টেকসই উন্নয়নে যথাযথ ভূমিকা রাখতে প্রকৌশলীদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির     ১ লাখ ৬৫ হাজার কোটি টাকার সংশোধিত এডিপি অনুমোদন     ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি বুধবার     ডাকসুর প্রথম কার্যকরী সভা ২৩ মার্চ     মোজাম্বিকে ঘূর্ণিঝড়ে মৃতের সংখ্যা ১ হাজার ছাড়াতে পারে     ভোটের রাজনীতি ধ্বংস করেছিল জিয়া     ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি হতে পারে দুপুরে     রাঙ্গামাটিতে আওয়ামী লীগের সভাপতিকে গুলি করে হত্যা    

জাপানে ভয়াবহ বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ১৪১

  জুলাই ১০, ২০১৮     ৬৬     ৫:২৭ অপরাহ্ণ     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : জাপানে অতিরিক্ত বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১৪১ জনে দাঁড়িয়েছে। দেশটির পশ্চিমের শহর কুরাশিকিতে আটকা পড়ে আছে হাজারো মানুষ।

আজ মঙ্গলবার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। কর্মকর্তারা অতি বৃষ্টিতে সৃষ্ট এই বন্যা ও ভূমিধসে হতাহতকে ইতিহাসের অন্যতম প্রাকৃতিক দুর্যোগ বলে আখ্যা দিয়েছেন। গত তিন দশকে জাপানে কোনো প্রাকৃতিক দুর্যোগে এত প্রাণহানি ঘটেনি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কুরাশিকি শহরটির জনসংখ্যা পাঁচ লাখের কম। জুলাইয়ে স্বাভাবিকভাবে যে ধরনের বৃষ্টিপাত হয়, এবার তার চেয়ে তিনগুণ বেশি বৃষ্টি হয়েছে। এ কারণে পশ্চিমের এই শহরটিতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। শহরটির অধিকাংশ বাসিন্দাকে সরিয়ে আনা হয়েছে বা সরে গেছে। তবে এখনো এক হাজার লোক সেখানে আটকা পড়ে আছে।

বন্যা শুধু কুরাশিকি শহরে সীমাবন্ধ না থেকে পার্শ্ববর্তী কয়েকটি শহরে ছড়িয়ে পড়েছে। প্রায় ২০ লাখ লোককে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে বলে জানান উদ্ধারকর্মীরা।
 
টেলিভিশনে প্রচারিত দৃশ্যে দেখা গেছে, বন্যায় ওই অঞ্চলের ঘরবাড়ি, গাড়ি ও আসবাবপত্র পানিতে ভেসে যাচ্ছে। লোকালয় ডুবে গেছে বন্যার পানিতে। ‍উদ্ধারকর্মীরা কাঁদামাটি ও ধসে পড়া ঘরবাড়ি সরিয়ে আটকে পড়াদের উদ্ধারের চেষ্টা করছেন।

জাপানের সরকারি সম্প্রচারমাধ্যম এনএইচকে জানিয়েছে, এ পর্যন্ত ১৪১ জন মারা গেছে। এখনো নিখোঁজ রয়েছেন অনেকে।

আবহাওয়া কর্মকর্তারা জানিয়েছেন, আগামী কয়েক দিনে বৃষ্টিপাত আরো বাড়তে পারে।

আবহাওয়া বিভাগের এক কর্মকর্তা বলেন, ‘এ ধরনের বৃষ্টিপাতের অভিজ্ঞতা আমাদের আগে কখনো হয়নি। পরিস্থিতি অনেক বেশি বিপজ্জনক।’

৩৮ বছর বয়সি কোসুকে কিয়োহারা দুর্যোগের শিকার হয়ে তার বোন ও দুই ছেলেকে খুঁজে পাচ্ছেন না। তিনি বলেন, ‘আমার পরিবারকে আরো খারাপ পরিস্থিতির জন্য প্রস্তুত হতে বলেছি।’

উত্তরণবার্তা/এআর



মজাদার কিমা পরোটা

  মার্চ ১২, ২০১৯     ১১৪

সন্তানই আমার সবকিছু হবে

  মার্চ ১৯, ২০১৯     ১১৩

পুরনো খবর