মুন্সিগঞ্জে কমতে শুরু করেছে পদ্মার পানি     বিএনপি বিভ্রান্তি ছড়াচ্ছে : ওবায়দুল কাদের     মাশরাফির উদ্যোগে চালু হলো ভ্রাম্যমান স্বাস্থ্যসেবা     এক মায়ের কাছ থেকে ১৭ সন্তান করোনা আক্রান্ত     এন্ড্রু কিশোর আর নেই     চিরুনি অভিযানে ডিএনসিসিতে ৮৫ স্থাপনায় পাওয়া গেছে এডিসের লার্ভা     আনসারুল্লাহ বাংলা টিমের এক সদস্য গ্রেফতার     চিকিৎসা না দিয়ে রোগী ফেরত অভিযোগ তদন্তে হাইকোর্টের নির্দেশ    

করোনা রোগীর নমুনা সংগ্রহে বিশ্বের প্রথম রোবট

  জুন ০৫, ২০২০     ৫৯     ২২:৫৯     শিক্ষা
--

উত্তরণবার্তা  তথ্য প্রযুক্তি ডেস্ক : ডেনমার্কের সাউদার্ন ইউনিভার্সিটির বিজ্ঞানীরা কোভিড-১৯ রোগের নমুনা সংগ্রহের জন্য পুরোপুরি স্বয়ংক্রিয় রোবট বানিয়েছেন। বিশ্বে এ ধরনের রোবট এটিই প্রথম।

থ্রিডি প্রিন্টেড বাহুর এই রোবট করোনা রোগীর গলার ভেতরের সঠিক অংশ থেকে নমুনা সংগ্রহ করতে পারে। প্রটোটাইপ বা খসড়া পর্যায়ে থাকা রোবটটিকে শিগগির বাণিজ্যিকভাবে নমুনা সংগ্রহের উপযোগী করার জন্য কাজ করছেন প্রকল্পটির ১০ সদস্য বিশিষ্ট গবেষক দল।

প্রকল্পের প্রধান গবেষক এবং সাউদার্ন ইউনিভার্সিটির রোবোটিক্স বিভাগের প্রফেসর থিউসিয়াস রাজিথ সাভারিমুথু বলেন, ‘রোবটের মাধ্যমে নমুনা দেয়া প্রথম ব্যক্তি আমি। খুব অবাক হয়েছি কারণ গলার যে অংশ থেকে নমুনা সংগ্রহ করার কথা রোবটটি ঠিক অংশেই কাজ করেছে এবং আলতোভাবেই নমুনা নিয়েছে। সুতরাং এটি একটি বিশাল সাফল্য।’

তাঁর মতে, এই উদ্ভাবন স্বাস্থ্যসেবা কর্মীদেরকে গবেষণাগারের একঘেয়ে কাজ থেকে মুক্তি দিতে পারবে। এছাড়া স্বাস্থ্যসেবার কর্মীদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমবে।

করোনা আক্রান্ত রোগীদের নমুনা শনাক্তে এ মাসের শেষের দিকে রোবটটির ব্যবহার শুরু করার ব্যাপারে আশাবাদী গবেষকরা।

উত্তরণবার্তা/এআর


 



এন্ড্রু কিশোর আর নেই

  জুলাই ০৬, ২০২০

পুরনো খবর