ফুঁসে উঠেছে তিস্তা     ঢাকাবাসীর জন্য ‘ডিজিটাল হাট’ চালু হচ্ছে শনিবার     সাহারা খাতুনের লাশ আসছে রাতে, শনিবার বনানীতে দাফন     নেপালে ভয়াবহ ভূমিধস, নিহত ১০     দেশবাসীকে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর     করোনায় ফরিদপুর জেলা পরিষদ চেয়ারম্যান লোকমানের মৃত্যু     দেশে করোনায় আরও ৩৭ মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯     পাকিস্তান এয়ারলাইন্সের ফ্লাইটের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা    

সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নির্বাহী আদেশে ট্রাম্পের সই

  মে ২৯, ২০২০     ৪৬     ১০:৫৬     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক  : ফেসবুক ও টুইটারের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে দেয়া কিছু আইনগত সুরক্ষা অপসারণের লক্ষ্যে একটি নির্বাহী আদেশে সই করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার এই আদেশে তিনি স্বাক্ষর করেছেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার বিষয়টিও ওই আদেশে অন্তর্ভুক্ত করা হয়েছে। আদেশে সই করার সময় এসব মিডিয়ার বিরুদ্ধে ‘অবাধ ক্ষমতা’ থাকার অভিযোগ করেন ট্রাম্প। এই নির্বাহী আদেশ আইনগত চ্যালেঞ্জের ‍মুখে পড়তে পারে, এমনটাই বিবিসি বলেছে তাদের খবরে।

সম্প্রতি ট্রাম্পের পোস্ট করা দুটি টুইটে প্রথমবারের মতো ফ্যাক্ট চেক ট্যাগ লাগিয়ে দেয় টুইটার। মঙ্গলবারের ওই দুটি টুইটে মার্কিন প্রেসিডেন্ট লিখেছিলেন, মেইলে পাঠানো ব্যালটে কারচুপির সুযোগ থাকবে। পরে টুইট দুটির নিচে টুইটার কর্তৃপক্ষ লিখেছে, মেইলে পাঠানো ব্যালট সম্পর্কে সঠিক তথ্য জেনে নিন। ওই কথায় ক্লিক করলেই ফ্যাক্ট চেক পৃষ্ঠায় যাচ্ছেন ব্যবহারকারীরা এবং সেখানে ট্রাম্পের বক্তব্য খণ্ডন করা খবর বা নিবন্ধন পড়তে পারছেন।

টুইটার কর্তৃপক্ষের এমন সিদ্ধান্ত ভালোভাবে নেননি ট্রাম্প। পরেরদিনই সোশ্যাল মিডিয়া বন্ধের হুমকি দেন। অবশ্য তা বাস্তবায়ন করতে না পারলেও নির্বাহী আদেশে সই করে ফের বিতর্কের ঝড় তুললেন মার্কিন প্রেসিডেন্ট।

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর