ডিএসসিসির বিশ্ব রেকর্ড বঙ্গবন্ধুর প্রতি উৎসর্গ     শিক্ষার উন্নয়নে মুনাফার মানসিকতা ত্যাগের আহ্বান শেখ হাসিনার     প্রধানমন্ত্রীর ফ্লাইটে অনিয়ম, লিখিত রিপোর্টের নির্দেশ     রোহিঙ্গা শিশুদের অধিকার নিশ্চিতে মিয়ানমারেও বিনিয়োগ চান শেখ হাসিনা     চট্টগ্রামে ট্রাকের ধাক্কায় নিহত ৫     ইলিশের উৎপাদন ৫ লাখ টন ছাড়াবে     ভোট দিলে ক্ষমতায় থাকবো, না দিলে থাকবো না: শেখ হাসিনা     রোহিঙ্গা সংকট নিরসনে প্রধানমন্ত্রীর ৩ সুপারিশ    

মেডিকেল বর্জ্য পরিশোধনাগার স্থাপন প্রশ্নে হাইকোর্টের রুল

  এপ্রিল ০৮, ২০১৮     ১৬৩          আইন-আদালত
-- হাইকোর্ট

চিকিৎসা প্রতিষ্ঠানের বর্জ্য পরিশোধনাগার স্থাপনে এবং দেশের প্রতিটি প্রশাসনিক বিভাগে বর্জ্য ব্যবস্থাপনা কর্তৃপক্ষ গঠনে কেন নির্দেশ দেয়া হবে না-তার কারণ দর্শাতে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছে হাইকোর্ট। জনস্বার্থে আনা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেয়।
এছাড়াও আদালত বর্জ্য ব্যবস্থাপনা কর্তৃপক্ষ গঠনের বিষয়ে ২২ জুলাই অগ্রগতি প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছে। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ২৬ জুলাই দিন ঠিক করা হয়েছে। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ মহিদুল কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।
জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের রেজিস্টার্ড গ্রাজুয়েট ও সাংবাদিক আহমেদ আল আমীন জনস্বার্থে এ রিট দায়ের করেন। উন্মুক্তস্থানে চিকিৎসা বর্জ্য রাখায় পরিবেশ ও মানবস্বাস্থ্যের ওপরে বিরূপ প্রভাবের বিষয়ে সম্প্রতি একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে এ রিট করা হয়।
রিটে বন ও পরিবেশ সচিব, স্বাস্থ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি), স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ও বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক মালিক সমিতির মহাসচিবকে রেসপনডেন্ট করা হয়েছে।
আইনজীবী সৈয়দ মহিদুল কবির সাংবাদিকদের বলেন, আদালত রুলসহ নির্দেশনা জারি করেছে। রুলে পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ এর ৭(৬)(গ)(আ) অনুসারে কেন চিকিৎসা প্রতিষ্ঠানের বর্জ্য পরিশোধনাগার স্থাপনের নির্দেশ দেয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে। এছাড়া চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা (ব্যবস্থাপনা ও প্রক্রিয়া) বিধিমালা ২০০৮ এর ৩ বিধি অনুসারে দেশের প্রতিটি প্রশাসনিক বিভাগে বর্জ্য ব্যবস্থাপনা কর্তৃপক্ষ গঠনের কেন নির্দেশ দেয়া হবে না- তাও জানতে চেয়েছেন আদালত।



সিলেটে মাছের পেটে ৬১৪ ইয়াবা

  সেপ্টেম্বর ২৫, ২০১৮

নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮১১

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৪৫

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৩৫

পুরনো খবর