আওয়ামী লীগের জনসভায় মানুষের ঢল     জাতীয় ঐক্য শেষ পর্যন্ত টিকবে কিনা সন্দেহ আছে: সেতুমন্ত্রী     ৭ অক্টোবর থেকে ২২ দিন ইলিশ শিকার নিষিদ্ধ     আন্দোলনের মুরোদ নেই ষড়যন্ত্রে ব্যস্ত : ওবায়দুল কাদের     সরকার উৎখাতে দুর্নীতিবাজরা জোট বেঁধেছে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা     মিরপুরে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত     নিউ ইয়র্কে পৌঁছালেন প্রধানমন্ত্রী     আফগানদের হারিয়ে ফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখল বাংলাদেশ    

বাংলাদেশসহ ৫ দেশকে শুল্ক ছাড় ভারতের

  জুলাই ০৫, ২০১৮     ৩৯     ১২:২৮ অপরাহ্ণ     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা অর্থনীতি ডেস্ক : বাংলাদেশসহ পাঁচ দেশের জন্য তিন হাজার ১৪২ পণ্যে শুল্ক ছাড় দিয়েছে ভারত। এশিয়া প্যাসিফিক ট্রেড এগ্রিমেন্টের (আপটা) আওতায় এ সুবিধা দেয়া হয়েছে। গত পহেলা জুলাই থেকে এ সুবিধা কার্যকর করেছে ভারত। ভারতের দ্য হিন্দু বিজনেস অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
 
ভারত আপটার প্রতিষ্ঠাতা সদস্য। আপটাকে শক্তিশালী করতে পর্যায়ক্রমে সদস্য দেশগুলোকে শুল্ক ছাড়ের সুবিধা দিচ্ছে দেশটি। বাংলাদেশের পাশাপাশি চীন, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা ও লাওস এ সুবিধা পাবে। আর এলডিসিভুক্ত বাংলাদেশ ও লাওসকে ভারত ৪৮ ট্যারিফ লাইনে বিশেষ সুবিধা দিয়েছে।
 
তবে আগে থেকে বাংলাদেশ সাফটার আওতায় তামাক ও মদজাতীয় ২৫ পণ্য বাদে সকল পণ্যে ভারতে রফতানিতে শুল্কমুক্ত সুবিধা পায়। তৈরি পোশাকের ৪৬টি ক্যাটাগরিও এর মধ্যে রয়েছে। ফলে আপটার আওতায় শুল্ক ছাড়ের এ ঘোষণায় বাংলাদেশের বিশেষ উপকার হবে না। এ ছাড়া যেসব পণ্যে ভারত শুল্ক ছাড় দিয়েছে সেগুলোর অধিকাংশই এখান থেকে রপ্তানি হয় বলে জানা গেছে।
 
ভারত ধাপে ধাপে আপটা সদস্যদের জন্য শুল্ক ছাড় দিচ্ছে। এবার চতুর্থ দফায় শুল্ক কমানো হয়েছে। এ পর্যন্ত মোট ১০ হাজার ৬৭৭ পণ্যে শুল্ক ছাড় ঘোষণা করেছে দেশটি। এর আগে তৃতীয় দফায় ৪ হাজার ২৭০ পণ্যে শুল্ক ছাড় দেয় দেশটি। এলডিসিভুক্ত দেশগুলো এক হাজার ২৪৯ পণ্যে বেশি শুল্ক ছাড় পেয়ে থাকে। এলডিসির আপটার আওতায় মার্জিন সুবিধায় ৮১ ভাগ পণ্যে সুবিধা পায়।
 
উত্তরণবার্তা/এআর
 



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮০৭

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৪৩

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৩৩

পুরনো খবর