আরো ৭ দেশের সঙ্গে উড়োজাহাজ চলাচল শুরু করছে চীন     ব্রাজিলে করোনায় মৃতের সংখ্যা ২৫ হাজার ছাড়ালো     জুন থেকে কলম্বিয়ায় করোনার বিধিনিষেধ শিথিল     দেশে করোনা চিকিৎসায় প্রয়োগ হচ্ছে রেমডেসিভির     করোনা চিকিৎসায় এবার গাউচার রোগের ওষুধ     লকডাউন শিথিল করা মানে এই নয়, অপ্রয়োজনে ঘোরাঘুরি করবো : তথ্যমন্ত্রী     দুর্যোগে নিরাপদ দূরত্বে অবস্থানই বিএনপির রাজনীতি: ওবায়দুল কাদের     বিশ্বে করোনায় মৃত্যু ৩ লাখ ৫৩ হাজার    

কোভিড-১৯ ঠেকাতে পরিবর্তন আসছে প্লেনের আসন ব্যবস্থায়?

  মে ২১, ২০২০     ৬৮     ২২:১৭     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : করোনাভাইরাস দ্বারা আক্রান্ত সারা বিশ্ব। এখনো এর কোনো কার্যকর প্রতিষেধক আবিষ্কার হয়নি।

তাছাড়া বেশিরভাগ বিশেষজ্ঞের মত, এই ভাইরাস নিয়ন্ত্রণে এলেও সাবধানে চলতে হবে অন্তত দুটি বছর। কেউ কেউ বলছেন, ভাইরাসের সাথে বসবাসের মানসিকতা নিয়েই চলতে হবে আগামীর দিনগুলোতে।

এমতাবস্থায় পুরো বিশ্ব তার জীবনধারায় আনতে পারে পরিবর্তন। হয়তো এখন থেকে আর আগের মতো একজন আরেকজনের সাথে খুব বেশি মিশতে চাইবেনা। এড়িয়ে চলতে চাইবে ছোঁয়া, মুখোমুখি কথাবার্তা কিংবা যোগাযোগ হয়তো কমে যাবে। যার লক্ষণ এখনই দেখা যাচ্ছে।

প্লেনের সিট উৎপাদন করে এমন এক প্রতিষ্ঠান সম্প্রতি একটি সিট ডিজাইন করেছে, যার নাম দেয়া হয়েছে ‘জেনাস’। ইটালির রুপকথার তোরন দেবতা জেনাসের দুইদিকে দুটি মাথা ছিল, যার কারণে তিনি দুইদিকেই সমানভাবে তাকাতে পারতেন। সেই ধারণা থেকেই উৎসাহ নিয়ে কিনা কে জানে, এভিও ইন্টেরিয়রস নামের এই প্রতিষ্ঠান সম্প্রতি প্লেনের সিট ডিজাইন উন্মুক্ত করেছে যার নাম দেয়া হয়েছে জেনাস।

এই সিট প্ল্যানে এক রো’র তিন সিটের মাঝেরটা থাকবে বিপরীতমুখী। এর ফলে পাশাপাশি তিনজন যাত্রী বসলেও তারা কার্যত আলাদাই থাকবেন। তাছাড়া গ্লাসসেফ নামের একটি স্বচ্ছ শিল্ড থাকবে যেটা যাত্রীদের আরো বেশি সুরক্ষা দিবে। এটা থাকার ফলে মূলত তিনটি সিটই আলাদা আলাদা জোনে পরিণত হবে।

আর তিন সিটের যে প্ল্যান প্লেনের জন্য দেয়া হয়েছে, হয়তো সামনে আমরা হাসপাতাল বা ক্লিনিকের ওয়েটিং রুমেও এমন প্ল্যান দেখতে পারি। অথবা অফিসের সিট প্ল্যানেও আসতে পারে পরিবর্তন। করোনাভাইরাস পুরো জীবনব্যবস্থায় পরিবর্তন আনতে যাচ্ছে এটা নিশ্চিত।

 উত্তরণবার্তা/এআর



‘বেঁচে আছি- এটাই বড় ঈদ’

  মে ২৮, ২০২০     ১১

পুরনো খবর