ফুঁসে উঠেছে তিস্তা     ঢাকাবাসীর জন্য ‘ডিজিটাল হাট’ চালু হচ্ছে শনিবার     সাহারা খাতুনের লাশ আসছে রাতে, শনিবার বনানীতে দাফন     নেপালে ভয়াবহ ভূমিধস, নিহত ১০     দেশবাসীকে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর     করোনায় ফরিদপুর জেলা পরিষদ চেয়ারম্যান লোকমানের মৃত্যু     দেশে করোনায় আরও ৩৭ মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯     পাকিস্তান এয়ারলাইন্সের ফ্লাইটের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা    

আওয়ামী লীগ : প্রজন্ম থেকে প্রজন্মে

  জুন ২৩, ২০২০     ১০২     ১৪:৪৪     প্রবন্ধ
--

আনিস আহামেদ
 

স্বপেন সূচনা
১৯০৫ সালে ব্রিটিশ শাসনামলে বঙ্গ প্রদেশ ভাগ করে পূর্ব বাংলা ও আসাম নিয়ে নতুন প্রদেশ সৃষ্টি করা হলে ভারতের পশ্চাৎপদ এই অঞ্চলের মানুষের মধ্যে আশা-উদ্দীপনার সৃষ্টি হয়। এ সময় কলকাতা-কেন্দ্রিক বুদ্ধিজীবী ও হিন্দু রাজনৈতিক নেতারা একে ভারত স্বাধীনতা আন্দোলনকে নস্যাৎ করার ষড়যন্ত্র বলে তীব্র আন্দোলন গড়ে তোলেন, এই মতের পক্ষে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর পর্যন্ত অবস্থান নেন। ফলে ঢাকা-কেন্দ্রিক নতুন প্রদেশের স্বপ্ন ধূলিসাৎ হয়ে যায়। কিন্তু পরবর্তীকালে ভারতকে ধর্মভিত্তিক দুই রাষ্ট্র সৃষ্টির আন্দোলনের ফলে ভারতীয় অধিকাংশ রাজনীতিকবৃন্দ হিন্দু ও মুসলমানে বিভাজিত হয়ে যান। ফলে ১৯৪৭ সালের মধ্য আগস্টে ভারত ও পাকিস্তান রাষ্ট্রের সৃষ্টি হয়। দেশ বিভাগের কূটচালে সবচেয়ে বঞ্চিত হয় পূর্ব বাংলার মানুষ। সমৃদ্ধশালী কলকাতা ভাগ করে দুই রাষ্ট্রের মধ্যে দেওয়ার বিষয়টি নির্দিষ্ট হলেও, পাকিস্তানের পশ্চিমাঞ্চলের নেতাদের উদাসিনতার কারণে কলকাতাও ভারতের অন্তর্ভুক্ত হয়ে পড়ে। হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও শরৎ বসু অবিভক্ত বাংলা নিয়ে সংযুক্ত বাংলা প্রজাতন্ত্রের দাবি তুললে, কায়েমি স্বার্থবাদীরা এই প্রচেষ্টা নস্যাৎ করে দেয়। ভগ্ন হৃদয়ে মুসলিম লীগের প্রগতিশীল ছাত্র-যুব নেতারা ঢাকায় ফিরে আসেন। পূর্ব বাংলা তখন একটি বৃহৎ গ্রাম ছাড়া আর কোনো অর্থনৈতিক সংজ্ঞায় সংজ্ঞায়িত করা সম্ভব ছিল না।
এই আশা ভঙ্গের ক্ষোভকে শক্তিতে রূপান্তরিত করে পূর্ব বাংলার মানুষের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক মুক্তির প্রত্যয়ে ১৯৪৯ সালের ২৩ জুন গঠিত হয় পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ।
 

