ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন বঙ্গবন্ধুর বিশ্বস্ত সহচর : প্রধানমন্ত্রী     কেরালায় ভয়াবহ বিমান দুর্ঘটনায় পাইলটসহ নিহত ১৫     বঙ্গবন্ধুর খুনিদের দ্রুত দেশে এনে রায় কার্যকর করতে সরকার সচেষ্ট     ১৯১ যাত্রী নিয়ে রানওয়েতে দুই টুকরো এয়ার ইন্ডিয়ার ফ্লাইট     বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের ওয়েবিনার আগামীকাল     মুক্তিযোদ্ধা আব্দুল গণির মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক     দেশে উন্নয়নের নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে : কৃষিমন্ত্রী     বন্যার্তদের মাঝে ১১ হাজার ৬ টন চাল বিতরণ করেছে সরকার    

কাঁদলে চোখে পানি আসে কেন ?

  জুলাই ১২, ২০১৮     ১৬৬৩     ৫:২১ অপরাহ্ণ     শিক্ষা
--

তত্থ্য প্রযুক্তি ডেস্কঃ  জীবনেও কাঁদেনি এমন মানুষ কি খুঁজে পাওয়া যাবে না? আর এক এক জনের কান্নার ধরন এক এক রকম। তবে যত ধরনই থাকুক না কেন, সব কান্নাতেই আছে চোখের জল। কেউ কাঁদছে অথচ চোখে পানি নেই, এমনটা সাধারণত হয় না।

আসলে আমরা যখন খুব বেশি পরিমাণে আবেগঘন হয়ে পড়ি তখন আমাদের দেহের ভেতর বেশ কিছু প্রতিক্রিয়া দেখা যায়। এই অতি আবেগের ফলস্বরূপ কিছু রাসায়নিক পদার্থ ও হরমোন নিঃসরণ হয় দেহের বিশেষ অংশ থেকে। যা আমাদের দেহের স্বাভাবিক অবস্থার চেয়ে বেশি। এই অতিরিক্ত রাসায়নিক পদার্থ ও হরমোন আমাদের দেহে এক ধরনের অস্বস্তি তৈরি করে।

তারই ফলস্বরূপ চোখের ল্যাক্রিমাল গ্রন্থি থেকে পানি বের হয়ে আসে। এটাকেই আমরা বলি কান্না। গভীর আবেগের সময় কান্না আমাদের দেহের জন্য বেশ উপকারী। মানুষ যখন গভীর কোনো আবেগে (দুঃখ, রাগ বা সুখ) কাঁদে তখন তার দেহ থেকে এইসব রাসায়নিক পর্দাথ ও হরমোন চোখের পানি হিসেবে বেরিয়ে আসে। আর এই কারণেই কান্নাকাটির পর অনেকে বেশ হালকা ও আরামবোধ করেন।

(উত্তরণ/আইস)
 



পুরনো খবর