বিমান-ট্রেনের পর, এবার সড়কপথে আ’লীগের নির্বাচনী প্রচার     প্রধানমন্ত্রীর সঙ্গে যুক্তরাজ্য আওমী লীগ নেতা‌দের বৈঠক     লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী     ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে প্রধানমন্ত্রী, সাংবাদিকদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই     জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী     ঢাবি খ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু     জাতিসংঘের ৭৩তম অধিবেশন, নিউইয়র্কের উদ্দেশে আজ ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী     পবিত্র আশুরা আজ    

আওয়ামী লীগে অনুপ্রবেশকারী, প্রধানমন্ত্রীর নির্দেশের দ্রুত বাস্তবায়ন চায় তৃণমূল

  জুলাই ০৭, ২০১৮     ১২৩     ১০:৪৮ পূর্বাহ্ন     রাজনীতি
--

উত্তরণবার্তা ডেস্ক : দলে অনুপ্রবেশকারীদের বা হাইব্রিড নেতাকর্মীদের বের করতে একাট্টা দলটির তৃণমূল নেতারা। এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশের দ্রুত বাস্তবায়ন চান তারা।

শুধু তাই নয়, এসব নেতাকর্মীকে দিয়ে বলয় সৃষ্টিকারী প্রভাবশালী নেতা ও এমপিদের কঠোর শাস্তি দেয়ার পক্ষেও সোচ্চার তারা। এ ছাড়া আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সরকারদলীয় জোট শরিকদের কোনো কোনো আসনে নৌকার প্রার্থী দেয়ারও দাবি তৃণমূল আওয়ামী লীগের।

আজ শনিবার অনুষ্ঠেয় আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভার শেষ পর্বে এসব দাবি তুলে ধরবেন বলে দেশের বিভিন্ন অঞ্চলের তৃণমূল নেতারা জানিয়েছেন।

এ সভায় ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও খুলনা বিভাগের জেলা পরিষদ কাউন্সিলর, ওয়ার্ড, ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি ও সাধারণ সম্পাদক, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও মেম্বাররা উপস্থিত থাকবেন।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বেলা সাড়ে ১১টায় এ সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তৃণমূল নেতাকর্মীদের কথা শুনবেন এবং আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে প্রয়োজনীয় দিকর্দেশনা দেবেন তিনি।

প্রথম দফায় গত ৩০ জুন চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও বরিশাল বিভাগের জেলা পরিষদ কাউন্সিলর, ওয়ার্ড, ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি, সাধারণ সম্পাদক, আওয়ামী লীগ সমর্থিত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও মেম্বারদের নিয়ে বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। এর আগে গত ২৩ জুন জেলা, থানা, মহানগর ও পৌরসভার নেতাদের সঙ্গে ঢাকায় আওয়ামী লীগের বর্ধিত সভা করেছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওই দুই সভায় দলে অনুপ্রবেশকারী বা হাইব্রিডদের এখনই বিতাড়িত করার নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৩ জুন দলের বিশেষ বর্ধিত সভায় এ বিষয়ে তিনি বলেন, অনুপ্রবেশকারীরা দুঃসময়ে পাশে থাকবে না।

অনেকেই আসবে দলে কোন্দল করে তারাই খুন করবে। বদনাম হবে- দলের লোকেরাই খুনাখুনি করেছে। এমন দুরভিসন্ধি নিয়েও কিন্তু অনেকে আসে। সে কিন্তু আপন হবে না। কাজেই এসব বিষয়ে আওয়ামী লীগের নেতাকর্মীদের যথেষ্ট সজাগ থাকতে হবে।

দলে অনুপ্রবেশকারীদের তালিকা আমার কাছে আছে জানিয়ে তিনি বলেন, কাদের বিরুদ্ধে মামলা আছে, তাদের কে কে আমার দলে এসেছে, সেই তালিকা কিন্তু আমার কাছে আছে। কাজেই আমি বলব, কেউ যদি তাদের প্রশ্রয় দিয়ে থাকেন, এখনই তাদের বিদায় করেন।

আজকের বিশেষ বর্ধিত সভা সফল করতে এরই মধ্যে ইউনিয়ন পর্যায়ের নেতারা ঢাকায় আসতে শুরু করেছেন। বৃহস্পতিবার উত্তরাঞ্চলের অধিকাংশ নেতা ঢাকা পৌঁছেছেন। তাদের দাবি- এ অঞ্চলের অধিকাংশ আসন জোট শরিকদের ছেড়ে দেয়া হয়েছে। কিন্তু আমরা সুযোগ পেলে নেত্রীর কাছে এসব আসনে নৌকার প্রার্থীর বিষয়ে জোরালো দাবি জানাব। প্রয়োজনে জোট-মহাজোটরে এসব আসন দেশের বিভিন্ন স্থান থেকেও দেয়ার কথা বলব।

জোটের বিষয়ে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ বলেন, আমাদের প্রস্তুতি ৩০০ আসনেই। নির্বাচনের আগেই এসব আসনে দলীয় মনোনয়ন নিশ্চিত করা হবে। তবে জোট হলে জোটের আসনে দলীয় প্রার্থী প্রত্যাহার হবে এটাই স্বাভাবিক।