পরিবর্তনের নতুন ধারা
সাম্প্রদায়িক চিন্তা-চেতনার মধ্য দিয়ে আধুনিক যুগের সাথে তাল মেলানো সম্ভব নয়, এ বাস্তবতা দলের প্রথমসারির নেতারা ভালো করেই বুঝতেন। তবে ধর্মের আবেগে যে-দেশের জন্ম হলো, তাতে আঘাত করলে বুমেরাং হতে পারে এ কারণে আওয়ামী লীগ নামের সাথে মুসলিম শব্দটি রাখা হয়েছিল। ’৫২-এর ভাষা আন্দোলন ও ’৫৪-এর যুক্তফ্রন্টের নির্বাচনের মধ্য দিয়ে দলের নেতৃবৃন্দ একটি অসাম্প্রদায়িক চেতনা দেশব্যাপী ছড়িয়ে দিতে সক্ষম হন। এর ওপর ভিত্তি করে আওয়ামী লীগের ধর্মনিরপেক্ষ চরিত্রের বহিঃপ্রকাশ ঘটে। কেন্দ্র ও প্রদেশে আওয়ামী লীগের ক্ষমতা ছিনিয়ে নেওয়ার প্রয়াসে ও সেনাবাহিনী কর্তৃক পাকিস্তানের ক্ষমতা দখলের মধ্য দিয়ে গণতন্ত্রকে গলা টিপে হত্যা করা হলে, আওয়ামী লীগ পূর্ব বাংলার মানুষকে জাতীয়তাবাদী আন্দোলন ও শোষণের বিরুদ্ধে সংগ্রামে উদ্বুদ্ধ করার রণকৌশল গ্রহণ করে।
পশ্চিম পাকিস্তানি শাসকদের বৈষম্যমূলক নীতি ও এই অঞ্চলের মানুষকে সন্দেহের চোখে দেখার কারণে, আওয়ামী লীগের প্রতি পূর্ব বাংলার মানুষের আগ্রহ দিনে দিনে বৃদ্ধি পেতে থাকে। ১৯৬৬ সালে পুনর্গঠিত পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি শেখ মুজিবুর রহমান ঐতিহাসিক ৬-দফা ঘোষণা করলে পাকিস্তানি শাসকরা আওয়ামী লীগের ওপর দমন-পীড়নের মাত্রা বাড়িয়ে দেয়। এতে পূর্ব পাকিস্তানের অধিবাসীদের ধারণা জন্মে একমাত্র আওয়ামী লীগই তাদের স্বার্থ সংরক্ষণ করতে ও হৃত অধিকার ফিরিয়ে আনতে পারে। সে কারণে ১৯৬৮ সালে পাকিস্তানের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে যে আগরতলা ষড়যন্ত্র মামলা দায়ের করা হলো, অভিযোগ দায়েরের যথেষ্ট প্রমাণ থাকলেও পূর্ব পাকিস্তানের মানুষ এটাকে তাদের অধিকার হরনের চক্রান্ত হিসেবেই চিহ্নিত করে এবং শেখ মুজিবুর রহমানের নিঃশর্ত মুক্তির দাবিতে প্রদেশব্যাপী তীব্র আন্দোলন গড়ে তোলে। বিক্ষুব্ধ পূর্ব পাকিস্তানিদের দাবির মুখে ১৯৬৯ সালের ২২ ফেব্রুয়ারি শেখ মুজিবুর রহমান কারাগার থেকে মুক্তিলাভ করেন এবং ‘বঙ্গবন্ধু’ খেতাবে অভিষিক্ত হন। পরবর্তীতে ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে আওয়ামী লীগ পূর্ব বাংলার মানুষের নিরঙ্কুশ সমর্থন লাভ করে। এই ঐতিহাসিক নির্বাচনের পর যখন পশ্চিম পাকিস্তানিরা আওয়ামী লীগের কাছে পাকিস্তান এবং পূর্ব পাকিস্তানের শাসনক্ষমতা অর্পণে ছলচাতুরির আশ্রয় নেয়, তখন পূর্ব বাংলার স্বাধীনতাই এদেশের মানুষের একমাত্র অভিপ্রায় হয়ে ওঠে। যার অনিবার্য সমাপ্তি ঘটে দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী সশস্ত্র যুদ্ধের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের মধ্য দিয়ে।
 

