ বিধি অনুসারে দেশের প্রতিটি প্রশাসনিক বিভাগে বর্জ্য ব্যবস্থাপনা কর্তৃপক্ষ গঠনের কেন নির্দেশ দেয়া হবে না- তাও জানতে চেয়েছেন আদালত।








Facebook
Youtube
বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ
Uttaran Archive