দলে অনুপ্রবেশকারীদের বিষয়ে সম্প্রতি তিনি বলেন, তালিকা আগেই প্রস্তুত করে রেখেছি। নেত্রী (শেখ হাসিনা) চাওয়া মাত্র জমা দেব। কারা এসব কোন্দল করছে আমরা দলীয়ভাবে সেটা জানি।

আমরা নেত্রীর (শেখ হাসিনা) সবুজ সংকেত পেয়েছি, এখন এদের আর কোনো সুযোগ দেয়া হবে না। তিনি বলেন, যেহেতু দলীয় সভাপতির এ বিষয়ে স্বচ্ছ বক্তব্য সেহেতু আমরা এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মোটেও দেরি করব না। শিগগির অনুপ্রবেশকারীদের তালিকা ধরে ধরে দল থেকে বিতাড়নের কাজ শুরু হবে।

অনুপ্রবেশকারীদের বিতাড়নে দলীয় সভাপতির নির্দেশের দ্রুত বাস্তবায়ন চেয়েছেন খুলনার কয়রা উপজেলা যুবলীগের সভাপতি ও কয়রা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম সফিকুল ইসলাম। তিনি বলেন, কয়রায় জামায়াত-বিএনপির নেতাকর্মীদের অনুপ্রবেশে সয়লাভ হয়ে গেছে।

এখানে দেখার কেউ নেই, বলার কেউ নেই। উপজেলা আওয়ামী লীগ সভাপতি নিজেই এগুলোর পৃষ্ঠপোষকতা করছেন দাবি করে সফিকুল ইসলাম বলেন, বিএনপি-জামায়াতের জ্বালাও-পোড়াও আন্দোলনের সময় কয়রায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে।

দলে এখন সে সময়ের হামলাকারীরা অনুপ্রবেশ করে বিভেদ সৃষ্টি করার চেষ্টা করছে। প্রধানমন্ত্রী ঢাকায় বসে এসব অনুপ্রবেশ নিয়ে উদ্বিগ্ন হলেও স্থানীয় নেতাদের কর্ণপাত হচ্ছে না।। আমরা সুযোগ পেলে শনিবার দলীয় সভাপতিকে এসব অবহিত করব।

এখানেই শেষ নয়। দলীয় মনোনয়ন নিয়ে সেসব প্রভাবশালী নেতা বাণিজ্য করেছেন তাদের শাস্তির আওতায় আনতে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেছেন স্থানীয় যুবলীগের এ নেতা। তিনি উপজেলা সভাপতির বিরুদ্ধে অভিযোগ করে বলেন, ইউনিয়ন নির্বাচনে প্রার্থিতা বাছাইয়ে তৃণমূলের অধিকাংশ ভোটে যেসব নেতা নির্বাচতি হয়েছিলেন, তাদের মনোনয়ন না দিয়ে জনবিচ্ছিন্ন নিজ বলয়ের লোকদের নৌকার প্রার্থী করা হয়েছিল। ভোটে এসব প্রার্থীর অনেকেই জামানত হারিয়েছেন। দলের এমন হঠকারী নেতাদেরও বিচার করতে হবে।

ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ উপজেলার উচাখিলা ইউনিয়ন চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা সফিকুল ইসলাম বলেন, গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে যেসব নেতা দলের বাইরে গিয়ে নির্বাচন করেছে তাদের শাস্তি চাই। দলে অনুপ্রবেশকারীদের দ্রুত দল থেকে বের করে দেয়ারও জোর দাবি দলীয় সভাপতির কাছে তুলে ধরতে চাই। শুধু তাই নয় এসব অনুপ্রবেশকারী ও নৌকার বাইরে গিয়ে নির্বাচন করা নেতাদের ইন্ধনদাতা প্রভাবশালী নেতাদেরও শাস্তি চান তিনি।

কুড়িগ্রাম জেলা পরিষদ কাউন্সিলর রেজাউল করিম লিচু বলেন, কুড়িগ্রামে যত উন্নয়ন হয়েছে এ সরকারের আমলেই হয়েছে। অথচ এ এলাকায় আওয়ামী লীগের কোনো সংসদ সদস্য নেই। এবার আমরা মাননীয় সভাপতির কাছে আবেদন করব, যাতে নৌকার প্রার্থী দেয়া হয়। জোটগত নির্বাচন হলেও যেন নৌকার প্রার্থী প্রত্যাহার না হয়, সে দাবিও বিশেষ বর্ধিত সভায় তুলে ধরার চেষ্টা করব। এ ছাড়া বিগত স্থানীয় নির্বাচনগুলোয় দলের অনেক প্রভাবশালী নেতা নৌকার বিরোধিতা করেছেন। তাদের বিচারের আওতায় আনার দাবিও করেন তিনি।

কুড়িগ্রামের চিলমারী উপজেলার থানাহাট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবদুর রাজ্জাক মিলন বৃহস্পতিবার  বলেন, আমরা এবার নৌকার প্রার্থী চাই। জোট হলেও শরিকদের প্রয়োজনে অন্য কোনো আসনে প্রাধান্য দেয়া হোক। সুযোগ পেলে নেত্রীর কাছে আমাদের এ দাবি তুলে ধরব।

উত্তরণবার্তা/এআর

 



সবাইকে ‘বিয়ের দাওয়াত রইলো’

  সেপ্টেম্বর ২১, ২০১৮

যুগ্ম সচিব হলেন ১৫৭ কর্মকর্তা

  সেপ্টেম্বর ২১, ২০১৮

নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮০২

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৩৯

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২২৯

পুরনো খবর