দৃষ্টিনন্দন হবে শাহবাগ থেকে ঢাকা মেডিকেল: প্রধানমন্ত্রী     দুর্নীতি ও অনিয়ম রোধে শুদ্ধি অভিযান চলছে : ওবায়দুল কাদের     জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী     চট্রগ্রাম রেঞ্জ পুলিশ সম্মেলনে ০৬ ক্যাটাগরিতে নোয়াখালী জেলা পুলিশের শ্রেষ্ঠত্ব অর্জন     প্রধানমন্ত্রী জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাচ্ছেন আজ     নিয়মরক্ষার ম্যাচে আফগানদের বিপক্ষে কাল জিততে চায় জিম্বাবুয়ে     হাওয়া ভবন করে দুর্নীতি-কমিশন বাণিজ্যকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল বিএনপি- তথ্যমন্ত্রী     জানি, কাজটা কঠিন, বাধা আসবেই, তবু করব: প্রধানমন্ত্রী    

কাঁদলে চোখে পানি আসে কেন ?

  জুলাই ১২, ২০১৮     ৭৯৭     ৫:২১ অপরাহ্ণ     শিক্ষা
--

তত্থ্য প্রযুক্তি ডেস্কঃ  জীবনেও কাঁদেনি এমন মানুষ কি খুঁজে পাওয়া যাবে না? আর এক এক জনের কান্নার ধরন এক এক রকম। তবে যত ধরনই থাকুক না কেন, সব কান্নাতেই আছে চোখের জল। কেউ কাঁদছে অথচ চোখে পানি নেই, এমনটা সাধারণত হয় না।

আসলে আমরা যখন খুব বেশি পরিমাণে আবেগঘন হয়ে পড়ি তখন আমাদের দেহের ভেতর বেশ কিছু প্রতিক্রিয়া দেখা যায়। এই অতি আবেগের ফলস্বরূপ কিছু রাসায়নিক পদার্থ ও হরমোন নিঃসরণ হয় দেহের বিশেষ অংশ থেকে। যা আমাদের দেহের স্বাভাবিক অবস্থার চেয়ে বেশি। এই অতিরিক্ত রাসায়নিক পদার্থ ও হরমোন আমাদের দেহে এক ধরনের অস্বস্তি তৈরি করে।

তারই ফলস্বরূপ চোখের ল্যাক্রিমাল গ্রন্থি থেকে পানি বের হয়ে আসে। এটাকেই আমরা বলি কান্না। গভীর আবেগের সময় কান্না আমাদের দেহের জন্য বেশ উপকারী। মানুষ যখন গভীর কোনো আবেগে (দুঃখ, রাগ বা সুখ) কাঁদে তখন তার দেহ থেকে এইসব রাসায়নিক পর্দাথ ও হরমোন চোখের পানি হিসেবে বেরিয়ে আসে। আর এই কারণেই কান্নাকাটির পর অনেকে বেশ হালকা ও আরামবোধ করেন।

(উত্তরণ/আইস)
 



পুরনো খবর