ফুঁসে উঠেছে তিস্তা     ঢাকাবাসীর জন্য ‘ডিজিটাল হাট’ চালু হচ্ছে শনিবার     সাহারা খাতুনের লাশ আসছে রাতে, শনিবার বনানীতে দাফন     নেপালে ভয়াবহ ভূমিধস, নিহত ১০     দেশবাসীকে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর     করোনায় ফরিদপুর জেলা পরিষদ চেয়ারম্যান লোকমানের মৃত্যু     দেশে করোনায় আরও ৩৭ মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯     পাকিস্তান এয়ারলাইন্সের ফ্লাইটের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা    

নকল হ্যান্ড স্যানিটাইজার জব্দ, ৯ জনকে জরিমানা

  জুন ২৮, ২০২০     ৪১     ১১:৩৮     আইন-আদালত
--

উত্তরণবার্তা প্রতিবেদক : নকল হ্যান্ড সেনিটাইজারের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে র‌্যাব-১০ ও ঔষধ প্রশাসন অধিদপ্তর। অভিযানে নকল হ্যান্ড স্যানিটাইজার জব্দ ও ৯ জনকে জরিমানা করা হয়েছে।

শনিবার (২৭ জুন) দিনব‌্যাপী রাজধানীর মিটফোর্ড এলাকায় অভিযান চালানো হয়। অভিযানে ইন্ডাস্ট্রিয়াল কেমিক্যাল মিথানল ব্যবহার করে হ্যান্ড সেনিটাইজার উৎপাদন ও বাজারজাত করার প্রমাণ পায় অভিযানিক দল। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে নয়টি মামলায় আট প্রতিষ্ঠানকে সাড়ে ১৮ লাখ টাকা জরিমানা, দুজনকে বিনাশ্রম কারাদণ্ড এবং দুটি প্রতিষ্ঠানকে সিলগালার নির্দেশ দেওয়া হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আক্তারুজ্জামান।

তিনি বলেন, হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে ঔষধ প্রশাসন অধিদপ্তরের দেয়া ফর্মুলা অনুযায়ী ইসোপ্রোফাইল অ্যালকোহল ব্যবহার করতে হয়। এটি শরীরের জন্য ক্ষতিকারক নয় বরং জীবাণুনাশক। কিন্তু একটি সংঘবদ্ধ অসাধু ব্যবসায়ী চক্র আইসোপ্রোফাইল‌‌ ‌অ‌্যালকোহল ব্যবহার না করে শরীরের জন্য ক্ষতিকারক ইন্ডাস্ট্রিয়াল কেমিক্যাল মিথানল দিয়ে তৈরি করছে হ্যান্ড স্যানিটাইজার। সাথে ব্যবহার করছে বিষাক্ত রং।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, অভিযানে হ্যান্ড স্যানিটাইজার ও হ্যান্ড রাব প্রায় ৪ হাজার পিস, ৫০ কেজি ওজনের ১৪ টি ড্রামে খোলা হ্যান্ড স্যানিটাইজার এবং দুই হাজার লিটার জি লিকুইড হ্যান্ড স্যানিটাইজার জব্দ করা হয়। এছাড়া লক্ষ্মী পারফিউমারির মালিক জনিকে ২লাখ টাকা, কামাল পারফিউমারি ও কেমিক্যালের মালিক মো. কামাল হোসেনকে ৫ লাখ টাকা, দীন পারফিউমারির মালিক তাজুল ইসলামকে ৫০ হাজার টাকা, সুমি এন্টারপ্রাইজের মালিককে ২ লাখ টাকা, আজতারা পারফিউমারির মালিক শামসুল ইসলামকে এক লাখ টাকা, জসিম পারফিউমারির মালিক মো. সেন্টুকে এক লাখ টাকা, দি বোরহান পারফিউমারির মালিক আব্দুর রহমানকে ছয় লাখ টাকা, বোরহান পারফিউমারি হাউসের মালিক মোহাম্মদ রেজাউলকে এক লাখ টাকা জরিমানা করা হয়। মোট ৯ মামলায় ৮ প্রতিষ্ঠানকে সাড়ে ১৮ লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়া কামাল কেমিক্যালসের মালিক মোস্তফা কামালকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং একই প্রতিষ্ঠানের ম্যানেজার আবু কাওসারকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ডসহ দুটি প্রতিষ্ঠানকে সিলগালার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

উত্তরণবার্তা/এআর




 



পুরনো খবর