প্রধানমন্ত্রী শেখ হাসিনা যতদিন ক্ষমতায় থাকবে বাংলাদেশ ততদিন নিরাপদ থাকবে : পানিসম্পদ উপমন্ত্রী     এবার লাদাখে দল বেঁধে উড়ল যুদ্ধবিমান, মিলিটারি হেলিকপ্টার     হাতিয়ায় পূর্ণিমার জোয়ারের পানিতে থৈ থৈ     তদবির নয়, বদলি হবে নিয়মতান্ত্রিক উপায়ে : আইজিপি     যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ঘোষণা বার্ষিকীতে ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা     করোনায় সারাদেশে এক কোটি ৬৮ লাখ পরিবার পেয়েছে সরকারি ত্রাণ     করোনায় মৃত্যু ২ হাজার ছুঁই ছুঁই, আক্রান্ত ৩২৮৮     কমেছে যমুনা-বাঙ্গালী নদীর পানি    

ক্রিকেটে বাড়ছে রিভিউ?

  মে ২৮, ২০২০     ৭১     ১৫:৪৮     ক্রীড়া
--

উত্তরণবার্তা ক্রীড়া ডেস্ক : টেস্ট ম্যাচের প্রতি ইনিংসে দুদলকে একটি করে অতিরিক্ত রিভিউ নেয়ার সুযোগ দিতে আইসিসিকে পরামর্শ দেয়া হয়েছে। ভারতীয় কিংবদন্তি অনিল কুম্বলের নেতৃত্বাধীন সংস্থার ক্রিকেট কমিটি এ প্রস্তাব দিয়েছে।

করোনাপরবর্তী সময়ে ম্যাচে বাড়তি সুইং আদায়ে ক্রিকেটারদের লালা দিয়ে বল পালিশ নিষিদ্ধ করেছে আইসিসি। জীবনঘাতী ভাইরাসের ঝুঁকি কমাতে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাকে এ পরামর্শ দিয়েছিল ক্রিকেট কমিটিই। পাশাপাশি স্থানীয় আম্পায়ার দিয়ে খেলা পরিচালনার কথা বলেছে তারা। সেটি মাথায় রেখেই একটি টেস্টের প্রতি ইনিংসে আইসিসিকে অতিরিক্ত রিভিউ কার্যকর করতে বলেছেন কুম্বলেরা।

লকডাউন ওপেন হলে অনুমিতভাবেই শুরু হবে আন্তর্জাতিক ক্রিকেট। খেলা মাঠে গড়ালে আইসিসিকে বেশ কয়েকটি সমস্যার সম্মুখীন হতে হবে। মানবঘাতী ভাইরাস সংক্রমণ প্রতিরোধের কথা মাথায় রাখতে হবে তাদের। পাশাপাশি আন্তর্জাতিক ও ঘরোয়া বিমান পরিসেবায় নিষেধাজ্ঞা এবং কোয়ারেন্টিন প্রসঙ্গও ভাবতে হবে।

স্বভাবতই উদ্ভূত পরিস্থিতিতে ম্যাচ পরিচালনার জন্য আইসিসির এলিট প্যানেল আম্পায়ারদের বিশ্বের সর্বত্র ঘুরে বেড়ানো সম্ভব নয়। কারণ বিমান পরিসেবা নিয়ন্ত্রিত হবে। এ ছাড়া বিদেশ যাত্রা করলেই ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। তাই স্থানীয় আম্পায়ারদের দিয়ে টেস্ট ম্যাচ পরিচালনা করতে আইসিসিকে পরামর্শ দিয়েছে কুম্বলের ক্রিকেট কমিটি।

তবে তাদের অনভিজ্ঞতার বিষয়টিও মাথায় রাখতে হচ্ছে। ফলে আম্পায়ারদের ভুল-ভ্রান্তির সম্ভাবনা থেকেই যায়। এ ক্ষেত্রে উভয় দলকে ওদের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য একটি করে অতিরিক্ত রিভিউ দেয়ার কথা বলছে ক্রিকেট কমিটি।

কুম্বলে বলেন, লকডাউনের পর নতুন করে খেলা শুরু হলে বিমান পরিসেবা নিয়ন্ত্রণের বিষয়টি এড়িয়ে যাওয়া সম্ভব হবে না। এ ছাড়া কোয়ারেন্টিনের ব্যাপারটিও থাকছে। সেই কারণে স্থানীয় আম্পায়ারদের দিয়ে অন্তর্বর্তীকালীন ভিত্তিতে ম্যাচ পরিচালনার কথা বলা হয়েছে। তবে তাদের টেস্ট পরিচালনার অভিজ্ঞতা নেই। তাই দুদলকে একটি করে বাড়তি রিভিউ দিয়ে ম্যাচে ভারসাম্য আনার কথা ভেবেছি আমরা।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

উত্তরণবার্তা/সাব্বির



পুরনো খবর