২৪ ঘণ্টায় প্রাণ গেলো ৪২ জনের, শনাক্ত ২৭৪৩     বিভেদের ভাইরাসে জাতিকে বিভ্রান্ত না করতে সেতুমন্ত্রীর আহ্বান     বিশ্ববাজারে স্বর্ণের দাম কমেছে     ভুট্টায় ভাগ্য বদলের চেষ্টা, ব্যস্ততায় সময় কাটছে কৃষকের     ৫০ জেলা পুরোপুরি, ১৩ জেলা আংশিক লকডাউন     পিছিয়ে যাচ্ছে সমাপনী ও জেএসসি পরীক্ষাও     যুক্তরাষ্ট্রকে ছাপিয়ে করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যু ব্রাজিলে     ৬ দফা বাঙালির স্বাধীনতার সনদ : শেখ হাসিনা    

গরম কালে মাটির কলসিতে পানি রাখলে পানি ঠান্ডা থাকে কেন?

  জুলাই ১০, ২০১৮     ৬২৪     ৫:২৭ অপরাহ্ণ     শিক্ষা
--

তথ্য প্রযুক্তি ডেস্কঃ মাটির কলসিতে পানি ঠাণ্ডা হওয়ার কারণ বাষ্পীভবন (Evaporation)। যখন কোন তরল পদার্থ বাষ্পীভূত হয়
তখন তার উষ্ণতা হ্রাস পায়। বাষ্পীভবনের জন্য যে তাপের প্রয়োজন তা তরল পদার্থেই সরবরাহ করে থাকে। তাপ হারানোর কারণে তরল পদার্থের উষ্ণতা কমে যায়। মাটির কলসি বানানোর সময় মাটির সঙ্গে খানিকটা বালি মেশানো হয় এবং মাটির কলসির গায়ে অসংখ্য ছোট ছোট ছিদ্র থাকে। খালি চোখে এই ছিদ্রগুলি দেখা যায় না। ওই ছিদ্রগুলো দিয়ে পানি আস্তে আস্তে বাষ্পীভূত হতে থাকে।

তারপর বাষ্প হয়ে উড়ে যেতে চায়। বাষ্প হওয়ার জন্য পানির যে তাপের দরকার, তা মাটির কলসির ভেতরের পানি থেকে আসে। ফলে পানি থেকে ক্রমাগত তাপ বাষ্পাকারে বেরিয়ে যাবার কারণে মাটির কলসি ঠাণ্ডা থাকে।

মাটির কলসির গায়ে হাত দিলেই এই ঠাণ্ডা ভাবটা অনুভব করা যায়। অপরদিকে পিতলের কলসির গায়ে কোনো ছিদ্র থাকে না।এজন্য পানি বাষ্পীভূত হতে পারে না। এ কারণে পিতলের কলসির পানি মাটির কলসির মতো ঠাণ্ডা হয় না।

(উত্তরণ/আইস)
 



ঐতিহাসিক ৬ দফা দিবস আজ

  জুন ০৭, ২০২০     ১৮

করোনায় মৃত্যু ৪ লাখ ছাড়িয়ে

  জুন ০৭, ২০২০     ১৬

পুরনো খবর