৬০২ পণ্য আমদানিতে শুল্ক হ্রাস সুবিধা     নোয়াখালী ইউনিয়ন মহিলা আওয়ামী লীগের সন্মেলন ও নারী জাগরনী সভাবেশ     আওয়ামী লীগের জনসভায় মানুষের ঢল     জাতীয় ঐক্য শেষ পর্যন্ত টিকবে কিনা সন্দেহ আছে: সেতুমন্ত্রী     ৭ অক্টোবর থেকে ২২ দিন ইলিশ শিকার নিষিদ্ধ     আন্দোলনের মুরোদ নেই ষড়যন্ত্রে ব্যস্ত : ওবায়দুল কাদের     সরকার উৎখাতে দুর্নীতিবাজরা জোট বেঁধেছে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা     মিরপুরে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত    

ধনী ব্যক্তি চেনার নতুন লক্ষণ!

  জুলাই ১১, ২০১৮     ৯৭     ১২:১০ অপরাহ্ণ     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : দামি গাড়ি কিংবা দামি বাড়ি ছাড়াও আরো নানা ভাবে ধনী ব্যক্তি সহজেই অনুমান করা যায়। তবে ধনী চেনার আরো একটি লক্ষণের কথা এবার জানা গেলে। আর সেটি হচ্ছে, আইফোনের মালিক হওয়া।

আপনার পকেটে যদি অ্যাপলের স্মার্টফোন ‘আইফোন’ থাকে তাহলে বলা যায়, আপনি ধনাঢ্য। অর্থনৈতিক বিশেষজ্ঞদের এক গবেষণায় এমনটাই বলা হয়েছে।

শিকাগো ইউনিভার্সিটির এ গবেষণায় বলা হয়েছে, একটি আইফোনের মালিক হওয়া ‘উচ্চ আয়’ বোঝার একটি সেরা সূচক।

শিকাগো বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ব্যুরো অব ইকোনোমিক রিসার্চ-এর যৌথ এই গবেষণায়, জীবনযাপনের বিষয়গুলো কিভাবে আমাদের ‘আয় স্তর’ প্রতিফলিত করে সেটাই দেখা হয়েছে।

নব্বইয়ের দশকে ‘উচ্চ আয়কারী’ ব্যক্তি বুঝতে যেখানে পস মাস্টার্ড ব্র্যান্ডের পণ্য কিনতে পারছে নাকি পারছে না- তা বিবেচ্য হতো, এখন তার সেরা নির্দেশক দামী স্মার্টফোন মনে করা হয়।

অ্যাপলের স্মার্টফোনগুলো খুবই উচ্চ দামের ফোন হিসেবে পরিচিত, সে তুলনায় গুগলের অপারেটিং সিস্টেমচালিত ফোনগুলো ঐতিহাসিক ভাবেই অনেক সস্তা।

অ্যাপলের নতুন ‘আইফোন এক্স’ মডেলটি যদিও ৯৯৯ মার্কিন ডলারের মতো চড়া মূল্যে পৌঁছেছে, তবে গবেষণায় নির্দিষ্ট করে বলা হয়নি যে, আইফোনের ঠিক কোন মডেলটি আপনার ধনী যোগ্যতার মাপকাঠি।

গবেষক ম্যারিয়ানে বার্ট্রান্ড এবং ইমির কামেনিকার মতে, অ্যাপলের গ্যাজেট কেনা মানেই হচ্ছে- ধনাঢ্য ব্যক্তিত্বের প্রতীক। গবেষণাপত্রে বলা হয়েছে, ২০১৬ সালের সারা বছরের তথ্য বিশ্বেষণ করে দেখা গেছে, অন্য কোনো ব্র্যান্ড থেকে উচ্চ আয়ের ব্যক্তির ততটা জোড়ালো পূর্বাভাস পাওয়া যায়নি, যেটা পাওয়া গেছে কেউ অ্যাপলের আইফোনের মালিক হওয়ার মাধ্যমে।’

গবেষণায় ধনাঢ্যের যোগ্যতা হিসেবে আরো কিছু বিষয় পরিমাপ করা হয়। যার মধ্যে রয়েছে- মিডিয়া ব্যয়, ভোক্তা আচরণ, সময়ের ব্যবহার এবং সামাজিক মনোভাব।

বিশ্বে স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে যেখানে ৮৫ শতাংশ অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারী, সেখানে আইফোন ব্যবহারকারী মাত্র ১৫ শতাংশ। কারণ আইফোন খুবই উচ্চ মূল্যের স্মার্টফোন, যা সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে।

তথ্যসূত্র : মিরর

উত্তরণবার্তা/এআর

 



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮১০

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৪৫

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৩৫

পুরনো খবর