ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সফল     নিয়ন্ত্রণে গুদামের আগুন     আইপিএল শুরু শনিবার     কাল দিন-রাত সমান, আকাশে থাকবে সুপারমুন     উন্নয়ন প্রকল্পে তদারকি বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশনা     আজ সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী     ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি চলছে     টেকসই উন্নয়নে যথাযথ ভূমিকা রাখতে প্রকৌশলীদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির    

কাঁদলে চোখে পানি আসে কেন ?

  জুলাই ১২, ২০১৮     ৪৭৪     ৫:২১ অপরাহ্ণ     শিক্ষা
--

তত্থ্য প্রযুক্তি ডেস্কঃ  জীবনেও কাঁদেনি এমন মানুষ কি খুঁজে পাওয়া যাবে না? আর এক এক জনের কান্নার ধরন এক এক রকম। তবে যত ধরনই থাকুক না কেন, সব কান্নাতেই আছে চোখের জল। কেউ কাঁদছে অথচ চোখে পানি নেই, এমনটা সাধারণত হয় না।

আসলে আমরা যখন খুব বেশি পরিমাণে আবেগঘন হয়ে পড়ি তখন আমাদের দেহের ভেতর বেশ কিছু প্রতিক্রিয়া দেখা যায়। এই অতি আবেগের ফলস্বরূপ কিছু রাসায়নিক পদার্থ ও হরমোন নিঃসরণ হয় দেহের বিশেষ অংশ থেকে। যা আমাদের দেহের স্বাভাবিক অবস্থার চেয়ে বেশি। এই অতিরিক্ত রাসায়নিক পদার্থ ও হরমোন আমাদের দেহে এক ধরনের অস্বস্তি তৈরি করে।

তারই ফলস্বরূপ চোখের ল্যাক্রিমাল গ্রন্থি থেকে পানি বের হয়ে আসে। এটাকেই আমরা বলি কান্না। গভীর আবেগের সময় কান্না আমাদের দেহের জন্য বেশ উপকারী। মানুষ যখন গভীর কোনো আবেগে (দুঃখ, রাগ বা সুখ) কাঁদে তখন তার দেহ থেকে এইসব রাসায়নিক পর্দাথ ও হরমোন চোখের পানি হিসেবে বেরিয়ে আসে। আর এই কারণেই কান্নাকাটির পর অনেকে বেশ হালকা ও আরামবোধ করেন।

(উত্তরণ/আইস)
 



সন্তানই আমার সবকিছু হবে

  মার্চ ১৯, ২০১৯     ১৩৯

মজাদার কিমা পরোটা

  মার্চ ১২, ২০১৯     ১১৫

পুরনো খবর