রাজনীতিতে দুর্বৃত্তায়নের বিরুদ্ধে সোচ্চার হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর     জাপানে মার্কিন নৌঘাঁটি লকডাউন     স্থানীয় সরকারকে ঢেলে সাজানোর চিন্তা করতে হবে: প্রধানমন্ত্রী     একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন     অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী     সুফিয়া হায়দার চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক     পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ঢাকায় আনা হয়েছে     ভার্চুয়ালি আপিল বিভাগে নিয়মিত বিচার কার্যক্রম চলবে ১৯ জুলাই থেকে    

ভারতের কাছে পাকিস্তান এখন পঙ্গপালের প্রজনন ক্ষেত্রও

  মে ২৮, ২০২০     ৫৪     ১৬:১৯     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : ভারতের কাছে সন্ত্রাসবাদের ‘আঁতুরঘর’ হলো পাকিস্তান, আর এখন তা হয়ে উঠেছে পঙ্গপালের প্রজনন ক্ষেত্রও। ভারতীয় কৃষি বিশেষজ্ঞদের মতে, পাকিস্তানে লাগাতার বংশবৃদ্ধি হচ্ছে ফসল ধ্বংসকারী পঙ্গপালের। ভারতের কেন্দ্রীয় কৃষি মন্ত্রণালয়ের পঙ্গপাল সতর্কতা সংস্থা এই সতর্কতা দিয়েছে। বলা হয়েছে, পাকিস্তান সীমান্ত এলাকা দিয়ে ২-৩ দিন অন্তর ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল ভারতের রাজস্থানে প্রবেশ করছে। খবর এনডিটিভির।

২০২০ সাল  ভারতের কাছে বিষের বছর হয়ে উঠেছে। করোনাভাইরাসের সংক্রমণে যখন অস্থির পুরো দেশ, ঠিক সে সময় গোদের ওপর বিষফোঁড়ার মতো ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল হানা দিচ্ছে। একের পর এক কৃষিজমির সমস্ত ফসল খেয়ে নষ্ট করছে ওই মারাত্মক পতঙ্গটি। ভারতের কৃষিবিভাগের উপনির্দেশক বি আর কাদওয়া জানিয়েছেন, পাকিস্তানসংলগ্ন অঞ্চলগুলো থেকেই সম্প্রতি রাজস্থানেও  প্রবেশ করেছে পঙ্গপালের একটি নতুন দল।

কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার রাতে, প্রায় ৬ কিলোমিটার দৈর্ঘ্য এবং ১ কিলোমিটার প্রস্থ এলাকা ধরে ঘুরে বেড়ানো পঙ্গপালের ঝাঁককে ধ্বংস করা হয়েছে। ওই পতঙ্গগুলো সময়ের সঙ্গে সঙ্গে নিজেদের শক্তি আরও বাড়িয়েছে। তাদের বেশ কিছু প্রকৃতিগত পরিবর্তনও হয়েছে এবং তারা আগে যে উচ্চতায় উড়তে পারত, এখন তার থেকেও অনেক বেশি উচ্চতায় উড়ছে। এর ফলে পঙ্গপালের ঝাঁককে নিয়ন্ত্রণ করা খুবই কঠিন হয়ে পড়েছে। 

চলতি বছর ভারতে প্রথম পঙ্গপালের আক্রমণ হয়। গত ১১ মে পাকিস্তানের সীমান্তবর্তী এলাকা দিয়ে উত্তর রাজস্থানের গঙ্গানগর জেলার শস্যক্ষেত্রগুলোতে হানা দেয় তারা।

উত্তরণবার্তা/সাব্বির



পুরনো খবর