স্বপ্ন পূরণের হিসাব-নিকাশ
পাকিস্তানি শোষণ-বঞ্চনার বিরুদ্ধে পূর্ব বাংলার মানুষকে সচেতনকরণে জাতীয়তাবাদী আন্দোলনের মূল লক্ষ্যই ছিল অর্থনীতিকভাবে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার অভিপ্রায়। কিন্তু ব্যাপক ধ্বংসযজ্ঞের মাধ্যমে অর্জিত বাংলাদেশের যাত্রা শুরু হয় ধ্বংসের ক্ষত পূরণের মধ্য দিয়ে। এই বাস্তবতা সম্বন্ধে দেশের মানুষের সম্যক ধারণা গড়ে না-ওঠাতে দেশের মানুষের প্রত্যাশার সাথে প্রাপ্তির একটা বিরাট ফারাক দেখা দেয়। এর মধ্যে মধ্যপ্রাচ্য যুদ্ধ ও দেশে ব্যাপক শস্যহানির কারণে দেশ একটা দুর্ভিক্ষাবস্তার সম্মুখীন হয়। এর পাশাপাশি আন্তর্জাতিক বাজারে সব ধরনের পণ্যের মূল্য হঠাৎ করে বেড়ে যায়। এই দৈবাৎ পরিবর্তনের মোকাবিলায় শাসক দল আওয়ামী লীগ প্রস্তুত না-থাকাতে এই দলের প্রতি মানুষের আস্থার ঘাটতি দেখা যায়। এই সুযোগে মুক্তিযুদ্ধের পরাজিত শক্তির ষড়যন্ত্রে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর সপরিবারে শাহাদাৎবরণ করেন এবং আওয়ামী লীগকে ক্ষমতাচ্যুত করে দেশে দীর্ঘ ১৬ বছর সামরিক ও আধা সামরিক শাসনের আওতায় মুক্তিযুদ্ধ-বিরোধী শক্তি দেশের শাসন ক্ষমতা কুক্ষিগত করে রাখে।
 

নতুন পথের সন্ধানে
বঙ্গবন্ধুর নেতৃত্বে আওয়ামী লীগ, ক্ষমতার শেষ ভাগে সমাজতান্ত্রিক অর্থনীতির আলোকে দেশের মানুষের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে ব্রতী হয়েছিল। এই লক্ষ্য অর্জনে বঙ্গবন্ধু একটি জাতীয় প্লাটফর্ম গড়ে তুলেছিলেন, যা ‘বাকশাল’ নামে পরিচিত। বঙ্গবন্ধু হত্যাকা-ের পর নতুন প্রেক্ষিতে বাকশালের প্রয়োজনীয়তা শেষ হয়ে যায়। বিরূপ ও বিপরীতমুখী পরিস্থিতিতে আওয়ামী লীগ নতুন যাত্রা শুরু করে। এ সময় ক্ষমতাসীন আওয়ামী লীগের সুবিধাভোগী নেতা-কর্মীদের অধিকাংশই দল ছেড়ে চলে যায়। দলের চালিকা মূল শক্তি হয়ে ওঠে যুব ও ছাত্রকর্মীরা। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের প্রতিশোধ স্পৃহাই ছিল এসব কর্মীর প্রেরণার উৎস এবং যেহেতু সমাজতন্ত্রমুখী কর্মসূচিই ছিল বঙ্গবন্ধুর শেষ পদক্ষেপ, সেই কারণে এ সময় আওয়ামী লীগ কর্মীরা বাকশালের কর্মসূচিকেই বাস্তবায়নে প্রত্যয়ী হয়। এসবের বাইরে যারা ছিলেন তাদের চিহ্নিত করা হয় প্রতিক্রিয়াশীল হিসেবে। বাকশালপন্থিরা এ সময় দলে নিরঙ্কুশ আধিপত্য বিস্তার করার কারণে ভিন্নমতাবলম্বীরা অনেকেই দল ছেড়ে চলে যান।
১৯৮১ সালে শেখ হাসিনা দলীয় সভানেত্রী হিসেবে দেশে ফিরে এলে তাকে অবলম্বন করে দলের মাঠপর্যায়ের নেতা-কর্মী-সমর্থক-শুভার্থীরা নতুন করে স্বপ্ন দেখতে শুরু করে। শেখ হাসিনা দলে মধ্যপন্থা অবলম্বন করে ভারসাম্যপূর্ণভাবে দলকে এগিয়ে নিতে চেষ্টা করেন। সেই কারণে কট্টর বাকশালপন্থিরা এ সময় দল ত্যাগ করে। পরবর্তীতে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের সাংগঠনিক ভিত্তি মজবুত হয় এবং দলের প্রসার ঘটে। জনগণ আওয়ামী লীগের একক নেতা হিসেবে শেখ হাসিনাকে মেনে নেয়। কিন্তু আওয়ামী লীগ তার সমাজতন্ত্রমুখী কর্মসূচি থেকে সরে আসতে না-পারাতে দেশের শিল্পপতি, ব্যবসায়ী, সামরিক-বেসামরিক আমলা ও উদারপন্থিদের আস্থা অর্জন করতে পারেনি। ফলে স্বৈরাচার এরশাদ-বিরোধী গণতান্ত্রিক আন্দোলনে সিংহভাগ কৃতিত্ব প্রদর্শন করা সত্ত্বেও ’৯১-এর জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় আসতে ব্যর্থ হয়।
 

