আইনের শাসন প্রতিষ্ঠায় সরকার সব করছে: প্রধানমন্ত্রী     আজ জিতলেই ফাইনালে বাংলাদেশ     পদ্মা সেতুতে বসলো ২২তম স্প্যান, দৃশ্যমান হলো ৩৩০০ মিটার     ভারতে শিরোপা জিতলো বাংলাদেশের মেয়েরা     সংসদে ৮ হাজার ঋণখেলাপির তালিকা প্রকাশ     ভোটেও চমৎকার পরিবেশ বজায় থাকবে: আইজিপি     নির্বাচনের দায়িত্ব পালনে অবহেলা করা হলে ছাড় দেয়া হবে না : সিইসি     বিএসএমএমইউয়ে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী ও মুজিব বর্ষের বছরব্যাপী কর্মসূচি    

কাঁদলে চোখে পানি আসে কেন ?

  জুলাই ১২, ২০১৮     ১০৩২     ৫:২১ অপরাহ্ণ     শিক্ষা
--

তত্থ্য প্রযুক্তি ডেস্কঃ  জীবনেও কাঁদেনি এমন মানুষ কি খুঁজে পাওয়া যাবে না? আর এক এক জনের কান্নার ধরন এক এক রকম। তবে যত ধরনই থাকুক না কেন, সব কান্নাতেই আছে চোখের জল। কেউ কাঁদছে অথচ চোখে পানি নেই, এমনটা সাধারণত হয় না।

আসলে আমরা যখন খুব বেশি পরিমাণে আবেগঘন হয়ে পড়ি তখন আমাদের দেহের ভেতর বেশ কিছু প্রতিক্রিয়া দেখা যায়। এই অতি আবেগের ফলস্বরূপ কিছু রাসায়নিক পদার্থ ও হরমোন নিঃসরণ হয় দেহের বিশেষ অংশ থেকে। যা আমাদের দেহের স্বাভাবিক অবস্থার চেয়ে বেশি। এই অতিরিক্ত রাসায়নিক পদার্থ ও হরমোন আমাদের দেহে এক ধরনের অস্বস্তি তৈরি করে।

তারই ফলস্বরূপ চোখের ল্যাক্রিমাল গ্রন্থি থেকে পানি বের হয়ে আসে। এটাকেই আমরা বলি কান্না। গভীর আবেগের সময় কান্না আমাদের দেহের জন্য বেশ উপকারী। মানুষ যখন গভীর কোনো আবেগে (দুঃখ, রাগ বা সুখ) কাঁদে তখন তার দেহ থেকে এইসব রাসায়নিক পর্দাথ ও হরমোন চোখের পানি হিসেবে বেরিয়ে আসে। আর এই কারণেই কান্নাকাটির পর অনেকে বেশ হালকা ও আরামবোধ করেন।

(উত্তরণ/আইস)
 



আগুনে পুড়ে ছাই হলো ভাইবোন

  জানুয়ারি ২৩, ২০২০

ধর্ষণের প্রতিবাদ করায় খুন

  জানুয়ারি ২৩, ২০২০

শ্রাবন্তীর ভিডিও ফাঁস করলেন স্বামী

  জানুয়ারী ২৩, ২০২০     ৪৫৩

মার্চে আসছে কম দামি আইফোন

  জানুয়ারী ২৩, ২০২০     ৫৮

আজ জিতলেই ফাইনালে বাংলাদেশ

  জানুয়ারী ২৩, ২০২০     ১৭

ঢাকায় দিনে গরম রাতে শীত

  জানুয়ারী ২৩, ২০২০     ১২

পুরনো খবর