যুগোপযোগী পদক্ষেপ
’৯১-এর জাতীয় সংসদ নির্বাচনে ব্যর্থতার মূল্যায়নে আওয়ামী লীগ তার পুরনো ধ্যান-ধারণা পরিত্যাগ করে বাস্তবভিত্তিক কর্মসূচি গ্রহণ করে। সমাজতন্ত্রমুখী অর্থনীতির পরিবর্তে মুক্তবাজার অর্থনীতি, আওয়ামী লীগের মেনোফেস্টোতে অন্তর্ভুক্ত করা হয়। একইভাবে ধর্মবর্জিত রাজনীতির পরিবর্তে ধর্মকে সম্মান এবং সমাজ-জীবনে ধর্ম অনুশীলনের অধিকারকে আওয়ামী লীগ মেনে নেয়। বৈরী মনোভাবাপন্ন সব মহলের সাথে যোগাযোগ স্থাপন ও তাদের আস্থা অর্জনে আওয়ামী লীগ সচেষ্ট হয়। এক্ষেত্রে আওয়ামী লীগ দ্রুত সফলতা অর্জন করে। মার্কিন যুক্তরাষ্ট্র, ইইসিভুক্ত দেশ, চীন, জাপান ও সৌদি আরবের সাথে কূটনৈতিক যোগাযোগ স্থাপনে শেখ হাসিনা ব্যক্তিগতভাবে উদ্যোগী হন এবং একাধিকবার এসব দেশ সফর করেন। দেশের অর্থনৈতিক সমৃদ্ধির পূর্বশর্ত হিসেবে গণতান্ত্রিক প্রতিষ্ঠানসমূহ শক্তিশালীকরণ ও জনগণের ভোট প্রদানের স্বাধীনতা নিশ্চিত করতে শেখ হাসিনার কর্মসূচি সব মহলে গ্রহণযোগ্যতা লাভ করে। ফলশ্রুতিতে একটি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আওয়ামী লীগ জনগণের ম্যান্ডেট নিয়ে ১৯৯৬-এর জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভের মধ্য দিয়ে দীর্ঘ ২১ বছর পর দেশের শাসনভার লাভ করে।

১৯৯৯ সালে আওয়ামী লীগের রজতজয়ন্তী উপলক্ষে এক প্রবন্ধে আমি লিখেছিলাম
“নতুন দিনের নেত্রী
বাংলাদেশের গত ৫০ বছরের রাজনীতি বিশ্লেষণ করলে দেখা যায়, যখন যে দল বা গোষ্ঠী রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত হয়েছে তখন তারা সুবিধাভোগী শ্রেণি হিসেবে আবির্ভূত হয়েছে। আমাদের দেশের রাজনৈতিক সংস্কৃতির ধারা অনুযায়ী রাজনীতিকে একটি দীর্ঘমেয়াদি পেশা হিসেবে ধরে নেওয়া যায়। প্রাচীন যুগে রাজা-বাদশারা বিনা পয়সার সৈন্যসামন্ত জোগাড় করে রাজ্যজয়ে বের হতো, কোনো যুদ্ধে জয়লাভ করলে সেই রাজ্যের সকল ধন-সম্পদ লুণ্ঠন করে তা দিয়ে সৈন্যসামন্তের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করা হতো। আর এর আগের সময়টা পার করত লুটতরাজ করে। আমাদের দেশের রাজনীতি-সংস্কৃতিও এই ছকে বাঁধা পড়েছিল। কিন্তু আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমবারের মতো সেই পুরনো ধাঁচ থেকে বের হয়ে আসতে চেষ্টা করছেন। শোষক নয়, সেবক এই নীতিতে বিশ্বাসী আজকের আওয়ামী লীগ ব্যক্তি বা গোষ্ঠীর ভাগ্য উন্নয়নের পরিবর্তে দেশ ও সমাজের জন্য প্রয়োজনীয় কর্মসূচিকে প্রাধান্য দিচ্ছে। সেই কারণে রাষ্ট্রীয় জীবনে অনেক ইতিবাচক ফলাফল অর্জিত হচ্ছে এবং সকল স্তরে অবকাঠামো ও গুণগত পরিবর্তন সূচিত হওয়াতে একটি আধুনিক কল্যাণকামী রাষ্ট্র ও সমাজব্যবস্থা গড়ে ওঠার সম্ভাবনা দৃষ্ট হয়।  

( চলমান....... পরবর্তী অংশ আগামীকাল)

লেখক : গবেষক ও সাংবাদিক



পুরনো খবর